Techzoombd

PDF/পিডিএফ তৈরি করে ফেলুন খুব সহজে

pdf

PDF এখন আমাদের নিত্যদিনের সঙ্গী । বর্তমানে ওয়েব সাইটে কিংবা অনলাইনে যে কোনো নোটিশ দেখার প্রয়োজন হলে আমাদের আগে দেখাতে হয় পিডিএফ। সব নোটিশগুলো কিংবা নির্দেশনা পিডিএফ আকারে দেওয়া থাকে । তাই বলা যায় যে, পিডিএফ আমাদের নিত্যদিনের সঙ্গী ।

তার আগে আর একটু জেনে নিয় পিডিএফ এর ফুল অর্থ কি? পিডিএফ অর্থ (পোর্টেবল ডকুমেন্ট ফরম্যাট) তাই আমরা আজকে জানব কীভাবে কিছু লেখা ও ছবি দিয়ে খুব সুন্দরভাবে পিডিএফতৈরি করা যায় । আমরা আজ পিডিএফ তৈরি করার জন্য মাইক্রোসফট ওয়ার্ড ডকুমেন্ট ২০১৩ ব্যবহার করব ।

আমরা পিডিএফ তৈরি করতে পিসি বা ল্যাপটপ ব্যবহার করতে পারি । প্রথমে মাইক্রোসফট অফিস ডকুমেন্ট ওপেন করতে হবে । আমাদের ওপেন আছে মাইক্রোসফট অফিস ডকুমেন্ট ২০১৩ । মাইক্রোসফট অফিস ডকুমেন্ট ওপেন করে একটা ফাইল নিতে হবে ।

ফাইল নেওয়ার জন্য প্রথমে যে মেনু বারে File লেখা আপশন আছে ঐখানে ক্লিক করতে হবে । ক্লিক করার পর প্রথমে আছে Info তারপর আছে New . New তে ক্লিক করতে হবে ।

New তে ক্লিক করার পর অনেকগুলো ফাইল সাজেস্ট করবে এখান থেকে প্রথমে আছে Blank Document এই খানে ক্লিক করতে হবে অন্য যেগুলো আছে ঐখনে ক্লিক করার কোনো প্রয়োজন নাই ।

Blank Document এ ক্লিক করলে একটা সাদা পেজ ওপেন হবে । এবার সাদা পেজে আপনার যা প্রয়োজন তাই ইচ্ছামত লিখতে থাকুন । যদি প্রয়োজন পড়ে ছবি Insert করার তা ও করতে পারেন ।

pdf create

ছবিতে আমি যেভাবে লিখেছি আপনি আপনার ইচ্ছামত কালারিং করে যেমন ইচ্ছা তেমন করতে পারেন । লেখা শেষ হলে আবার File অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর নিচের দিকে Export নামে একটা অনশন আসবে ঐখানে ক্লিক করতে হবে ।

Export এ ক্লিক করার পর ডান পাশে Create PDF/XPS Document এবং নিচে Change file Type নামে অপশন আসবে । Create PDF/XPS Document এর আন্ডরে Create PDF/XPS নামের যে অপশন আনে ঐখানে ক্লিক করতে হবে । Create PDF/XPS এ ক্লিক করে PDF সেভ করার একটা লোকেশন চাইবে ।

এখান থেকে একেবারে উপরে Desktop নামের যে অপশন আছে ঐখানে ক্লিক করতে হবে । নিচে ফাইলের একটা নাম দিতে হবে । এবার সর্বশেষ Publish নামে যে অপশন আছে ঐখানে ক্লিক করলে আপনার PDF ফাইল তৈরি হয়ে যাবে এবং একই সাথে আপনার পিসির যেকোনো ব্রাউজারে ওপেন হয়ে যাবে ।

এবার কথা হচ্ছে সেভ করা পিডিএফ ফাইল কোথায় পাব । সেভ করা পিডিএফ ফাইল আপনার Desktop এর যেকোনো স্থানে পেয়ে যাবেন । কারণ পিডিএফ তৈরি করার সময় পিডিএফ এর স্থান আমারা Desktop এ সিলেক্ট করেছিলাম । এবার আপনি এই পিডিএফ যেকোনো জায়গায় ব্যবহার করতে পারেন বা সংরক্ষণ করতে পারেন পিডিএফ আকারে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন