বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ পার্ট(২) HOME (part1)

microsoft word home

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ এর পারিচিতি আমরা আগের দুই পার্টের মাধ্যমে করেছি । সেখানে দ্বিতীয় পার্টে File সম্পর্কে আলোচনা করা হয়েছে লিংক এ ক্লিক করে দেখতে পারেন । আর এই পার্টে HOME  এর part(1) আলোচনা হবে ।

মাইক্রোসফট ওয়ার্ড ২০১৩ বিস্তারিত

Clipboard কাজের বিবরণঃ

Paste:

সর্বো বামে আছে Paste এটার কাজ, একটা লেখা অন্য জায়গা থেকে কপি বা কার্ট করে আপনি ঐ লেখাকে যেখানে রাখতে চান সেখানে মাউস রেখা Paste করলে লেখা বশে যাবে । অথবা কিবোর্ড থেকে CTRL+V চাপলে একই কাজ হবে ।

Cut:

Cut এর কাজ হচ্ছে অন্য জায়গা থেকে কোনো লেখাকে একেবারে নিয়ে চলে আশা যা সেখানে আর থাকবে না । কিবোর্ড দিয়ে ও এই কাজটি করতে পারেন । মাউস দিয়ে লেখা সিলেক্ট করে CTRL+X চাপলে একই কাজ হবে ।

Copy:

Copy এর কাজ হচ্ছে যে কোনো লেখাকে  কপি করা । লেখা সিলেক্ট করে কপিতে ক্লিক করলেই লেখা কপি হয়ে যাবে । লেখা যেখান থেকে কপি করা হয়েছে সেখানেও থাকবে আবার পেস্ট করা হয়েছে সেখানেও থাকবে । লেখা কপি করার জন কিবোর্ড এ CTRL+C চাপলে খুব সহজেই লেখা কপি হয়ে যাবে ।

Format Painter:

Format Painter এইটার কাজ হলো আপনি কোনো লেখাকে বোল্ড চাচ্ছেন , তখন বোল্ড ও ফরমাট পেইন্টার একসাথে সিলেক্ট করে লেখায় শুধু মাউস দিয়ে যে টুকু বোল্ড করতে চাচ্ছেন সেই টুকু সিলেক্ট করলে বোল্ড হয়ে যাবে ।  এবং ইটালিক ও আন্ডারলাইন করার ক্ষেত্রে একই কাজ করবে । এই জন্য মাইক্রোসফট ওয়ার্ড এত সহজ ।

Font এর কাজের বিবরণঃ

চিত্রের সবকিছু একটু পড়ে নিন

প্রথমে ছবিতে Calibri (Body) পাশে 11 লেখা আছে । এখানে Calibri টা হচ্ছে ফন্ট এর নাম ।  অ্যারো আইকন ক্লিক করলে আরো বিভিন্ন ধরেন ফন্ট দেখতে পারবেন । পাশের 11 টা হচ্ছে ফন্টের সাইজ । আসলে লেখাকে আপনি কত বড় রাখতে চাচ্ছেন ।

11 এর পাশে চারটা A আছে তার একেকটা কাজ আছে । প্রথম A এর কাজ  ফন্ট বড় করা । দ্বিতীয় A এর কাজ ফন্ট ছোট করা । তৃতীয় A এর কাজ হচ্ছে এখনানে ৫টা case আছে  এটা ইংরেজি লেখার কাজে লাগে । সব অক্ষর বড় করা বা ছোট করা বা প্রথম অক্ষর বড় রেখে বাকি গুলো ছোট করা এমন কাজে লাগে । চতুর্থ A এর কাজ বিভিন্ন অক্ষর বা লেখায় ফরমাটিং করা থাকলে এখানে ক্লিক করলে আবার ডিফল্ট হয়ে যাবে ।

Calibri (Body)

এর নিচের লাইন প্রথমে B আছে এটার কাজ যেকোনো লেখাকে বোল্ড করা । লেখা সিলেক্ট করে B তে ক্লিক করে লেখা বোল্ড হয়ে যাবে । এভাবে I তে ক্লিক করলে ইটালিক মান লেখে বাঁকা হয়ে যাবে । U তে ক্লিক করলে লেখার নিচে লাইন চলে আসবে মানে আন্ডার লাইন হবে । U এর পাশে অ্যারো চিহ্ন আছে সেখানে ক্লিক করলে বিভিন্ন ধরনের আন্ডার লাইন দিতে পারবেন ।

তারপর  abc  এইটার মানে লেখার মাঝখানে লাইন কাটতে এটা ব্যবহার হয়  । লেখার সিলেক্ট করে এটাতে ক্লিক করলে লেখা এমন মাঝখান থেকে কেটে যাবে ।

তার পর XX2   এই দুইটার কাজ হচ্ছে একটা লেখাকে উপরে দিয়ে থাকে এবং নিচে দিয়ে থাকে । এবার পর পর ৩টি A আছে  প্রথমটার কাজ লেখাকে থ্রিডি মত দেখানো । দ্বিতীয় এর কাজ  লেখার ব্যক গ্রউন্ডে রঙ করা আর তৃতীয় এর কাজ লেখাকে রঙ করা । মাইক্রোসফট ওয়ার্ড এর এই পার্ট এখানে শেষ HOME এর দ্বিতীয় পার্ট দেখার আমন্ত্রণ রইল ।

office download link

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x