বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

মোবাইলে লেখার ফ্রি ও সেরা বাংলা কিবোর্ড অ্যাপস

বাংলা কিবোর্ড অ্যাপস

বাংলা কিবোর্ড অ্যাপস আমাদের সকলের প্রয়োজন হয় । কারণ আমরা যারা বাংলা ভাষাভাষী লোকজন আছি তাদের যোগাযোগের জন্য অনেক সময় বাংলা ব্যবহার করতে হয় । এছাড়া ওয়েব সাইট, ইউটিউব, গুগল, ফেসবুক, বা অন্য যে কোনো স্থানে বাংলায় লেখার ক্ষেত্রে বাংলা কিবোর্ডের প্রয়োজন পড়ে ।

কিছু অ্যাপস আছে সরাসরি বাংলায় লেখা যায়। আবার কিছু অ্যাপস আছে ইংরেজিতে লিখলে সেটা বাংলায় কনভার্ট হয়ে যায় । উদাহরণ হিসেবে গু্গল প্লে স্টোরে অনেক কিবোর্ড আছে । এখান থেকে যে কিবোর্ডটি আপনার ভালো লাগে সেটা ব্যবহার করতে পারেন ।

এরকমই মোবাইলের কয়েকটি বাংলা কিবোর্ড অ্যাপস নিয়ে আজকের আলোচন । আর লেখার শেষে কিবোর্ড নিয়ে বিশেষ বার্তা থাকবে ।

Ridmik Keyboard-রিদ্মিক কিবোর্ডঃ

যারা মোবাইলে বাংলায় টাইপ করেছে তাদের মধ্যে থেকে রিদ্মিক কিবোর্ড ব্যবহার করেন নি এমন মানুষ খুঁজে পাওয়া যাবে না । সরাসরি বাংলা কিবোর্ড অ্যাপস এর জগতে ১ নম্বরে অবস্থান করছে । তাদের সিস্টেম ও লেআউট সহজ হওয়ার কারণে সকলে খুব সহজে ব্যবহার করতে পারেন ।

এই কিবোর্ড সরাসরি বাংলায় সাপোর্ট করে আরও আছে ন্যাশনাল ও প্রভাত টাইপিং লেআউট ।রিদ্মিক কিবোর্ড তাদের থিম খুব সুন্দরভাবে কাস্টমাইজ করা যায় । তাদের অনেকগুলো থিম থাকার কারণে । এই কিবোর্ড অ্যাপে ভয়েস টিইপিং সুবিধা পাওয়া যায় । যা আপনি খুব সহজে ব্যবহার করতে পারেন ।

এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ৫০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়ছে । ৮.৭ এমবি এই অ্যাপটি রেটিং আছে ৪.৪ এবং রিভিও আছে ২ লক্ষ ৩৩ হাজার । তাই আপনি খুব সহজে গুগল প্লে স্টোর থেকে ডাউনলোড করে ব্যবহার করতে পারেন ।

রিদ্মিক অ্যাপের লিঙ্ক

Bangla Keyboard-বাংলা কিবোর্ডঃ

JetBox কোম্পানির তৈরি Bangla keyboard এই অ্যাপটি । এই অ্যাপটিতে লেখার পাশাপাশি ভয়েস বাংলা লেখার সুবিধা যা ব্যবহারকারীদের বেশি আকৃষ্ট করেছে । আপনি লেখার পরিবর্তে মুখে বললে খুব সহজে সেটা কথা থেকে লেখায় রুপান্তর হয়ে যায় ।

এছাড়া আরও অনেক সুবিধা রয়েছে যেমনঃ সরাসরি কিবোর্ড, ইংরেজিতে লিখলে সেটা বাংলায় রুপান্তর কিবোর্ড । প্রায় ১২০০ ইমোজি, নিজের ছবি সংযুক্ত করা যায়। আগেই বলেছি ভয়েস কিবোর্ড পাবেন । অনেকগুলো সংযুক্তবর্ণ আরও থাকছে পছন্দের থিম ।

যে থিম পছন্দ সেটা ব্যবহার করতে পারেন । এখন পর্যন্ত ৫ মিলিয়ন বার ডাউনলোড করে হয়েছে । ৩.৯ এমবি এই অ্যাাপে রিভিও আছে ৩৫ হাজার রেটিং ৪.৪

বাংলা কিবোর্ড এর লিঙ্ক

Google Indic keyboard-গুগল ইন্ডিক কিবোর্ডঃ

Google LLC কোম্পানির এই অ্যাপটি শুধুমাত্র ভারতীয় উপমহাদেশের লক্ষ রেখে তৈরি করা হয়েছে । এই অ্যাপটি ইনস্টল করলে ১১টি ভাষা সাপোর্ট করবে কিবোর্ডে । ভারতীয় অঞ্চলের ১১টি ভাষার জন্য এই অ্যাপটি তৈরি করা হয়েছে । এই অ্যাপে আছে ভয়েছ লেখার বিশেষ সুবিধা ।

