বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

স্মার্টফোনে যে ৫টি বিপদজনক অ্যাপস এখনই ডিলিট করা উচিত

স্মার্টফোনে

স্মার্টফোনে আমরা প্রতিনিয়ত বিভিন্ন কাজে বিভিন্ন ধরনের অ্যাপ ডাউনলোড দিয়ে থাকি সেটা নিরাপদ স্থান থেকে বা অনিরাপদ স্থান থেকে যায় হোক ।

নিরাপদ আর অনিরাপদ যায় হোক না কেন কিছু অ্যাপ আছে যা আমাদের স্মার্টফোনের জন্য বেশ ঝুকিপূর্ণ । তাই আজকে আমরা জানবে ঝুকিপূর্ণ যে সব অ্যাপ আছে । আমাদের উচিৎ হবে বিপদজনক যে সব অ্যাপস আছে সেই সকল অ্যাপ বাদ দেওয়া ।

স্মার্টফোনে যে ৫টি বিপদজনক অ্যাপস

১) কিছু ব্রাউজারঃ

আমাদের কিছু খুব পরিচিত ব্রাউজার আছে সেগুলো আমাদের স্মার্টফোনে ব্যবহারের ফলে অনেক বিপদে পড়তে পারি । যেমন লো কোয়ালিটির ব্রাউজারগুলো । খুব সাম্প্রতিক UC Browser এর বিরুদ্ধে একটা অভিযোগ উঠেছে যে, তারা গ্রাহকের ডাটা সংগ্রহ করে বিভিন্ন ব্যক্তির কাছে দিয়ে থাকে ।

তাই এই সব লো কোয়ালিটির ব্রাউজার না ব্যবহার করে উন্নত মানের ব্রাউজার ব্যবহার করুন । বেশির ভাগ প্রযুক্তিবিদরা পরামর্শ দিয়ে থাকে মোবাইল বা কম্পিউটারের সেরা ব্রাউজার হলো ক্রোম ব্রাউজার ।

২) এন্টি-ভাইরাস অ্যাপস

এন্টি-ভাইরাস অ্যাপস আমরা প্রতিনিয়ত ব্যবহার করে থাকি আমাদের স্মার্টফোনে । আমরা জানি না যে, ফ্রি এন্টি-ফাইরাস আমাদের কি পরিমানে বিপদ ডেকে আনতে পার । কারণ ফ্রি এন্টি-ভাইরাসগুলো আমাদের ফোনগুলোকে অনেক ভারি করে তোলে । অনেক অ্যাপস আছে সেগুলো ফেইক ।

আবার অনেকে  আছে শুধু মাত্র তথ্য চুরি করার জন্য মার্কেটে এসেছে তাই কিছু টাকা দিয়ে হলেও পেইড অ্যাপস ব্যবহার করা উচিত যদি না আমাদের ফোনকে মারতে চাই ।তাই ফ্রি এন্টি-ভাইরাস থেকে একটু দূরে থাকুন ।

৩) ফাস্ট চার্জিং অ্যাপসঃ

আমরা অনেকে দ্রুত চার্জ করার জন্য অনেক ধরনের অ্যাপস ব্যবহার করে থাকি । আসলে এই সব অ্যাপসগুলো কোনো কাজের না । কারণ আপনার ফোনের হার্ডওয়্যার ও সফটওয়্যার যদি ভালো না হয় তাহলে কখনও কোনো সফটওয়্যার দিয়ে কোনো ভাবেই কাজ হবে না ।

আরও পড়ুন

কারণ ফোন উৎপাদন করার সময় চার্জিং বিষয় সেট করা থাকে যে, কি দ্রুত চার্জ হবে । নরমল ফোনে যা কখনও সম্ভব নয় । তাই এই সব অ্যাপগুলো এখনই সরিয়ে ফেলুন ।

৪) ট্রু কলার অ্যাপ

ট্রু কলার এমন একটি অ্যাপ যা ব্যবহার করার মাধ্যমে কোনো অপরিচিত নম্বর থেকে কেউ কল করলে তার নাম ও অনেক সময় তার ছবি পর্যন্ত দেখা যায় । এই অ্যাপস ব্যবহারের ফলে অনেকে মজা পেয়ে থাকেন ।

আপনি জানেন না এই অ্যাপ কিভাবে এই নম্বর পেয়ে থাকে । আমরা যখন অ্যাপ ইনস্টল দিয়ে থাকে তখন পারমিশন দিয়ে থাকি আমাদের সেইভ করা নম্বরের লিস্ট । সেখান থেকে আমাদের নম্বর নিয়ে তাদের দিয়ে থাকে  এবং আমাদের নম্বর নিয়ে তাদের দিয়ে থাকে । 

এভাবেই কাজ করে থাকে । এইভাবে নম্বর দেওয়া নেওয়ার মাধ্যমে আমাদের বিভিন্ন সমস্যা করতে পারে । তাই আমাদের উচিত এই সব অ্যাপ বন্ধ করে রাখা ।

৫) ব্যাটরি সেভার

আগের এন্টি-ভাইরাসের মত ব্যাটরি সেভারের যত অ্যাপ আছে তারা আমাদের স্মার্টফোনকে সমস্যার কারণ হতে পারে । কারণ ব্যাটরি সেভার কোনো কাজে আসে না বরং ফোনের উপর আরও বেশি চাপ পড়ে ।

আপনি যখন একটা অ্যাপ ইনস্টল করবেন তখন ফোনের র‍্যাম রোমের উপর চাপ পড়বে অতিরিক্ত জায়গা খরচ হবে । এই সব অ্যাপের কাজ হলো আমাদের তথ্যকে চুরি করা তাই এসব অ্যাপ থেকে দূরে থাকুন ।

আপনার যদি ব্যাটরি সেভার লাগে তাহলে বিল্ড ইন ব্যাটরি সেভার ব্যবহার করতে পারেন । এখন সব স্মার্টফোনের বিল্ড ইন ব্যাটরি সেভার থাকে । তাহলে আরও বেশি ভালো ফল পাবেন ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x