বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

গুগল ক্রোম অ্যাপ এর ১০টি টিপস ও ট্রিকস

গুগল ক্রোম অ্যাপ

গুগল ক্রোম অ্যাপ  অ্যান্ড্রয়েড ফোনের একটা ডিফল্ট ব্রাউজার হিসেবে ধরা হয় । কারণ গুগল ক্রোম অ্যাপ প্রত্যেক অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যায় । ফোনের যে অ্যাপ থাকে তা কম্পিউটার এর ফিচার থেকে অনেকটা আলাদা রকম বলা যায় । তবে কাজ একই থাকে ।

ব্রাউজারটি গুগলের অ্যাপ হওয়ায় অন্যান্য মোবাইল ব্রাউজার থেকে উন্নত ফিচার পাওয়া যায় । আমরা কম্পিউটারের গুগল ক্রোম সফটওয়্যার আলোচনা করেছি লিংকে ক্লিক করে জানতে পারেন ।

ডেস্কটপ সাইট ভিউঃ

আপনার মোবাইল ফোনের ক্রোম ব্রাউজারে কিছু দেখার সময় সেটা মোবাইল এর মত পরিবর্তন করে কম্পিউটারের মত করতে পারেন । অনেক ওয়েব সাইট দেখা যায় যে, মোবাইলে ভালোভাবে সাপোর্ট করে না ।

তখন ওয়েব সাইট ভিজিট করার জন্য কম্পিউটারের মত করা প্রয়োজন পড়ে । মোবাইলকে ডেস্কটপ সাইট করতে হলে যা করতে হবে । প্রথমে মোবাইল থেকে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে । এরপর ডানপাশের থ্রিডট মেনুতে ক্লিক করতে হবে ।

একটু নিচে Desktop site নামের একটা অপশন আছে  ঐখানে ক্লিক করলে যদি YouTube এ থাকেন তাহলে YouTube দেখতে কম্পিউটারের স্কিন এর মত দেখাবে ।।

একাধিক ট্যাব নেওয়াঃ

কম্পিউটারে যেমন গুগল ক্রোম ব্রাউজার ব্যবহার করে অনেক ট্যাব নেওয়া যায় । তেমনি মোবাইল ফোনে ও অনেক ট্যাব নেওয়া যায় সুবিধামত । এর জন্য যা করতে হবে ক্রোম ব্রাউজারের থ্রি-ডট মেনুর পাশে যে ঘর চিহ্ন আছে ঐখানে ক্লিক করতে হবে ।

ক্লিক করার সাথে সাথে বাম সাইটে প্লাস + চিহ্ন উঠবে ঐখানে ক্লিক করলে নতুন ট্যাব নেওয়া হয়ে যাবে । প্রথমে যে ঘর চিহ্নতে চাপ দিয়েছিলেন ঐঘরে যে কয়টা নম্বর থাকবে ঐ কয়টা ট্যাব নেওয়া আছে ।

দ্রুত সার্চ করাঃ

এই ব্রাউজারে খুব দ্রুত যেকোনো কিছু সার্চ করা যায় । উদাহরণ হিসেবে বলা যায় যে, আপনি ইউটিউবে আছেন । আপনার অন্য ওয়েব সাইট ব্রাউজ করার প্রয়োজন তাহলে এই ট্যাব কাটার কোনো প্রয়োজন নেই ।

কারণ ওয়েব ব্রাউজারে যেখানে m.yoytube .com লেখা আছে ঐখানে যেকোনো সাইটের নাম দিয়ে সার্চ দিলে আপনার কাঙ্খিত সাইট চলে যাবেন ।

ডার্ক মোড চালু করাঃ

সাধারণত আমাদের মোবাইলের ব্রাউজারে সাদা অবস্থায় থাকে । লেখাগুলো কালো অবস্থায় থাকে অন্য জায়গায় সাদা থাকে । এবার আপনি লেখা সাদা রেখে অন্য সব কালো করতে পারেন যার নাম ডার্ক মোড ।

এর জন্য যা করতে হবে প্রথমে ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে । ডান সাইডের থ্রি-ডট মেনুতে ক্লিক করতে হবে একটু নিচে Settings নামের যে অপশন আছে ঐখানে ক্লিক করতে হবে । একটু নিচে দেখবেন Theme নামের একটা অপশন আছে এখানে ক্লিক করতে হবে । 

