Techzoombd

Social media নিরাপদ রাখার ১০ উপায়

social-media

মানুষ এখন Social media ছাড়া এক মূহূর্তও ভাপতে পারে না । পৃথিবীর সকল মানুষকে এক জায়গায় নিয়ে এসেছে ।যেমন সব মানুষকে এক জায়গায় নিয়ে এসেছে তেমনি সমস্যা ও সৃষ্টি হয়েছে সোশ্যাল মিডিয়াতে । তার মধ্যে অন্যতম social media গুলো নিরাপদ রাখা ।

তাই কিভাবে নিরাপদ রাখা যায় ১০ টি উপায় নিয়ে আলোচনা । কয়েকটি social media ফেইসবুক,ইউটিউব,টুইটার,ইনস্টাগ্রাম,whatsapp, Wechat,Google+ ইত্যাদি।

১। পাসওয়ার্ডঃ অ্যাাকাউন্ট Create করার সময় শক্তিশালী পাসওয়ার্ড দেওয়া ।যেমনঃ [email protected]#$Ab1 এ রকম সব মিলিয়ে পাসওয়ার্ড দেওয়া । স্বাভাবিক কোনো পাসওয়ার্ড না দেওয়া ।পাসওয়ার্ড শক্তিশালী হলে অ্যাকাউন্ট অনেক নিরাপদ থাকে ।

আমি নিজে অনেক ফেইসবুকের আইডি খুলে দিয়েছে অনেকের পাসওয়ার্ড থাকে মোবাইলের শেষ বা শুরুর নম্বর ।এরকম থাকলে অ্যাকাউন্ট হ্যাকড হওয়ার সম্ভাবনা থেকে যায় তাই অনেক শক্তিশালী পাসওয়ার্ড দিন।

২। টু-ফ্যাক্টর অথেনটিকেশনঃ অ্যাকাউন্ট সবচেয়ে বেশি সিকিউর রাখতে টু-ফ্যাক্টর চালু করলে প্রত্যেক বার নতুন ডিভাইসে আইডি Log In করতে গেলে (OTP) One Time Password আসবে মোবাইলে SMS এ Password আসবে তাই অন্য কেউ আইডি Log In করার কোনো সুযোগ নাই।

৩। পাসওয়ার্ড ডিভাইসে সেভ না করাঃ আমদের যে কোনো অ্যাকাউন্ট ওয়াবে ব্রাউজারে সেভ না করে রাখায় ভালো । কারণ Google Chrome ব্রাউজারে একটা অপশান আছে সেখানে সব অ্যাকাউন্টের সেভ করা Username ও Password দেখার সুযোগ আছে ।তাই বেশি নিরাপদ হয় প্রত্যেকবার পাসওয়ার্ড ব্যবহার করে Log In করা । তাহলে সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট বেশি নিরাপদ থাকবে।

৪। যেখানে সেখানে অ্যাকাউন্ট Log In না করাঃ আমরা যেখানে সেখানে ডিভাইস পেলেই অ্যাকাউন্ট Log In করে ফেলি। সেটা বন্ধু-বান্ধব ও আত্মীয় বা অন্য কারও ডিভাইসে। অনেক সময় পাসওয়ার্ড সেভ করে ফেলি বা Log Out করতে মনেই থাকে না । যার কারণে অ্যাাকাউন্ট খুব ঝুঁকির মধ্যে ফেলে দিয়। তাই যেখানে সেখানে অ্যাকাউন্ট Log In করব না ।

৫। অপরিচিত লিংকে ক্লিক না করাঃ বিশেষভাবে ফেইসবুকে অনেক মেসেজ আসে লিংক আকারে । ঐ লিংকে কখনও ভুল করে ক্লিক করবেন না । যদি কেউ খারাপ উদ্দেশ্য নিয়ে পাঠিয়ে থাকে তাহলে ক্লিক করার সাথে সাথে আপনার প্রিয় আইডিটি হারাতে পারেন।

এরকম মেসেজ বেশি আসে বিভিন্ন উৎসবের সময় তাই সব সময় সতর্ক থাকা উচিত। বিশেষ করে শর্টলিংক বা বিভিন্ন গিফট জাতীয় মেসেজ থেকে ।

