Techzoombd

WordPress ড্যাশবোর্ড পরিচিতি part (2)

https://techzoombd.com/wp-content/uploads/2021/04/wordpress-1.png

wordpress এ আমরা আগের পর্বে Dashboard পরিচিতি Part(1) আলোচনা করেছে । আমরা wordpress এর দ্বিতীয় পর্ব সম্পর্কে আলোচনা করব।

১। Dashboard :

Dashboard এর আন্ডরে যে দুটি অপশন আছে Home ও Updates. Home এ ক্লিক করলে অনেক কিছু দেখবেন । এখানে wordpress এর ডিফল্ট অনেক কিছু দেওয়ার আছে । এখানে অনেক গুরুত্বপূর্ণ একটা অপশন আছে । Screen এর ডান পাশে Screen নামে একটা অপশন আছে ।

ঐখানে অ্যাারে বাটনে ক্লিক করলে Site Health status At a Glance Activity তারপর Quick Draft তারপর WordPress Event and News তারপর Welcome এখানে সবগুলোতে টিক চিহ্ন দেওয়া আছে । এই টিক চিহ্নগুলো উঠিয়ে দিলে Home page এ কোনো কিছু থাকবে না সব সাদা হয়ে যাবে।

২। Updates:

আপনি Update এ ক্লিক করলে wordpress এর Latest version update যদি থাকে তাহলে এখানে দেখাবে । নিচে আছে plugins ও Themes সমূহের কোনো Updates থাকে তাহলে এখানে লিস্ট আকারে দেখবে।

৩। Post :

Post এ আছে Add New তে ক্লিক করলে নতুনভাবে Post করা যাবে আপনার ওয়েব সাইটে । Post এর নিচে আছে All (1) এর অর্থ ওয়েব সাইটে পোষ্ট আছে ১ টা । তারপর আছে Published (1) এর অর্থ ওয়েব সাইটে পোষ্ট Post puslished হয়েছে ১ টা । তারপর আছে Trush(1) এর অর্থ আপনি কতটা পোষ্ট ডিলিট করেছেন ।

এখানেও ডান সাইডে Screen options আছে এখানে অ্যারে বাটনে ক্লিক করলে Author categories Tags Comments Date আছে সবগুলো টিক চিহ্ন দেওয়া আছে ।ঐ টিক চিহ্ন উঠিয়ে দিলে Post page এ কোনো Author categories Tags Date কোনো কিছু থাকবে না ।

https://techzoombd.com/wp-content/uploads/2021/04/wordpress-bangla.png

এবার কথা বলি Bulk actions এই অপশন নিয়ে এখানে আছে Edit এই Edit এ ক্লিক করলে পোষ্ট Edit করা যাবে । তারপর আছে Move to Trash কোনো পোষ্ট সিলেক্ট করে Move to Trash এ দিলে ঐ পোষ্ট Trush এ চলে যাবে । Trush থেকে সেই পোষ্ট Permanently ডিলিট করা যাবে ।

Post এর আন্ডারে যে ৪টি অপশন আছে All post Add New Catagories Tags এখানে All post ও Add New এর। Categories এর ক্লিক করে নতুন ভাবে পোষ্টের জন্য Categories তৈরি করতে পারবেন। এর পরে আছে Slug যে নাম টা Categories দিবেন সেইটা Slug দিবেন । Categories এর নিচে আছে Tags যেকোনো পোষ্টের জন্য Tags তৈরি করে রাখতে পারেন।

৪। Media:

আপনি মিডিয়াতে ক্লিক করলে মিডিয়ার যত ফাইল যেমনঃ অডিও ভিডিও ছবি PDF ফাইল সব কিছু থাকবে এখানে। Media এর প্রথমে যে Library অপশন আছে এখানে ক্লিক করলে আপনি যতগুলো ফাইল আপলোড দিয়েছেন সবগুলো ফাইল দেখতে পারবেন।

আর নিচে ক্লিক করলে সব ধরনের মিডিয়ার ফাইলগুলো আপলোড করা যাবে । Add New তে ক্লিক করলে Select Files এ ক্লিক করে ফাইল আপলোড করা যাবে ও ফাইল ড্রাগ ড্রপ করে ফাইল আপলোড করা যাবে ।

৫। Pages:

এই অপশন আছে All Pages ও Add New আপনি যে কয়েকটি Page তৈরি করেছেন সবকটি পেজ এখানে দেখা যাবে । এই Page এর অংশ অনেকটা Posts এর সাথে মিল আছে । Posts এর যে অংশগুলো আছে পেজের ক্ষেত্রেও একই অপশনগুলো আছে তবে কাজদুইটার সম্পূর্ণভাব আলাদা । এখানে শুধুমাত্র Page গুলো দেখতে পাওয়া যাবে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x