বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

ফেসবুক অটো মেনশন নোটিফিকেশন বন্ধ করার সহজ উপায়

ফেসবুক অটো মেনশন

আমাদের ফেসবুকে এখন অটোমেটিক মেনশন করে দিচ্ছে জয়েন্ট দেওয়া গ্রুপে । এর পর ফেসবুক অটো মেনশন এলো ফেসবুক ফ্রেন্ড এ । গ্রুপের অ্যাডমিনগন যখন কোনো পোষ্ট করেন তখন তার কমেন্ট সেকশনে এসে @everyone লিখে দিলে গ্রুপের সকলের কাছে নোটিফিকেশন চলে যাচ্ছে ।

এতে করে অনেকে অনেক সুবিধা পাচ্ছে । আবার অনেক বেশি বিরক্ত হচ্ছে । এটা শুধু আগে মাত্র গ্রুপের মধ্যে সীমাবদ্ধ থাকলেও এখন ফ্রেন্ড লিস্টের মাধ্যে করা যাচ্ছে । যাদের একাউন্টে এই ফিচারটি এসেছে তারা পোষ্টের পর @friends লিখে মেনশন করতে পারছে ।

এই সব কারণে দেখা যাচ্ছে যেখানে আগে আমাদের ১০টি নোটিফিকেশন আসত সেখানে । এখন ৮০টি বা তার বেশি পরিমানে নোটিফিকেশন আসছে । যত মেনশন তত বেশি নোটিফিকেশন ।

তবে এই ধরনের সমস্যার সমাধান দিয়েছে ফেসবুক । আমরা চাইলেই সেই সকল  ফেসবুক অটো মেনশন নোটিফিকেশন বন্ধ করতে পারি ।

ফেসবুক অটো মেনশন নোটিফিকেশন বন্ধ করার উপায়

ব্রাউজার থেকে অফ

প্রথমে আমরা দেখব কিভাবে ব্রাউজার দিয়ে এই আপশন অফ করা যায় । তার পর দেখব মোবাইল অ্যাপ দিয়ে কিভাবে এই ফেসবুক অটো মেনশন অফ করা যায় ।

কম্পিউটারে ক্রোম ব্রাউজারে ফেসবুক লগইন করতে হবে । কম্পিউটারে ফেসবুক ব্রাউজ করলে ডান পাশে উপরে নিজের প্রফাইলের ছবি দেখা যায় । সেখানে ক্লিক করতে হবে । ক্লিক করার সাথে সাথে Settings & privacy নামের অপশন আছে ।

সেখানে ক্লিক করলে Settings  নামের অপশন আসবে সেখানে ক্লিক করতে হবে । এখান থেকে নিচে দেখবেন Notifications নামের যে অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । এবার ডান সাইডে অনেক গুলো অপশন আসবে সেখান থেকে Tags  নামের যে অপশন আছে সেখানে ক্লিক করতে হবে ।

এখানে দেখবেন তিনটি অপশন থাকতে পারে Anyone, Friends of Friends, Friends এখান থেকে আপনার যদি Anyone এই অপশনটা সিলেক্ট করা থাকে তাহলে আপনি ট্যাগ অপশন অফ করা সুবিধা পাবেন না । আপনি Friends of friends বা friends এই দুইটার যে কোনো একটা সিলেক্ট করবেন ।

এই বার অনেকগুলো অপশন আসবে সেখান থেকে প্রথমটা Batch@everyone mentions এই অপশন অফ করে দিলেই কাজ হয়ে যাবে। তবে দেখা যাচ্ছে যে অনেকের আইডিতে এমন friends  অপশন চালু হয় নি । তবে আমার মনে হয় ট্যাগ সব সময় করা উচিত নয় । শুধু বিশেষ সময় ছাড়া । কারণ আপনার কর্মকাণ্ডে আপনার বন্ধু বা পরিচিত জন বিরক্ত হতে পারে ।

মোবাইল অ্যাপ থেকে অফ

প্রথমে ফেসবুক অ্যাপ মোবাইলে অন করে ডান পাশের থ্রিডট মেনু তে ক্লিক করে নিচের Settings & privacy তে ক্লিক করে আবার  নিচে Settings এ ক্লিক করতে হবে । এবার প্রথমে profile settings নামের যে অপশন আসবে সেখানে ক্লিক করতে হবে ।

এবার একটু নিচে দেখবেন Notification settings  একটা অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । এবার এখানে ক্লিক করার পর Tags নামের যে অপশন পাবেন সেখানে ক্লিক করবেন।  এখানে সেই কম্পিউটারের মত তিনটি অপশন পাবেন ।

facebook auto mention off

সেখানে থেকে Friends of friends এখানে ক্লিক করলে নিচে Batch @everyone mentions  পাশে চেপে অপশন অফ করে দিলে কেউ আপনার মেনশন করতে পারবে না । এছাড়া আরও কিছু অপশন আছে আপনার আপনার ইচ্ছা হলে ব্যবহার করতে পারেন । এই ভাবে ফেসবুক অটো মেনশন অন বা অফ করতে পারেন ।

আরও পড়ুনঃ ফেসবুক টিপস ও ট্রিকস যা সকলের জানা দরকার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x