Techzoombd

Wifi কি? ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী করার উপায়

আমরা বর্তমানে তথ্যপ্রযুক্তির যুগে বসবাস করছি । এখন সব কিছুতে প্রযুক্তি ব্যবহার করে করছি । আর এই সকল প্রযুক্তি ব্যবহারের জন্য ওয়াইফাই একান্ত প্রয়োজন ।কারণ আপনি ওয়াইফাই ছাড়া এই সকল প্রযুক্তির যথাযথ সুবিধা নিতে পারবেন না ।

এই সকল প্রযুক্তিগুলো বেশির ভাগ ইন্টারনেটের সাথে সংযোগ থাকে । আর সবচেয়ে সহজলভ্য ইন্টারনেট পাওয়া যায় ওয়াইফাই থেকে । আর এই নেটওয়ার্ককে শক্তিশালী করার জন্য কিছু কাজ করতে হয় । সেই সকল কাজ নিয়ে আজ আমরা আলোচনা করব ।

Wifi কি

ওয়াইফাই হলো একধরনের প্রযুক্তি । যার মাধ্যমে আমরা ইন্টারনেট ব্যবহারের সুযোগ পেয়ে থাকি । এটা হল Wireless networking technology  যার মাধ্যমে আমাদের ডিভাইসগুলোতে নেটওয়ার্কের সাথে সংযুক্ত করতে পারি ।

ওয়াইফাই বেতার তরঙ্গ ব্যবহার করে আমাদের ডাটা দিয়ে থাকে । WiFi এর বড় সুবিধা হলো একটা নির্দিষ্ট জায়গায় রাউটার রেখে দিলে ওয়্যারলেস বিহীন ইন্টারনেট সুবিধা পাওয়া যায় ।

ওয়াইফাই এর পূর্ণরূপ কি

WiFi এর পূর্ণরূপ হলো Wireless Fidelity .

কিভাবে ওয়াইফাই নেটওয়ার্ক শক্তিশালী করা যায়

১) ক্যাবল

WiFi নেটওয়ার্ক নিয়ে কাজ করে এমন একজনের ভিডিও দেখছিলাম কিছু দিন আগে । তিনি বললেন যে, আপনার ক্যাবল কপার বা ফাইবার যায় হোক না কেন । তা যেন কোনো ভাবেই অতিরিক্ত ছেড়া বা জোড়া দেওয়া না হয় ।

যে সব তারে অতিরিক্ত ছেড়া বা জোড়া, ভাঙ্গা বা মোচড়ানো থাকে সেখান থেকে লাইন নিলে কোনো ভালো সার্ভিস পাবেন না । তাই লাইন নেওয়ার আগে ক্যাবল ভালো আছে । এমন কোম্পানির কাছ থেকে লাইন নিবেন । তাহলে ওয়াইফাই নেটওয়ার্ক অটোমেটিকভাবে শক্তিশালী হবে ।

২) রাউটার

আপনি ভালো মানের কানেকশন নিলেন কিন্তু খুব নিম্নমানের রাউটার ব্যবহার করলেন । তাহলেও খুব ভালো ফলাফল পাবনে না । তাই নেটওয়ার্ক শক্তিশালী করতে রাউটার ভালোটা ব্যবহার করবেন । আর হ্যাঁ রাউটারের অবস্থান ঠিক মাঝখানে দিবেন যেখানে দিলে সকল ডিভাইস একই মানে নেটওয়ার্ক কানেকশন পাবে ।

৩) অনু আপগ্রেড

আমাদের ব্যবহৃত অনু বেশি দিন বয়স হলে সেখান থেকে ভালোমানের সার্ভিস পাওয়া যায় না । তাই ২-৩ বছরের মধ্য অনু পরিবর্তন করতে হবে ।

আমি যে অনু ব্যবহার করি ২ বছর পর কানেকশন ছেড়ে দেওয়ার রোগ হয়েছিল । তাই পরিবর্তন করতে হয়েছে । তেমনি আপনার ব্যবহৃত অনু পরিবর্তন করলে খুব ভালো ফলাফল পাবেন আশা করা যায় ।

৪) সফটওয়্যার আপডেট

শুধু রাউটার নয় সকল ইলেক্ট্রনিক্স ডিভাইস কিছু সফটওয়্যার দিয়ে পরিচালনা হয়ে থাকে । তাই সেই সকল সফটওয়্যারের আপডেট আসে তখন আগের মত আর কাজ করে না । তাই আপনি যদি রাউটার ও আপনার ডিভাইসগুলো আপডেট করে নিতে পারেন তাহলে নেটওয়ার্কে ভালো কাজ  করবে ।

৫)রাউটার আপডেট

অনুর মত আপনার রাউটারের অনেক বয়স হয়ে যায় সেক্ষেত্রে একই উপায় রাউটার আপডেট করে নেওয়া । কারণ আপনি যতভালো মানের অনু, লাইন, উন্নত সেবা ব্যবহার করেন না কেন তাতে কাজ হবে না । তাই ওয়াইফাই এর শক্তিশালী নেটওয়ার্ক পেতে হলে নিয়মিত রাউটার আপডেট করতে হবে ।

৬) নিয়মতান্ত্রিক ব্যবহার

WiFi এর শক্তিশালী নেটওয়ার্ক পাওয়ার জন্য নিয়মতান্ত্রিক ভাবে ব্যবহার করতে হবে । আপনি কোম্পানির কাছে থেকে ইন্টারনেট প্যাকেজ নিয়েছে ১০ এমবিবিএস সেখানে দুই জন খুব ভালো ভাবে ব্যবহার করা যাবে ।

সেই খানে যদি আপনি ১৫ জন ব্যবহার করেন তাহলে কোনো ভাবেই ভালো ইন্টারনেট সুবিধা পাবেন না । তাই নিয়মতান্ত্রিকভাবে ব্যবহার করেন ।

৭)নিরাপত্তা বাড়াতে হবে

আমরা সব সময় রাউটার সেটআপ দেওয়ার সময় WEP  ব্যবহার করে থাকি । যা মোটেও উচিত নয় । তাই ভালো নেটওয়ার্ক নিরাপত্তা পাওয়ার জন্য WPA/WPA2 সিকিউরিটি সিস্টেম ব্যবহার করতে হবে । এছাড়া নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করতে হবে ।

কারণ আপনি যদি নিয়মিত পাসওয়ার্ড পরিবর্তন করেন । তাহলে আপনার প্রতিবেশি যদি কেউ পাসওয়ার্ড নিয়ে থাকে তহলে সেটা ডিসকানেক্টেড হয়ে যাবে এতে করে কিছুটা আপনার নেটওয়ার্ক শক্তিশালী হবে ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x