বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

ই-সিম কি? eSIM ব্যবহারের সুবিধাসমূহ জেনে নিন

ই-সিম

মোবাইলের সিম সম্পর্কে আমরা সবাই জানি । স্মার্টফোন বা ফিচার সকল ফোনে সিম কার্ড ব্যবহার করতে হয় । প্রযুক্তি উন্নতি হওয়ার ফলে প্লাস্টিক কার্ড সিমের পরিবর্তে ই-সিম চলে এসেছে । সিম কার্ড একটা পুরাতন প্রযুক্তি যা আমরা অনেক দিন ধরে ব্যবহার করে আসছি।

প্রযুক্তির উন্নতির ফলে প্লাস্টিক সিম কার্ড এর পরিবর্তে আসছে ই-সিম । তার জন্য কোনো প্রকার প্লাস্টিক সিম কার্ডের প্রয়োজন হবে না । আমাদের ফোনে কল বা মেসেজ পাঠানো ও ইন্টারনেট সুবিধা পাওয়া যায় সিম কার্ড দিয়ে ।

কোনো কারণে ফোন নষ্ট হয়ে গেলে সিম খুলে নিয়ে অন্য ফোনে সিম ইনসার্ট করে নিতে পারতাম যখন তখন । এ রকম অনেক সুবিধা আমাদের দিয়ে থাকে সিম । তেমনি আরও বেশি কিছু সুবিধা দিবে ই-সিম । তাই জেনে নিই eSIM কি এর সুবিধা ।

ই-সিম কি

আমরা সকলেই জানি সিম কি? যেখানে প্লাস্টিক কার্ড এর মধ্যে কিছু টিপ থাকে । কিন্তু ই-সিমে এমন কোনো সুযোগ থাকবে না। ই-সিম হলো নতুন প্রযুক্তি যা সনাতন সিমের মত দেখা যাবে না । এটা এমন ধরনের যা ফোনে থেকে বাদ দেওয়া বা সংযুক্ত করা যাবে না।

যা ফোনের সাথে বিল্ডইন থাকবে । তার মানে ফোনের মাদারবোর্ড এর সাথে  সরাসরি এমবেডেড অর্থাৎ যুক্ত থাকবে । এখানে যেহেতু সিমের পরিবর্তন করা যাবে না। সেহেতু মনে করতে পারেন সিম মনে হয়ে পরিবর্তন করা যাবে না । বিষয়টি তেমন নয় । ই-সিমের মধ্যে থাকা তথ্য পরিবর্তন যোগ্য । এখানে সিমের পরিবর্তন করা যাবে ।

ই-সিম এর ফুল মিনিং

e-sim ( Embedded Subscriber Identity Module)  এমবেডেড সাবস্ক্রাইবার আইডেন্টিটি মডিউল । যেখানে ফিজিক্যাল কোনো সিমের দেখ যাবে না ।

কোন সিম কোম্পানি ই-সিম দিচ্ছে

বাংলাদেশে সিম কোম্পানির মধ্যে গ্রামীণফোন সর্বপ্রথম eSim এনেছে । প্রপেইড (নিশ্চিত) পোস্টপেইড (মাই প্লান ) বিজনেস সল্যুশনস (প্রিপেইড) বিজনেস সল্যুশনস (পোস্টপেইড)  মাইগ্রেশনের (সব) মাধ্যমে আপনি গ্রামীণফোনের eSim পেতে পারেন ।

ই-সিমের সুবিধা

১) ই-সিমের সবচেয়ে বড় সুবিধা হলো কোনো প্রকার হারানোর ভয় নেই । তাই বলা যায় ১০০% নিরাপদ । কারণ ফোনের সাথে এটা এমবেডেড অবস্থায় থাকবে ।

২) সহজে ইন্সটল করা যাবে । কোনো প্রকার ঝামেলা ছাড়া ।

৩) সবচেয়ে বড় কথা হলো পবিবেশবান্ধব । কারণ এখানে ফিজিক্যাল কোনো প্রকার প্লাস্টিক ব্যবহার করা হচ্ছে না । আমরা জানি প্লাস্টিক সব সময় আমদের পরিবেশকে দূষণ করে ।

৪) সবচেয়ে বড় কথা হলো খুব সহজে সিম অপারেটর পরিবর্তন করা যাবে । ভার্চুয়াল সিম হওয়ার কারণে অনেকগুলো সিম ব্যবহার করা যাবে একই ফোনে ।

৫) ফোন চুরি হয়ে গেলে খুব সহজে পাওয়া যাবে । কারণ এই ফোনে কোনো প্রকার ফিজিক্যাল সিম না থাকার কারণে কেও সিম খুলে ফেলতে পারবে না । খব সহজে জানা যাবে আপনার ফোনটি কোথায় আছে ।

eSim সাপোর্টেড ফোন

গ্রামীণফোন সিম বাংলাদেশে আগে eSIM এনেছে তারা তাদের ওয়েবসাইটে কিছু ফোনের লিস্ট দিয়েছে । যে কোন কোন ফোনে বর্তমানে eSIM সাপোর্ট করছে । ভবিষ্যৎ এ সকল ফোন eSIM সাপোর্ট পাওয়া যাবে । দেখে নিন গ্রামীণফোনের দেওয়া eSIM সাপোর্ট করা ফোনের লিস্ট ক্লিক

ই-সিম অ্যাক্টিভ করার প্রক্রিয়া

নতুন eSIM কিভাবে অ্যাক্টিভ করতে হবে তা গ্রামীণফোন কোম্পানি তাদের ওয়েবসাইটে দিয়েছে । প্রথমে পছন্দ অনুযায়ী আপনার একটা প্ল্যান বেছে নিতে হবে । তার পর আপনার মোবাইল নম্বর বেছে নিতে হবে ।

আমাদের ফোনে যেভাবে বায়োমেট্রিক পদ্ধতিতে সিম ভেরিফিকেশন করে সেমভাবে ফেরিফিকেশন করতে হবে । মোবাইল ফোনে ইন্টারনেট সংযোগ দিতে হবে । সিম কিটে থাকা কিউ আর কোডটি স্ক্যান করতে হবে । তার পর আপনার হ্যান্ডসেট অনুযায়ী পরবর্তী ধাপের কাজগুলো করতে হবে ।

আরও পড়ুনঃ সেরা ১০টি এন্ড্রয়েড ফোন টিপস যা আপনার কাজে লাগবে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

2 thoughts on “ই-সিম কি? eSIM ব্যবহারের সুবিধাসমূহ জেনে নিন”

  1. Hello there! I simply want to offer you a huge thumbs up for the great information you have here on this post. I will be coming back to your web site for more soon.

  2. what is eSIM?

    what is esim

    eSIM is a SIM card that is inserted into a mobile phone and it can connect you to any operator that offers eSIM.

    Furthermore, eSIM works exactly like a traditional SIM card, but you don’t need a SIM card to use it. It is already installed on the device and you can activate it and set “eSIM Profile” to “eSIM”.

    Instead, it is a physical SIM card replacement. Most mobile phones, tablets, and computers have an eSIM card.

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x