বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হওয়ার কারণ ও সমাধান Part(2) জানতে হবে

android phone

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হওয়ার বিভিন্ন কারণ থাকতে পারে যা আপনার ফোনের উপর নির্ভর করে অনেকাটা । আমাদের আগের একটা পোষ্ট আছে ঐ তা দেখতে পারেন । Part (1) ক্লিক করলেই পেয়ে যাবেন।

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হওয়ার কারণ ও সমাধান

About phone

সবার প্রথমে যাবেন Settings এ এবং শেষের দিকে দেখবেন About phone অথবা About এর সাথে ফোনের মডেল নং থাকতে পারে ফোন ভেদে ভিন্ন থাকতে পারে তবে About লেখা থাকবেই ।

About Phone এ ক্লিক করতে হবে । একটু নিচের দিকে Baseband version অথবা Build Number থাকবে এখানে ৭-৮ বার একটানা ট্যাপ করলে একটা অপশন শো করবে Developer Options এবার Settings এর যেকোনো জায়গায় শো করবে।

এবার  Developer Options এ ক্লিক  করতে হবে Developer options অফ থকবে অন করে দিতে হবে। এবার একটু নিচে window animation scale .Transition animation scale .Animator duration scale থাকবে । এই তিনটার প্রত্যেকটার Animation scale 1X থাকবে। প্রত্যেকটার Animation Scale 0.5X করে দিতে হবে ।

এবার নিচের দিকে আসলে দেখবেন Background process limit সব ফোনে থাকে Standard limit এখানে At most 3 process করতে হবে ।

App install

আমাদের বিভিন্ন প্রয়োজনে app install করতে হয় । আর ফোনের অটোমেটিক অপশানে app install হয় ফোন মেমরিতে ।যখন ফোন মেমরিতে আর জায়গা থকেনা তখন app install করতে গেলে ফোন হ্যাং করে ।

তায় app install করার সময় app এর পারমিশন অবশ্যই ফোন মেমরি থেকে memory card এ দিতে হবে তা হলে সব app memory card এ isntall হবে । তাহলে ফোন কোনো সম্যা হবে না ।

Password & security

আবার আপনার settings অপশনে আসতে হবে । এবার একটু নিচের দিকে Password and security তে ক্লিক করবেন এবার নিচের দিকে পাবেন Location এই Location এ ক্লিক করতে হবে । এই Location mode এ তিনটা অপশন থাকবে । (a) High accuracy (b) Battery Saving (c) Device only এখান থেকে Battery saving অন করে দিবেন তাহলে ফোন সঠিকভাবে চলবে ।

কারণ High accuracy তে Use Gps . WiFi . Blutooth . or Mobile netWork to determine location সবগুলো অন আবস্থায় থাকে । যার কারণে (RAM) এবং Processor এর অনেক চাপ পড়ে যখন ইন্টারনেট কনেকশন দেওয়া হয় তখনই ফোন হওয়ার গরম হওয়ার সম্ভবনা থাকে । তাই Battery saving দিলে স্বাভাবিকভাবে ফোন ইউজ করা যাবে ।

ফোন হ্যাং থিম ব্যবহার

মোবাইল ফোনকে আরও সুন্দর ও আকর্ষনীয় করে তোলার জন্য অনেকে বিভিন্ন ধরনের থিম ব্যবহার করে থাকেন । যদি ফোনের কনফিগারেশন কম থাকে এবং থিম যদি ভারি হয়ে থাকে তাহলে ফোন হ্যাং হওয়ার সম্ভবনা থাকে । তাই ফোনের কনফিগারেশনের উপর ভিত্তি করে থিম ব্যবহার করতে হবে ।

ফোন হ্যাং নেটওয়ার্ক সিস্টেম

এটা সবচেয়ে বেশি বুঝতে পারবেন যারা গ্রাম অঞ্চলে বসবাস করেন বা শহর থেকে একটু দূরে অথবা সেখানে নেটওয়ার্কের সমস্যা আছে । মোবাইল ফোনের নেটওয়ার্ক যদি দূর্বল হয় আর সেখানে তখন ইন্টারনেট ব্রাউজ করেন অথবা অনলাইন গেমস খেলেন তখন মোবাইল গরম হতে থাকে ।

কারণ মোবাইলের processor RAM সর্বশক্তি দিয়ে কাজ করার চেষ্টা করে দূর্বল নেটওয়ার্কের করণে তা করতে পারে না তখনই মোবাইল গরম হতে থাকে ।

Memory card

মেমরি কার্ড এর সমস্যার করণে আপনার ফোন সমস্যা হতে পারে । কারণ আমরা একটা মেমরি কার্ড অনেক দিন পর্যন্ত ব্যবহার করে থাকি । অনেকের সাথে ব্লুটুথ বা শেয়ারইট দিয়ে অনেক ফাইল নিয়ে ও দিয়ে থাকি । ঐ সব ফাইলের ভিতরে যদি কোনো প্রকার ভাইরাস থাকে তাহলে ফোনে তার প্রভাব পড়ে থাকে ।

ঐ সব ভাইরাসের কারণে ফোন সমস্যা দেখা দেয় । তাই ফাইল শেয়ার করার সময় অবশ্যই তা দেখে নিতে হবে বা সর্তকতার সাথে নিতে হবে ।

৭।বুস্টার অ্যাপঃ ক্লিন অ্যাপ বা বুস্টার অ্যাপ ফোন হ্যাং হওয়ার কারণ হতে পারে ।ফ্রিতে আমরা যে সব বুস্টার অ্যাপগুলো ব্যবহার করে থাকি তা ফোনকে কাজের উপযোগী না করে তা আরও ভারি করে তোলে । কারণ ফ্রি বুস্টার অ্যাপে ইন্টারনেট অন থাকলে অথিক পরিমানে অ্যাড দিতে থাকে । তাই ফ্রি ক্লিনার বা বুস্টার অ্যাপ বাদ দিতে হবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

2 thoughts on “অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হওয়ার কারণ ও সমাধান Part(2) জানতে হবে”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x