বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

কম্পিউটার শর্টকার্ট কি ব্যবহারের কিছু কিছু নিয়ম

function key

কম্পিউটার আমাদের নৃত্যদিনের সঙ্গী । আমাদের প্রায় এখন সব কাজে কম্পিউটার ব্যবহার করা অপরিহার্য হয়ে উঠেছে । আর এই পরিচালনার জন্য কিবোর্ডে ও মাউসে ক্লিক করতে হয় । অনেক সময় বেশি বেশি কিবোর্ডে ক্লিক করতে হয় । তাই এই ক্লিক করাকে যদি Short করা যায় । তাই অনেক কম্পিউটার শর্টকার্ট কি ব্যবহার করা যায় ।

কম্পিউটার শর্টকার্ট কি ব্যবহার এর ফলে অনেক কাজ সহজ হয়ে যায় । নিচে computer এর বিভিন্ন ধরনের কার্যকারি কম্পিউটার শর্টকার্ট কি সম্পর্কে দেওয়া হলো ।

কম্পিউটার শর্টকার্ট নিয়ম

(১) Ctrl+z=কোনো কিছুকে undo করার জন্য ব্যবহার করা হয় । (২) Ctrl+B=কোনো কিছু Bold করার জন্য ব্যবহার করা হয় । (৩) Ctrl+U=Underline দেওয়ার জন্য ব্যবহার করাহয় । (৪) Ctrl+I= কোনো কিছু italic করার জন্য ব্যবহার করা হয়। (৫) Ctrl+C= Copy করার জন্য ব্যবহার করা হয় । (৬) Ctrl+X = কিছুCut করার জন্য (৭) Ctrl+V = কোনো কিছু Paste করার জন্য ব্যবহার করা হয় । (৮) Ctrl+A=ফাইলের সব কিছু একই সাথে Select করার জন্য ব্যবহার করা হয়।

আমরা জানি কম্পিউটারের কিবোর্ডে বিভিন্ন কি রয়েছে । কারণ কি দিয়ে বিভিন্ন ধরনের কাজ করা যায় । এই কিবোর্ডে বাম থেকে F1 থেকে শুরু এবং F12 দিয়ে শেষ হয়েছে এগুলোকে বলে Function কি । Function key সম্পর্কে নিচে আলোচনা করা হলো।

F1 থেকে F12 পর্যন্ত Function key গুলো বিস্তাতির আলোচনা

F1-উইন্ডোজে computer এর সব জায়গায় হেল্প মেনু হিসেবে কাজ করে থাকে । কোনো সফটওয়্যারের সাহায্যে প্রয়োজন হলে F1 চাপলে আপনার সাহায্যের পৃষ্ঠা খুলে যাবে ।সেখান থেকে আপনি সাহায্য নিতে পারেন ।

F2-আপনার সিলেক্ট করা যেকোনো ফাইল বা ফোল্ডার খুব সহজেই Rename করতে পারবেন ।মাইক্রোসফট ওয়ার্ড Alt+Ctrl+F2 চাপলে পুরানো ফাইল খুব সহজে খোলা যায় ।

F3-পিসিতে কোনো পেজ Browse করে সেখানে অনেক তথ্য আছে । সেখান থেকে নির্দিষ্ট তথ্য আপনার লাগবে তাই খুব সহজে তথ্য পাওয়ার জন্য F3 চপালে একটা সার্চ বক্স আসবে। ঐ সার্চ বক্স যা খুজতে চান সেই কিওয়ার্ডটি দিলে সব রেজাল্ট দেখাবে ।

F4-মাইক্রোসফটের ওয়েব ব্রাউজার ইন্টারনেট এক্সপ্লোরার অন করে F4 চাপ দিলে Search বারে আগে যা দেখা হয়েছে সেগুলো প্রদর্শন করতে থাকবে ।আর ওয়ার্ড প্রসেসিং ই AlF+F4 চাপলে সর্বশেষ কাজটি undo করা যায় ।

F5-দ্রুত উইন্ডোজ রিফ্রেস করার জন্য F5 ব্যবহার করা হয় । F5 চেপে পাওয়ার পয়েন্টে খুব সুন্দর উপস্থাপন করা যায় । যেকোনো Browser এর বর্তমান উইন্ডোটি রিফ্রেস করার জন্য F5 ব্যবহার করা হয় ।

F6-এর একটা চমৎকার ব্যবহার রয়েছে উইন্ডোজ অপারেটিং সিস্টেম । যেকোনো Browser open করার পর F6 চপলে আপনার কারসরটি যেখানেই থাকুক না কেন অ্যাড্রেস বারের অবস্থান করবে।

F7-মাইক্রোসফট ওয়ার্ড লেখার বানান ও ব্যাকারণ ঠিক আছে কিনা তা যাচাই করার জন্য F7 ব্যবহার করা হয়ে থাকে ।

F8-অপারেটিং সিস্টেম অন করার সময় এই কি টি বেশি লাগে । এছাড়া উইন্ডোজ Safemode চালাতে এটি কাজে লাগে।

F9-এটার একটা চমৎকার ব্যবহার হচ্ছে আপনি যদি উইন্ডোজ প্লেয়ারে কোনো অডিও ও ভিডিও প্লে করেন সেটা সাউন্ড বাড়ানোর জন্য কাজ করে থাকে ।যত F9 এ চাপ দিবেন তত সাউন্ড বাড়তে থাকবে ।

F10-উইন্ডোজ 7 এর ক্ষেত্রে উইন্ডোজ প্লেয়ারে কোনো কিছু প্লে থাকলে F10 চাপলে সেই ভিডিওটা অডিও আকারে চলতে থাকবে।

F11-আপনি যদি কখনও টাইপিং করে থাকেন তাহলে Backspace এ চাপ দেওয়ার সময় ভুল করে F11 তে চাপ লেগে যেতে পারে । আর F11 চাপ লাগার কারণে Browser এর ঐ পেজটা ফুল স্কিন হয়ে যায় । তবে আবার যদি F11 চাপ দেওয়া হয় তাহলে সেই পেজটি আগের অবস্থানে ফিরে আসে ।

F12-যারা আভ্র কিবোর্ড সফটওয়্যার ব্যবহার করেন তাদের কাছে F12 খুবই গুরুত্বপূর্ণ । কারণ অভ্রতে আপনি যখন ইংরেজি থেকে বাংলায় রুপান্তর করতে চান কিবোর্ডেটি তখনই F12 চাপলে বাংলায় রুপান্তর হয়ে যাবে । আবার কিবোর্ডে ইংরেজি করতে হলে F12 চাপলে কিবোর্ড ইংরেজিতে রুপান্তর হয়ে যাবে । তাই বলা যায় অভ্র সফটওয়্যার ব্যবহারকারীদের কাছে F12 খুবই কার্যকারী কি ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

1 thought on “কম্পিউটার শর্টকার্ট কি ব্যবহারের কিছু কিছু নিয়ম”

  1. du an stella mega city

    I am extremely inspired with your writing talents and also
    with the structure on your weblog. Is that this a paid subject or did you modify it your self?
    Either way keep up the excellent high quality writing, it is rare to look a great weblog like this one these days..

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x