Techzoombd

I’m not a robot আমি রোবট না ! এটা গুগল কেন দেয়

I’m not a robot

I’m not a robot আমি রোবট না এটা আমাদের মাঝে মধ্যে গুগলের কাছে প্রমান করতে হয় । বলতে হয়ে I’m not a robot . যদি আপনি না বলেন তাহলে আপনাকে সেই ওয়েব সাইট ব্রাউজ করতে দেওয়া হবে না ।

গুগলের কাছে আপনাকে প্রমান করতে হয় আপনি মানুষ রোবট না মানুষ । যায় হোক গুগল কেনই বা এমন সার্ভিস নিয়ে এল এতে আমাদের লাভ বা কি ক্ষতি হয় সেই সম্পর্কে আজকে আমরা জানব ।

I’m not a robot আমি রোবট না এর ইতিহাস

আমাদের পূরণ করতে হয়ে ক্যাপচা । এর পূর্ণরূপ CAPTCHA (Completely Automated Public Turning test to tell Computers and Human Apart )   আমরা যে ক্যাপচা পূরন করে ওয়েব সাইট ব্রাউজ করি  এই ক্যাপচার উদ্ভাবক গুগল ।

নোক্যাপচা রিক্যাপচা আবিষ্কার হয়ে ১৯৯৭ সালে তবে উদ্ভাবনের সাথে সাথে এর নাম করন করা হয় নি । এর নাম করণ করা হয় ২০০৩ সালে  যা আমাদের প্রতিদিনের ওয়েব ব্রাউজ করার সময় কাজে লাগে ।

ক্যাপচা আমাদের কি কাজে লাগে

I’m not a robotক্যাপচা ব্যবহার করা স্পামিং থেকে বাচার জন্য । ১৯৯৮ সালে স্পামিং এর মাধ্যেমে হাজার হাজার ইয়াহু মেইল অ্যাকাউন্ট খোলা হয়েছিল স্পামিং এর মাধ্যমে ।নতুন কোনো সাইটে হাজার হাজার রেজিস্ট্রেশন বা ইমেইল অ্যাকাউন্ট খোলা যেত কয়েক সেকেন্ডের মাধ্যেমে ।

এতে করে স্মামিং সংখ্যা অনেক বেড়ে যেত । এই স্পামিং থেকে বাচার জন্য নিয়ে আশা হয় ক্যাপচা । তবে ক্যাপচায় অনেক ঝাপসা লেখা, আকাবাকা লেখা, অডিও, সহজ অংক সমাধান হিসেবে ক্যাপচা আনা হয়ে ।

তখনও কম্পিউটার বট এইগুলো সমাধান করে অনেক বেশি স্পানিং করতে থাকে । তখনই কম্পিউটার বট এর জন্য কঠিন এবং মানুষের কাছে সহজ ভাবে উপস্থাপনের জন্য গুগল নিয়ে এলো ক্যাপচা রিক্যাপচা ।

ক্যাপচা কিভাবে কাজ করে

আপনি যখন ক্যাপচা ঘরে চাপ দেন তখন ক্যাপচা পূরন হওয়ার সময় গুগল এটা বুঝতে পারে । আপনি যদি মানুষ হয়ে থাকেন তাহলে আপনার মাউসের কার্সর এদিকে ওদিকে একটু নড়বে । আর রোবট হলে মাউসের কার্সর একই জায়গায় থাকবে ।

তবে দখা যায় মানুষ হয়েও ক্যাপচা পূরন করলে অনেক সময় ক্যাপচা আশে  এটা হয়ে থাকে আপনার ডেইলি অ্যাকটিভিটির উপর, এছাড়া আইপি, হিস্টোরি, ব্রাউজিং কুকিজ এই সব কাজ বিচার বিশ্লেষণ করে আপনার ব্রাউজারে ক্যাপচা দেওয়া হয় আপনি মানুষ না রোবট ।

এই সকল কাজ করতে গুগলের সময় লাগে মাত্র কয়েক মাইক্রোসেকেন্ড । তাই গুগলের সন্দেহ হলে ক্যাপচা দিয়ে থাকে । রিক্যাপচা হিসেবে বিভিন্ন প্রকার ছবি দিয়ে থাকে । যেগুলো সমাধান করে আমাদের প্রতিদিনের কাজ করতে হয় ।

সর্বোশেষ বলতে হয় গুগল আমাদের জন্য যে ক্যাপচা এনেছে সেটা আমাদের উপকারের জন্য । কারণ গুগল যদি ক্যাপচা রিক্যাপচা না আনত তাহলে কিছু চালাক কম্পিউটার প্রগ্রামার নতুন কিছু কোড লিখে কয়েক সেকেন্ডের মাধ্যমে একই সাইটে হাজার হাজার অ্যাকাউন্ট তৈরি করে সেই ওয়েব সাইট বন্ধ বা ধবংস করে দিত স্পামিং এর মাধ্যমে ।

ক্যাপচা রিক্যাপচা আনা হয়েছে শুধু মাত্র স্পামিং ঠেকানোর জন্য । তাই বলা যায় গুগল আমাদের ভালোর জন্য ক্যাপচা এনেছে ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x