আছে অনেকগুলো থিম। তাই আপনার ইচ্ছামত ভাষা ও থিম ব্যবহার করতে পারেন। এই কিবোর্ডে যে ভাষাগুলো পাবেন । ইংরেজি ডিফল্ট আছে , আরো আছে , Assamese, Banglai, Gujarati, Hindi, Kannada, Malayalam, Marathi, Odia, Punjabi, Tamil, Telegu, এই ভাষাগুলো ।

এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ১০০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে । ২১ এমবির এই অ্যাপটি রিভিও আছে ৬ লক্ষ রেটিং ৪.৩ আছে ।

গুগল ইন্ডিক কিবোর্ড অ্যাপের লিংক

Gboard-The Google keyboard-জিবোর্ডঃ

এই কিবোর্ডটি ও Google LLc কোম্পানির । জিবোর্ড অ্যাপটি আপনি যেকোনো ভাষায় রুপান্তর করতে পারেন । এই অ্যাপে ভয়েস টাইপিং থেকে শুরু করে হ্যান্ডরাইটিং সব ধরনের টাইপিং ব্যবস্থা আছে । কিবোর্ডকে আরো চমৎকার করতে রয়েছে বিভিন্ন ধরনের থিম ও ইমোজি যা আপনার প্রয়োজন মত ব্যবহার করতে পারনে । গুগল প্লে স্টোর থেকে ১ বিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে এই অ্যাপটি । রিভিও আছে ৭ লক্ষ ও রেটিং ৪.৫ আছে

জিবোর্ড অ্যাপের লিঙ্ক

Bijoy Android keyboard-বিজয় এন্ড্রয়েডঃ

আনন্দ কম্পিউটার্স কোম্পানির তৈরি Bijoy Android keyboard বাংলা লেখার জন্য খুব চমৎকার একটি কিবোর্ড । বিজয় মূলত কম্পিউটার এর সফটওয়্যার ছিল । যা তারা পরবর্তীতে মোবাইলের জন্য বাংলা কিবোর্ড অ্যাপ তৈরি করে । বিজয় দিয়ে আপনি খুব সহজে বাংলা টাইপ করতে পারবেন।

বিজয় কিবোর্ড ব্যবহার বিধিঃ অ্যাপসটি ইনস্টল হওয়ার পর Settings এ যেতে হবে । সেখান থেকে Language & input অপশনে যেতে হবে । সেখান থেকে Bijoykey board সিলেক্ট করতে হবে ।সেখানে দেখবেন Bijoy keyboard এর বাম পাশে একট টিক চিহ্ন যুক্ত হয়েছে ।

বিজয় দিয়ে বাংলা লেখার জন্য কিবোর্ড অনুসরণ করে বাংলা লিখতে হবে । এখন পর্যন্ত ডাউনলোড হয়েছে ১ লক্ষ বার । রেটিং ৪.২ ও রিভিও ৩ হাজার ।


Bijoy Android Keyboard বিজয় এন্ড্রয়েড অ্যাপের লিঙ্কঃ

Bangla English keyboard-বাংলা ইংলিশ কিবোর্ডঃ

Keyboard style কোম্পান এই কিবোর্ডটি তৈরি করেছে । এই কিবোর্ডে আপনি বাংলা টাইপিং করতে পারবেন । খুব সহজভাবে ভয়েস টাইপিং করা যায় ।রয়েছে অনেকগুলো থিম যা আপনাকে পছন্দমত ব্যবহার করতে পারেন । রয়েছে বিভিন্ন প্রকার ইমোজি ও স্টিকার যা ব্যবহার করতে আপনার আরও বেশি ভালো লাগবে ।

Bangla English Keyboard অ্যাপসের লিঙ্ক

বিঃদ্রঃ বিশেষ বার্তা হচ্ছে আপনি যখন যেকোনো কিবোর্ড ব্যবহার করতে যাবেন তখন ঐ কিবোর্ড কি পারমিশন চাচ্ছে সেটা দেখে নিবেন । কারণ Third party এই সব অনেক অ্যাপে ক্রেডিট বা ডেবিট কার্ডের পিন ট্রাক করতে পার । যা অ্যাপ ইনস্টল করার সময় অনুমতি নিয়ে থাকে । তাই অ্যাপ ইনস্টল করার সময় কি কি পারমিশন দিচ্ছেন তা দেখে নিবেন।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x