Techzoombd

Bangla font কোথায় পাব ? বাংলা ফন্টের উৎস দেখে নিন ।

bangla font

Bangla font আমাদের একান্ত দরকার । কারণ আমরা যারা বাঙালি আছি তাদের মনের ভাব প্রকাশের লিখিত রুপ হলো বাংলা ভাষা । আর এই বাংলা ভাষাকে সুন্দর করে লিখে উপস্থাপন করার জন্য এক মাত্র উৎস হলো Bangla font  ।

আমরা বিভিন্ন জায়গায় যে বাংলা লেখা দেখি তা কোনো না কোনো বাংলা ফন্ট দিয়ে লেখা হয়েছে । আপনি যত ফন্ট ব্যবহার করবেন তত বাংলা লেখাকে স্টাইলিস্ট করতে পারবেন ।

Bangla font কোথায় ব্যবহার করতে পারবেন

আপনি যদি একবার একটা Bangla font ইনস্টল দেন তাহলে সব জায়গায় ব্যবহার কর‍তে পারবেন । কয়েকটি উদাহরণ দিলে বুঝতে পারবেন । যেমনঃ আপনি যদি হিন্দ শিলিগুড়ি ফন্টটি একবার ইনস্টল দেন তাহলে আপনি অ্যাডোবি ফটোশপ, অ্যাডোবি ইলাস্ট্রাটর, মাইক্রোসফট অফিস ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, এক্সেল, ইত্যাদিতে ব্যবহার করতে পারবেন ।

এক কথায় বলা যে যেসব সফটওয়্যারে ফন্টের পরিবর্তন করা যায় সেই সব সফটওয়্যার এ আপনি এই সব ফন্ট গুল ব্যবহার করতে পারবেন ।

বাংলা ফন্ট কোথায় পাওয়া যায় ?

বাংলাদেশ ও ইন্ডিয়ার বিভিন্ন কোম্পানি মিলে বাংলা ফন্ট তৈরি করে থাকে । এরকমই কিছু ওয়েব সাইটের সাথে আজকে আপনাদের সাথে পরিচয় করিয়ে দেব যেগুলো ব্যবহারকরে অনেক উপকৃত হবেন ।

lipighor. Com

বাংলা ফন্টের জন্য অন্যতম জনপ্রিয় একটি ওয়েব সাইট লিপিঘর ডট কম । এখানে আপনি বর্তমানে ১২৮ টি ফন্ট পেয়ে যাবেন । যে ফন্টগুল ৪৪,০৬,১৬৩ বার ডাউনলোড করা হয়েছে  যেগুলো প্রতি নিয়ে বেড়ে চলেছে । এই ফন্ট গুলো যত দিন যাবে তত ডাউনলোডের সংখ্যা বাড়তে থাকবে ।

এখানে আপনি ফ্রি এবং পেইড উভয় ধরনের ফন্ট পেয়ে যাবেন । তাই আপনি আপনার পছন্দের মত বাংলা ফন্ট নিয়ে ব্যবহার করতে পারেন । আমি নিচে ওয়েব সাইটের লিংক দিয়ে দেব সেখান থেকে ডাউনলোড করতে পারেন । ডাউনলোড লিংক

Hind siliguri

এটা কোনো ওয়েব সাইট না  । এটা একটা বাংলা ফন্টের নাম । বাংলাদেশের বা অন্য কোনো জায়গায় যে ফন্ট টা বেশি দেখা যায় সেটা হলো এই ফোন্ট । ওয়েব ব্রাউজারে  Hind siliguri লিখলেই চলে আসবে । এই ফন্ট গুগলের ফন্ট কালেকশনে পাওয়া যায় । সেখান থেকে নিয়ে ব্যবহার করা যায় ফ্রিতে । hind siliguri download link

এছাড়া আপনি যদি কোনো ওয়েব ব্রাউজারে Bangla font  লিখে সার্চ দেন তাহলে শত শত ফন্ট পেয়ে যাবে সেখান থেকে আপনার পছন্দমত ফন্ট নিয়ে সব জায়গায় ব্যবহার করতে পারবনে । তবে দেখে নিবেন ফন্টটি ফ্রি না পেইড । পেইড হলে অবশ্যই আপনাকে টাকা দিয়ে ক্রয় করে ব্যবহার করতে হবে  আর ফ্রি হলে কোনো প্রকার টাকা দিতে হবে না ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x