বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

মাইক্রোসফট অফিস ২০১৩ অ্যাপ্লিকেশন পরিচিতি পার্ট

microsoft office 2013

মাইক্রোসফট অফিস ২০১৩ সিরিজ টিউটোরিয়ালে আপনাকে স্বাগতম । আজকে আমারা জানব কত সালে মাইক্রোসফট এর এই অফিস তাদের যাত্রা শুরু করে । তারা কত বছরে তাদের প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে তাদের আর কি কি সার্ভিস আছে ।

সকল বিষয় জানব এই টিউটোরিয়ালে । আর পরবর্তী টিউটোরিয়ালগুলো পড়লে আর অন্য কোনো কিছু করা লাগবে না । এই সিরিজের সকল টিউটোরিয়ালগুলো পার্ট বাই পার্ট পড়লে মাইক্রোসফট অফিস ২০১৩ সকল কাজ করতে পারবেন।আর ২০১৩ এর কাজ শিখলে অন্য যে ভার্সন আছে সেগুলোর কাজ করতে পারবেন।চলুন শুরু করা যাক ।

মাইক্রোসফট অফিস ২০১৩ সম্পর্কে বিস্তারিত

 মাইক্রোসফট অফিস ডেস্কটপ অ্যাপ্লিকেশন যা উইন্ডোজ পিসির জন্য তাদের প্রথম সংস্করণে যাত্রা শুরু করে ১৯৯০ সালের ১৯ নভেম্বর । উন্নয়নকারী হিসেবে কাজ করে মাইক্রোসফট । আর এই অফিস অ্যাপ্লিকেশন তৈরিতে সি++ ভাষা ব্যবহার করা হয়েছে । মাইক্রোসফট প্রায় ১০২ টি ভাষা সার্পোট করে থাকে ।

এই সফটওয়্যারটি ১০০ কোটির ও বেশি মানুষ ব্যবহার করে থাকে । এরা শুধু মাত্র উইন্ডোজ এ পাওয়া যায় না । আরো পাওয়া যায় ম্যাক উইন্ডোজ ফোন, আইওএস ও আইপ্যাডে । এছাড়া সবচেয়ে বেশি ব্যবহারকারী অ্যান্ড্রয়েড এর রয়েছে বিনামূল্য অ্যাপস যা সকলের জন্য উন্মূক্ত ।

মাইক্রোসফট অফিস তাদের বিভিন্ন সময় তাদের বিভিন্ন ভার্সন এনেছে । নতুন নতুন সংস্করণে এনেছে অনেক নতুন ফিচার । তারা প্রায় ১৬ বার এনেছে নতুন ভার্সন ।প্রত্যেকবারে নতুন কিছু পাওয়া গেছে । মাইক্রোসফট টেক জায়ান্ট এই অফিসকে প্যাকেজ আকারে বাজারে আনে ।

বাজারে আনার সাথে সাথে ব্যপক জনপ্রিয়তা পেয়ে থাকে যা এখনও জনপ্রয়তা ধরে রেখেছে । এই প্যাকেজের এর ভিতরে কয়েকটি সফটওয়্যার থাকে । ওয়ার্ডপ্রসেসিং এর জন্য মাইক্রোসফট ওয়ার্ড, হিসাব করা জন্য আছে মাইক্রোসফট এক্সেল, প্রেজেন্টশন অ্যাপ্লিকেশন হিসেবে পাওয়ার পয়েন্ট হিসেবে কাজ করে ।

এছাড়া আউটলুক অ্যাক্সেস ওয়ান নোট ভিডিও অডিও ছবি এক কথায় বলা যায় একের ভিতর সব এরকম একটি সফটওয়্যার অফিস অ্যাপ্লিকেশনটি । বাজারে আসার পর থেকে এখন পর্যন্ত ব্যক্তিগত হোক কিংবা অফিস আদালত যায় হোক না কেন জনপ্রিয়তার শীর্ষ অবস্থান ধরে রেখেছে ।

তারা যখন প্রথম সংস্করণ বাজারে আনে তখন থেকে এখন পর্যন্ত কিছু বিরতির পর নতুন নতুন ভার্সন বাজারে এনে যাচ্ছে । এই অফিস এর সাথে নতুন ফিচার সংযুক্ত করে ২০১৩ সালে ক্লাউড ।

ক্লাউডে আপনার যদি একটা অ্যাকাউন্ট থাকে তাহলে সেখানে সেখানে বসে সহজেই কাজ করতে পারবেন । বিঃদ্রঃ এখানের অধিকাংশ ইনফরমেশন ইন্টারনেট থেকে সংগ্রহ করা হয়েছে ।

Google Chrome এর ১০টি টিপস ও ট্রিকস

software link click here

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x