বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

ফোনের ব্যাটারি ও এমবি সেভ করার দারুন টেকনিক

battry

আমরা যারা স্মার্টফোন ব্যবহার করি তাদের ক্ষেত্রে ফোনের ব্যাটারি ও এমবি সেভ একান্ত প্রয়োজন । ফোনে যদি বেশি ক্ষণ ব্যাটারি ব্যাকআপ না দেয় তাহলে স্মার্ট ফোন চালানো অনেকটা বিরক্তির কারণ হয়ে দাঁড়ায় ।

সেই সাথে যারা মোবাইল ইন্টারনেট ব্যবহার করে থাকি তাদের ক্ষেত্রে এমবি সেভ করাটা একান্ত প্রয়োজন । তাই আজকে স্মার্টফোনে ব্যাটারি ও এমবি কিভাবে সেভ করা যায় সেই সম্পর্কে কিছু টেকনিক জানব ।

ব্যাটারি ও এমবি সেভ করার টেকনিক

আমাদের স্মার্টফোনের কিছু সেটিং এবং ফেসবুকের কিছু সেটিং যদি মেনে চলি তাহলে আমাদের ফোনে অনেক ক্ষণ চার্জ থাকবে ও এমবি সেভ হবে ।

১) Data Saver

আপনি যদি সিমাবদ্ধ এমবি প্যাকেজ ব্যবহার করে বিশেষ করে মোবাইল ইন্টারনেট প্যাকেজ । সেখানে এমবি সেভ করাটা একান্ত প্রয়োজন । আমরা বেশির ভাগ মানুষ ইন্টারনেট প্যাকেজ ব্যবহার করে থাকি ফেসবুক ব্যবহারের জন্য ।

ফেসবুকে এমন কিছু সেটিং আছে যা দিয়ে ডাটা সেভ করা যায় । তার জন্য যা করতে হবে প্রথমে আপনার ফেসবুক লগইন করে ডান পাশের থ্রি ডট মেনুতে ক্লিক করে নিচে Settings & Privacy তে ক্লিক করতে হবে ।

তারপর Settings  এ ক্লিক করতে হবে ।এবার একটু নিচে Media নামে একটা অপশন আসবে সেখানে ক্লিক করতে হবে । Media তে ক্লিক করে দুই নম্বরে আছে Data Saver সেখানে ক্লিক করলে ।

আপনার ডাটার ৪০% পর্যন্ত সেভ হবে ।তবে Data saver ব্যবহার করলে ফেসবুকে পিকচার বা ভিডিও এর কোয়ালিটি কমে যাবে । তবে যারা ওয়াই-ফাই ব্যবহার করেন তাদের এটি কোনো দরকার হবে না ।

২)  Auto Play

এই পোষ্টের যে টিপসগুলো দেওয়া হচ্ছে তা বেশিরভাগ ফেসবুক কেন্দ্রিক ।দেখবেন আপনি ফেসবুক অন করার সাথে সাথে নতুন কোনো ভিডিও আসলে অটো চলতে থাকে সেগুলোকে বন্ধ করতে হব ।

তাহলে আপনার ফোনের ব্যাটারি ও এমবি দুইটাই সেভ হবে । আবারও আপনেকে Setting & Privacy থেকে Settings এ ক্লিক করে আবার ও Media অপশনে যেতে হবে ।

এবার একটু নিচে Autoplay নামে অপশন থেকে Never Autoplay Videos এই অপশন অন করে দিলে আপনার ফেসবুকের কোনো ভিডিও অটো অন হবে না । তখন ডাটা ও ব্যাটারি সেভ হবে ।

৩) Notification

আপনার ফেসবুকে যখন কোনো নোটিফিকেশন আশে তখন ফোনে নোটিফিকেশনে সিগনাল দিতে থাকে এই সিগনালের কারণ অনেক ব্যাটরির উপর প্রভাব পড়ে। এর করণে Notification অপশন বন্ধ রাখতে হবে ।

তার জন্য যা করতে হবে। আগের দুইটা পোষ্টের মত Settings & privacy  থেকে  Settings   থেকে Notification এ ক্লিক করতে হবে । এখানে ফেসবুকের সব ধরনের নোটিফিকেশন নিয়ন্ত্রণ করা যায় । তাই নোটিফিকেশন বন্ধ করে রাখলে অকারণে ব্যাটরি খরচ বন্ধ হবে ।এছাড়া ফোনের নোটিফিকেশন বন্ধ করতে হবে ।

তার জন্য ফোনের সেটিং এ নোটিফিকেশন খুজে বের করতে হবে করে সেখান থেকে নোটিফিকেশন অপশনটি অফ করতে হবে ।

৪)Facebook Lite ফেসবুক লাইট ভার্সন ব্যবহার করতে পারলেও আপনার ফোনের ব্যাটারি ও এমবি সেভ হবে ।

আরও নতুন কিছু পেতে আমাদের ফেসবুক পেজে লাইক দিন লিঙ্ক

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x