এখানে ৩টা অপশন আছে । System Default, Light, Dark, এখন থেকে Dark অপশন ক্লিক করলে ব্রাউজারের সব কিছু কালো হয়ে যাবে ।

হোম পেজ ক্লিয়ার রাখাঃ

অনেকের মোবাইলের ক্রোম  ব্রাউজারে গেলে একই সাথে অনেক পোষ্ট দেখা যায় হোম পেজে । এসব  কিছু বন্ধ রাখা যায় । হোম পেজে কোনো সাইট দেখা যাবে না । তার জন্য যা করতে হবে । হোম পেজে দেখবেন বাম সাইটে লেখা আছে Discover নামে একটা অপশন আছে ।

পাশে একটা গিয়ার আইকন আছে । এবার গিয়ার আইকন ক্লিক করতে হবে । Turn off নামের একটা অপশন আছে এখানে ক্লিক করলে হোম পেজে কোনো ওয়েব সাইট দেখা যাবে না ।

ডাটা সেভঃ

আমাদের দেশে এখনও ইন্টারনেটের দাম সহজলভ্য নয় । তাই যদি আপনার ইন্টারনেটের প্যাকেজ লিমিটেড হয়ে থাকে তাহলে এই অপশনটি ব্যবহার করতে পারেন । তাদের জন্য খুব  কাজের হবে । ক্রোম অ্যাপের ব্রাউজার ওপেন করে ডান পাশের থ্রি-ডট মেনুতে ক্লিক করতে হবে ।

তারপর নিচের Settings এ ক্লিক করতে হবে । Settings এ এসে একটু নিচে Lite mode নামের একটা অপশন আছে ঐখানে ক্লিক করলেই চালু হয়ে যাবে ।

গুগল ক্রোম অ্যাপ সার্চ ইঞ্জিন পরিবর্তন করাঃ

আমরা কম্পিউটারে দেখিয়েছি কিভাবে সার্চ ইঞ্জিন পরিবর্তন করা যায়  । এবার মোবাইলে দেখাবো কিভাবে সার্চ ইঞ্জিন পরিবর্তন করা যায় । মোবাইলের ক্রোম ব্রাউজারের থ্রি-ডট মেনুতে ক্লিক করে Settings এ যেতে হবে ।

তারপর প্রথমেই Basic এর আন্ডারে Search engine নামের একটা অপশন আছে । এখানে ক্লিক করলে পাঁচটা Search engine দেখতে পাবেন । আপনার যে সার্চ ইঞ্জিনটা পছন্দ হয় সেই সার্চ ইঞ্জিনটা ব্যবহার করতে পারেন । আমি ব্যবহার করি গুগল।

গুগল ক্রোম অ্যাপ ওয়েব পেজ জুমঃ

অনেক ওয়েব সাইট আছে যেগুলোকে আমাদের জুম করে দেখার প্রয়োজন পড়তে পারে । আর গুগল ক্রোম ব্রাউজারে Zoom  করে দেখার জন্য যা করতে হবে । ব্রাউজার ওপেন করে থ্রি-ডট মেনুতে ক্লিক করতে হবে । এবার কিছু নিচে Accessibility তে ক্লিক করে Force enable Zoom এ ক্লিক করে দিলেই জুম করতে পারবেন ।

গুগল ক্রোম অ্যাপ হোম স্কিন শর্টকার্ট তৈরিঃ

আমরা ফোনে যখন অ্যাপস ইনস্টল দিয়ে থাকি তখন আমাদের স্কিনে একটা আইকন যোগ হয়ে থাকে । তেমনি যেকোনো ওয়েব সাইট হোম বাটনে যোগ করা যায় । প্রথমে ক্রোম ব্রাউজারের যেকোনো ওয়েব সাইট ব্রাউজ করতে হবে ।

তারপর থ্রি-ডট মেনুতে ক্লিক করে একটু নিচে Add to Home Screen এ ক্লিক করতে হবে । এবার একটা নাম চাইবে নাম দিয়ে Add বাটনে ক্লিক করতে হবে । তারপর আসবে ADD AUTOMATICALLI তে ক্লিক করলে অ্যাপস ইনস্ট করলে যেখানে আইকন দেখায় ঐখানে দেখা যাবে ।

বিঃদ্রঃ গুগল তাদের প্রত্যেক অ্যাপে নিয়মিত আপডেট আনে । আপডেটের কারণে অনেক সময় আপশনগুলোর পরিবর্তন হতে পারে ।

অ্যান্ড্রয়েড এর গুগল ক্রোম লিংক

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x