বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

কম্পিউটারে পাসওয়ার্ড সেট উইন্ডোজ ৭

কম্পিউটারে পাসওয়ার্ড

আমাদের প্রতিদিনের কাজের অনেক অংশ জুড়ে আছে কম্পিউটারের উপর নির্ভর । আমরা প্রতিনিয়ত কম্পিউটার ব্যবহার করে থাকি । দেখা যায় আমাদের পার্সোনাল কম্পিউটার ব্যবহার করার পর অনেকে ব্যবহার করতে চাই । তখন আমাদের কম্পিউটারে পাসওয়ার্ড সেট করতে হয় ।

আমরা যদি কম্পিউটার অন করার সময় পাসওয়ার্ড সেট করে রাখি তাহলে আমাদের কম্পিউটার কেও অন করতে পারবে না ।তখন বলা যায় আমাদের কম্পিউটারে একটা সিকিউরিটি থাকবে ।

তাই আজ অমরা দেখব উইন্ডোজ ৭ এ পাসওয়ার্ড সেট করব ।  আমাদের কম্পিউটারে সিকিউরিটি বেশ শক্তিশালী করতে পারি ।   

কম্পিউটারে পাসওয়ার্ড সেট উইন্ডোজ ৭ দেখে নিন

উইন্ডোজ ৭ আপনার কম্পিউটারের সফটওয়্যার হলে আপনার যা করতে হবে । প্রথমে আপনার কম্পিউটারের সর্বডানে ।মনিটারে যে উইন্ডোজ এর  আইকন থাকে সেখানে ক্লিক করতে হবে । এবার অনেকগুলো অপশন আসবে ।

সেখান থেকে আমরা যেখান থেকে কম্পিউটার বন্ধ করি এর একটু উপরে দেখবেন control panel নামের একটা অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । এবার এখানেও অনেক অপশন আসবে সেখান থেকে খুঁজে বের করবেন User Accounts এখানে ক্লিক করবেন ।

প্রথমে আছে Create a password for your account এখানে ক্লিক করার সাথে সাথে New password নামের যে অপশন আছে এখানে পাসওয়ার্ড দিয়ে দিতে হবে । আর নিচে Confirm new password আছে সেখানে একই পাসওয়ার্ড দিতে হবে ।

আর তার নিচে আছে Type a password hint নামের যে অপশন আছে সেখনে আপনার নিজের ইচ্ছামত একটা নাম নিয়ে দিবেন । এবার নিচে দেখবেন Create password এখানে ক্লিক করলে আপনার কম্পিউটারে একটা পাসওয়ার্ড সেট হয়ে যাবে ।

আপনার কম্পিউটার যখন বন্ধ করবেন তারপর অন করার সময় যে পাসওয়ার্ড দিয়েছিলেন । সেই পাসওয়ার্ড দিয়ে কম্পিউটার অন করতে হবে । আর একই ভাবে আপনার কম্পিউটারের পাসওয়ার্ড পরিবর্তন করতে পারেন ।

যেখান থেকে পাসওয়ার্ড তৈরি করেছেন একই জায়গা থেকে পরিবর্তন করতে পারবেন । এই ভাবে আপনার কম্পিউটারে পাসওয়ার্ড সেট করতে পারেন । যা আপনার কম্পিউটার ব্যবহারকে আরও নিরাপদ ও ডাটা অন্য কোনো জায়গায় থাকবে না ।

আরও পড়ুনঃ কম্পিউটার অটো রিস্টার্ট হওয়ার কারণ ও সমাধান

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x