৬। ব্যক্তিগত তথ্য লুকিয়ে রাখাঃ ব্যক্তিগত তথ্য বলতে বোঝানো হয়েছে ই-মেইল,ফোন নম্বর,জন্ম সাল,মাস তারিখ,ইত্যাদি।যেগুলো ব্যবহার করে আপনার সোশ্যাল মিডিয়ার অ্যাকাউন্ট খোলা হয়েছে । সোশ্যাল মিডিয়াতে ই-মেইল,ফোন নম্বর সব কিছু হাইড করার অপশান আছে।

সেগুলো হাইড করে রাখুন কাউই বুঝতে না পারে কী ব্যবহার করে আপনার আইডি খোলা হয়েছে । তাহলে আপনার আইডি অনেক নিরাপদ থাকবে।

৭। ফ্রি ডাটা ব্যবহার না করাঃ অনেকই দেখা যায় যে ফ্রি ডাটা পেলে সেখানে আইডি Log In করে ব্যবহার করা শুরু করে দেয়। দুনিয়ার ফ্রি কোনো কিছুই ভালো হয় না । ফ্রি ওয়ারফাইতে অনেক সমস্যা হতে পারে আপনার অ্যাাকাউন্ট কিংবা ডিভাইসের ।অনেক হ্যাকার এই সুযোগটা নেওয়ার জন্য বসে থাকে তাই আমাদের সব সময় ফ্রি ডাটা এড়িয়ে চলতে হবে।

৮। সব ডিভাইস থেকে অ্যাকাউন্ট লগ আউট করাঃ সোশ্যাল মিডিয়ার মধ্যে বিশেষ করে ফেইসবুক বাংলাদেশের মানুষ বেশি ব্যবহার করে থাকে । ফেইসবুকে একটা অপশান আছে যে দেখা যায় আমরা কতোগুলো ডিভাইসে আমরা ফেইসবুক অ্যাকাউন্ট ব্যবহার করেছি। কখন,কোন লোকেশনে থেকে কোন আইপি ব্যবহার করে।

সব কিছু থেকে যাই ফেইসবুকে সব ডিভাইস থেকে Log In একই বারে Log Out করার সিস্টেম আছে । প্রথমে ফেইসবুকে Log In করে Settings & privacy তে ক্লিক করতে হবে । সেখান থেকে Settings এ ক্লিক করতে হবে ।

তারপর Settings এর ভিতরে Security & login এ ক্লিক করলে Where you’re logged in এ দেখতে পাবেন কত জায়গায় আপনি ফেইসবুকের আইডি Log In করেছেন। নিচে অপশান আছে Log out of all sessons ঐখানে ক্লিক করে Conform করলে সব ডিভাইস থেকে আপনি Log Out হয়ে যাবেন।

৯। যারতার ফ্রেন্ড না বানানোঃ ফেইসবুকে অপরিচিত কাউকে ফ্রেন্ড না বানানো। কারণ আপনি জানেন না কোন ফ্রেন্ড কি করতে পারে । দেখা যায় যে অনেক হ্যাকার আপনার ফ্রেন্ড লিস্ট এ থেকে আপনার অনেক ক্ষতি করতে পারে । যে কোনো ধরনের লিংক কিংবা যেকোনো ব্যক্তিগত তথ্য জেনে যাওয়ার মাধ্যমে । তাই সোশ্যাল মিডিয়াতে ফ্রেন্ড বানানোর জন্য হিসাব করে ফ্রেন্ড বানানো উচিত।

১০। নাম সঠিক দেওয়াঃ সোশ্যাল মিডিয়াতে আপনার সঠিক নাম ব্যবহার করা ।কারণ কোনো ভাবে যদি আইডি ডিজইবল হয়ে যায় বা কোনোভাবে বন্ধ হয়ে যায় তাহলে আইডি কার্ড দিয়ে ভেরিফিকেশান করে আইডি ফিরিয়ে আনা সম্ভব ।এ ক্ষেত্রে আইডি ও সোশ্যাল মিডিয়াতে নাম একই থাকতে হবে । আইডি কার্ডের সাথে যদি নামের মিল না থাকে থাহলে আইডি ফেরে পাওয়া সম্ভব নয়।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন