বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

ইউটিউব এর ইতিহাস।ইউটিউব আজকের এই পর্যায়ে কিভাবে

youtube history

ইউটিউব হচ্ছে বর্তমানে ভিডিও শেয়ারিং ওয়েব সাইটগুলোর মধ্যে অন্যতম। বর্তমানে যেকোনো ধরনের ভিডিও পাওয়া যায় বিনামূল্যে । ইন্টারনেট দুনিয়ায় যেকোনো ভিডিও দেখার জন্য আগে মাথায় আসে এই সোশ্যাল মিডিয়া ।বিনোদন,শিক্ষা,খবর প্রায় সব ধরনের ভিডিও আছে । তাই মানুষের এত বেশি চেনা এই ভিডিও শেয়ারিং সম্পর্কে জানব আমরা।

ইউটিউব এর ইতিহাস

ইতিহাসে ইউটিউব এর যাত্রা শুরু হয় ১৪ ফেব্রুয়ারি ২০০৫ সালে। তিন জন ব্যক্তির হাত ধরেই যাত্রা শুরু হয়। তা হলেন Jawed karim,Chad hurly , Steve chen. এই তিন জন ছিল paypal এর কর্মী ।

তার paypal থেকে বিতাড়িত হয়ে নতুনভাবে তৈরি করেন YouTube . যার প্রতিদিন,প্রতিমাস,প্রতিবছর,সব সময় ভিজিটর বাড়ছে। বর্তমানে ২০০ কোটির বেশি মানুষ ভিজিটর রয়েছে।

Jawed Kamim

জায়েদ করিম একজন বাংলাদেশি বংশোদ্ভুত । তিনি জন্মগ্রহণ করেন ২৮ অক্টোবর ১৯৭৯ সালে। তার বাবা বাংলাদেশি এবং মা ছিল জার্মানী । তার বাবা একটা মাল্টিন্যাশনাল কোম্পানিতে চাকরি করতেন এবং মা কাজ করতেন জৈব রসায়ন বিজ্ঞানী হিসেবে।

Jawed জার্মানীতে লেখাপড়া করার সময় সিলিকন গ্রাফিক্স এর উপর internship করেন । ২০০২ সালে তিনি paypal এ যোগদান করেন সেখানে পরিচয় ঘটে Chad Hurly ও Steve chen এর সাথে । পরিচয় হওয়ার তিন বছর পর তারা এই ভিডিও শেয়ারিং প্লাটফরম তৈরি করে।

Steve chen

Steve chen একজন চাইনিজ ।তার জন্ম ১৯৭৮ সালের ২৫ আগস্ট তিনি তাইওয়ানে জন্মগ্রহণ করেন। তার বয়স যখন ৮ বছর তখন তার পরিবার যুক্তরাষ্ট্রে পাড়ি জমান ।

তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন বিদ্যালয়ে লেখাপড়া করেন । যখন তিনি Paypal এ যোগদান করেন ।তখন Jawed Karim ও Chad Hurly এর সাথে পরিচয় ঘটে Steve chen কিছু দিন ফেসবুকে কাজ করেন।

Chad Hurly

Chad Hurly ১৯৭৭ সালের ২৪ জানুয়ারি জন্মগ্রহণ করেন । তিনি যুক্তরাষ্ট্রের বিভিন্ন প্রতিষ্ঠানে লেখাপড়া করেন । তিনি MixBit নামের একটা প্রতিষ্ঠানের কো-ফাউন্ডার ছিলেন। তিনি কিছু কাল eBay ও Paypal এ কাজ করেন ।

তিনি Paypal এর অর্জিনাল লোগো ডিজাইন করেন যা আজও বর্তমান । এটি করেন এই ভিডিও শেয়ারিং তৈরির কাজ করার আগে । Jawed Karim ও Steve Chen যে ভিডিও শেয়ারিং এর ধারণা এই দুই জনই দিয়েছিলেন । এ ছাড়া প্রাথমিকভাবে তারা অন্যান্য কাজ করেন।

ইউটিউব প্রথম ভিডিও

জনপ্রিয় এই সোশ্যাল মিডিয়াতে প্রথমে ভিডিও আপলোড দেন Jawed Karim . তার চ্যানেল থেকে যার নাম jawed নিচে প্রথম ভিডিও একটা ছবি দেওয়া হল।

youtube first video
ছবির উৎস ইউটিউব

২৪ এপ্রিল ২০০৫ সালে প্রথমে ভিডিও আপলোড করা হয় সেই ভিডিওটা এখনও আছে। বর্তমানে ঐ চ্যানেলে Subscribers 1.8 মিলিয়ন । ভিডিওটি লম্বা ছিল ১৯ সেকেন্ডের । বর্তমানে ভিডিও View এর সংখ্যা ১৬২ মিলিয়ন ।

ভিডিওর টাইটেল ছিল Me at the zoo . তিনি SAN DIEGO তে একটা পার্কে হাতির সম্পর্কে বর্ণনা করছিলেন। বর্তমানে আপনি jawed লিখে সার্চ দিলে ভিডিও টি পেয়ে যাবেন। ভিডিওতে লাইকের সংখ্যা ৭০৪ মিলিয়ন ও ডিজলাইকের সংখ্যা ১ লাখ ৮১ হাজার ও কোটির উপরে কমেন্ট ।

Google chrome এর কিছু টিপস পেতে নিচের লিংকে ক্লিক করুন

Google Chrome এর ১০টি টিপস ও ট্রিকস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x