Techzoombd

Scan করুন মোবাইল দিয়ে খুব সহজে, scanner লাগবে না

Scan করতে হয় অনেক ফাইল প্রতিদিনের কাজের জন্য । বিশেষ করে যারা অফিসে কাজ করে তাদের অনেক স্ক্যান করতে হয় এক দিনে । তখন অফিসে স্ক্যানার না থাকলে বাইরে থেকে করতে হয় ।

এতে অনেক সময় ও টাকার অপচয় হয়ে থাকে । আপনি যদি প্রফেশনালভাবে scan করতে পারেন আপনার ব্যবহৃত মোবাইল দিয়ে তাহলে বাইরে যাওয়ার কি দরকার ।

আমরা এখন এমন এক স্ক্যানার সম্পর্কে জানব যা আপনি মোবাইল দিয়ে প্রফেশনাল স্ক্যান করতে পারবেন । চলুন শুরু করা যাক ।

বিঃদ্রঃ আমি আগে এই ভাবেই স্ক্যান করে পিডিএফ তৈরি করেছি তার পর এই পোষ্টি লিখেছি । তাই বলা যায় আপনি এই ভাবে কাজটি করতে পারবেন ।

Scan মোবাইল দিয়ে খুব সহয়ে কোনো Scanner লাগবে না ।

প্রথমে আপনার মোবাইলে Google play store ওপেন করতে হবে  । তার পর সার্চবারে লিখতে হবে Camscanner- PDF Scanner App Free  অথবা আপনি নিচের ছবিতে লেখা দেখে লিখতে পারেন ।

 এটা আপনি ওপেন করবেন । ওপেন করার পর প্রথম Convenient পেজ আসবে । দ্বিতীয় পেজ আসবে Orgazize . তৃতীয় পেজ আসবে Practical . চতুর্থ পেজ আসবে Unlock All Fratures  । এখানে নিচে Continue লেখা আসবে এবং আরও নিচে আসবে  ৩ দিন ফ্রি দিবে তারা ট্রায়াল হিসেবে তার পর ৩৩.৯৯ ডলার দাম বলবে । আপনি যদি এই ডলার পরিশোধ করেন তাহলে scan  করার পর কোনো ওয়াটার মার্ক থাকবে না ।

ফ্রি কিভাবে ব্যবহার কর

এটা ফ্রি  ব্যবহার করার জন্য বাম পাশের উপরের ক্রাস/গুন চিহ্ন আছে সেখানে ক্লিক করতে হবে । এবার প্রথমে আসবে Sharp নিচে আছে Use Now এখানে ক্লিক করতে হবে । ক্লিক করার পর বিভিন্ন পারমিশন চাইবে সবগুলো পারমিশন দিয়ে দিতে হবে ।  এখানে আপনি সরাসরি ছবি স্কান করতে পারেন । নিচে ডান পাশে

ক্যামেরা আইকন Start Scanning আছে এখানে ক্লিক করতে হবে  । এখানেও পিকচার ও ভিডিও করার জন্য পারমিশন দিতে হবে । প্রথমে একটা ডেম দেখানে এটা বাদ দিতে হবে । এবার যে ছবি scan করতে চান সেখানে ধরে ক্লিক করতে হবে । ছবি তোলার পর নিচের ছবির মত দেখাবে

( একটু বলে রাখি আপনার মোবাইলের ক্যামেরা যত বেশি ভালো হবে তত বেশি প্রফেশনাল মানের ছবি পাবেন । একেবারে মনে হবে প্রফেশনাল  স্ক্যানার দিতে স্কান করা হয়েছে ) ।  নিচের ডানপাশের Next বাটনে ক্লিক করতে হবে । এই ভাবে আপনি যত বেশি ছবি Scan  করতে পারবেন মোবাইল দিয়ে ।

স্ক্যানকৃত ফাইল পিডিএফ তৈরি করার উপায়ঃ

আপনি চাইলেই স্ক্যানকৃত ফাইল পিডিএফ আকারে সেভ করে যেকোনো পিডিএফ রিডার থেকে ব্যবহার করতে পারবেন । ছবি ইচ্ছামত স্কান করে  নিয়ে নিন এবার ডান পাশে PDF নামের একটা অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । আপনার স্ক্যান করা ছবি পর পর দেখাবে ।

PDF  Save করার জন্য  উপরের ডান পাশে Share নামের যে অপশন আছে এখানে ক্লিক করতে হবে ।  Share ক্লিক করলে প্রথম লাইনের শেষে লেখা আছে  Save to local এখানে ক্লিক করলে এই পিডিএফ ফাইলটি আপনার মেমরিতে সেভ হয়ে যাবে ।  এবভাবেই মোবাইলের মাধ্যমে স্ক্যান করতে হয় এবং পিডিএফ তৈরি করতে হয় ।

বিঃদ্রঃ আমি আগে এই ভাবেই স্ক্যান করে পিডিএফ তৈরি করেছি তার পর এই পোষ্টি লিখেছি ।

আরও পড়ুনঃ কম্পিউটারে দ্রুত টাইপ করার কৌশলসমূহ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন