বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

অ্যান্ড্রয়েড এর সেরা ১০টি মেসেজ ও কলিং অ্যাপস

অ্যান্ড্রয়েড

অ্যান্ড্রয়েড ফোন তৈরির পর থেকে মানুষের মধ্যে ফোন ব্যবহারের প্রতিযোগিতা বেড়ে গিয়েছে । কারণ অ্যান্ড্রয়েড ফোন সহজলভ্য হওয়া । অ্যান্ড্রয়েড ফোন সুন্দরভাবে চালানোর জন্য যে সফটওয়্যার বা অ্যাপসগুলো প্রয়োজন তার সবই ফ্রি পাওয়ার জন্য । আর অ্যান্ড্রয়েড ফোন সহজলভ্য হওয়ার কারণে মোবাইল কলের চেয়ে মেসেজও কলিং অ্যাপস চাহিদা আনেক বেড়ে গিয়েছে ।

আর অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীরা তাদের প্রয়োজনে এক বা একাধিক পরিমাণে এই মেসেজও কলিং অ্যাপস ব্যবহার করে থাকে । এই অ্যাপসগুলোর মাধ্যমে বন্ধু-বান্ধব পরিবার ও আত্মীয় স্বজনদের সাথে যোগাযোগ স্থাপন করে থাকে । তাই আমরা তেমনি টপ ১০টি মেসেজিং কলিং আপস সম্পর্কে জনাব।

১। WhatsApp Messenger-হোয়াটসঅ্যাপ মেসেঞ্জারঃ

মেসেজিং ও কলিং আপস হিসেবে সবার উপরে স্থান ধরে রেখেছে WhatsApp Messenger.তাদের নিজস্ব কিছু ফিচার এর কারণে তাদের এত জনপ্রিয়তা রয়েছে । তাদের ফিচারগুলোর মধ্যে অন্যতম লোকেশন শেয়ার ডকুমেন্ট কন্টাক্ট গ্রুপ কলিং এর মাধ্যমে ৮ জন সর্বোচ্চ একই সাথে কথা বলা যায় ।

এছাড়া ছবি ও সাধারণ চ্যাট করা যায় । সেটাআপ খুব সহজ হওয়ার কারণে সহজেই একজন ইউজার ব্যবহার করতে পারে। এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ৫ বিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ।

আপনি ডাউনলোড করার পর পর আপনার ফোন নম্বর লিস্টে যারা WhatsApp ব্যবহার করেন তাদের অটোমেটিকভাবে লিস্টে পেয়ে যাবে । অ্যাপস ছাড়াও এর একটা ওয়েব ভার্সন আছে যা আপনি পিসি বা ল্যাপটপ এ ব্যবহার কারতে পারবেন ।

২। Facebook Messenger-ফেসবুক মেসেঞ্জারঃ

বর্তমানে ফেসবুক সম্পর্কে জানে না এমন মানুষ পাওয়া খুবই কষ্টকর । তাই বলা যায় যে, বর্তমানে সবাই প্রায় ফেসবুক ব্যবহার করা থাকেন । আর এই ফেসবুকের অন্য একটি সার্ভিস ফেসবুক মেসেঞ্জার । Facebook Messenger এর মাধ্যমে আপনি অপর ফেসবুক মেসেঞ্জার ব্যবহারকারীর সাথে মেসেজ ভিডিও অডিও কল করাতে পারবেন ।

পারবেন বিভিন্ন অডিও ভিডিও ফাইল শেয়ার করতে । আরো পারবেন বিভিন্ন প্রকার স্টিকার যা মেসেঞ্জারকে আরো আকর্ষনীয় করে তুলবে । অ্যাপসের মাধ্যমে ছাড়াও পিসি, ল্যাপটপ এর মাধ্যমে ব্যবহার করা যায় । বর্তমানে গুগল প্লে স্টোরে ১ বিলিয়ন এর বেশি বার ডাউনলোড করা হয়েছে ।

৩। Skype-স্কাইপঃ

মেসেজ ও অডিও কলিং জগতে বেশি ব্যবহার হয়ে থাকে Skype . এক সময় মেসেজ ও কলিং জগতে একাই সব কাজ করেছে স্কাইপ । সেটা প্রফেশনাল কিংবা সাধারণ যায় হোক না কেন সবচেয়ে বেশি ব্যবহারকারী স্কাইপি । তারা বর্তমান চাহিদার সাথে তাল না মিলার করণে তারা একটু ডাউন অবস্থায় আছে ।

তারপরে ও এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে তাদের ডাউনলোডের সংখ্যা ১ বিলিয়ন যা মেসেজিং ও কলিং জগতে ভালো অবস্থানে আছে । স্কাইপিতে অডিও ভিডিও কলের পাশাপাশি মেসেজ করা ও স্টিকার দেওয়া নেওয়া যায় । বলা যায় যে, প্রফেশনাল জগতে বেশি ব্যবহার হয়ে থাকে স্কাইপ।

৪। Snapchat-স্ন্যাপচ্যাটঃ

মেসেজিং জগতে স্ন্যাপচ্যাট বেশ জনপ্রিয় । স্ন্যাপচ্যাট সবচেয়ে বেশি জনপ্রিয়তা পেয়েছে তরুণ সমাজ ও সেলিব্রেটিদের মধ্যে । অন্যান্য অ্যাপসের মত এখানে অডিও কল ভিডিও কল ভিডিও মেসেজ । ফটো ও সাধারণ মেসেজ করা যায় ।

স্ন্যাপচ্যাটে অনেকগুলো সুবিধা রয়েছে যেমনঃ দুইজনের মেসেজ বা কথোপকথোন দেখার পর অটোমেটিক ডিলিট হয়ে যায়। যা তৃতীয় পক্ষ দেখার কোনো সু্যোগ থাকে না । চ্যাট চলা সময়ে কেউ যদি স্ক্রিনশট নেওয়ার চেষ্টা করে তাহলে অপর প্রান্তের লোকের কাছে স্ন্যাপচ্যাট মেসেজ পাঠিয়ে দেয় ।

স্ন্যাপচ্যাট তাদের স্টোরির মেয়াদ থাকে ২৪ ঘণ্টা । এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ডাউনলোড করা হয়েছে ১ বিলিয়ন বার।

৫। Telegram-টেলিগ্রামঃ

মেসেজিং অ্যাপের মধ্যে অত্যন্ত জনপ্রিয় টেলিগ্রাম অ্যান্ড্রয়েড অ্যাপ । এদের মোবাইল ছাড়াও কম্পিউটার এর সফটওয়্যার পাওয়া যায় । টেলিগ্রাম সবচেয়ে বেশি ব্যবহার হয়ে থাকে গ্রুপ চ্যাটের জন্য । টেলিগ্রাম একটা গ্রুপে সর্বোচ্চ ২,০০,০০০ জনকে অ্যাড করা যায় ।

এছাড়া ছবি ও মেসেজ ফাইল শেয়ার করা যায় । এখানে ফাইল শেয়ারের কোনো লিমিট থাকেনা । যেকোনো সাইজের ফাইল চাইলে আপনি শেয়ার করতে পারেন। টেলিগ্রাম একজন ব্যবহারকারীর তথ্যের সর্বোচ্চ নিরাপত্তা দিয়ে থাকে ।

টেলিগ্রাম এর চ্যাট ২৫৬ বিট সিনেট্রিক এনক্রিপশন ২০৪৪ বিট আরএসএ এনক্রিপশন দ্বারা সুরক্ষিত । টেলিগ্রামের ডাটাসমূহ ক্লাউডে সংরক্ষণ করা হয় । এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ৫০০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ।

৬। IMO-ইমোঃ

মেসেজিং জগতে আরো একটি অ্যান্ড্রয়েড অ্যাপ IMO . বলা যায় যে, বাংলাদেশিদের মধ্যে যাদের অ্যান্ড্রয়েড ফোন আছে তাদের প্রায় সবারই ইমো অ্যাপ ইনস্টল দেওয়া আছে । কারণ ব্যবহার ব্যবস্থা অনেক সহজ হওয়ার কারণে যে কেউ ব্যবহার করতে পারে ।

ইমো অ্যাপের মাধ্যমে আপনি খুব সহজেই ছবি ও মেসেজ করতে পারবেন । আর যে কারণে বেশি ব্যবহার হয়ে থাকে অডিও ও ভিডিও কল এর জন্য। ব্যবহারকারীর অল্প ডাটা ব্যবহার করে খুব সহজেই যোগাযোগ স্থাপন করতে পারে ।

অল্প ডাটা খরচ হওয়ার করণে তাদের জনপ্রিয়তা অনেক বেশি । এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ৫০০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ।

৭। Line-লাইনঃ

জনপ্রিয়তার শীর্ষে থাকা আর একটি অ্যাপ লাইন । লাইন অ্যাপে আপনি অন্য অ্যাপের মত কল করতে পারবেন ও মেসেজ করতে পারবেন । এর পাশাপাশি বিভিন্ন ধরনের স্টিকার ব্যবহার করতে পারবেন । টেলিগ্রামের মত গ্রুপ চ্যাট করা যায় । তবে গ্রুপে সর্বোচ্চ ৫০০ জন পর্যন্ত অ্যাড করা যায় । এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ৫০০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে । সুযোগ সুবিধার ক্ষেত্রে এটি ভালো একটি অ্যাপ বলা ।

৮। Viber Messenger- ভাইবার মেসেঞ্জারঃ

জনপ্রিয়তার শীর্ষে রয়েছে আরো একটি অ্যান্ড্রয়েড অ্যাপ ভাইবার । ভাইবার খুব একটা সাদাসিদে অ্যাপ নয় কারণ ভাইবারে রয়েছে অনেক ফাংশন যা কারনে অনেক কিছু দেখতে হয় একসাথে । বর্তমানে নতুন নতুন অ্যাপ ও নতুন নতুন ফিচার আশার কারণে তাদের কিছুটা জনপ্রিয়তা কমে গিয়েছে তার পরেও ভালো জনপ্রিয় আছে ।

ভাইবারে আপনি চ্যাট করতে পারেন , পারেন ভিডিও কল গ্রুপ চ্যাট । এছাড়া আছে স্টিকার যা ব্যবহারকারীর আরও ব্যবহার করার ইচ্ছাকে বাড়িয়ে তোলে । এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ৫০০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ।

৯। Wechat-উইচ্যাটঃ

আপনারা অনেকই জেনে থাকবেন চীনে গুগলের সার্ভিস বা যুক্তরাষ্ট্রের অনেক সার্ভিস নিষিদ্ধ আছে । তাই তারা নিজেদের তৈরি মেসেজিং অ্যাপ ব্যবহার করে থাকে । উইচ্যাট চীনে অনেক জনপ্রিয় একটা মেসেজিং অ্যাপ । এই অ্যাপে অনেক ফিচার রয়েছে যেমনঃ লোকেশন শেয়ার অডিও ভিডিও কলিং সুবিধা ।

পেমেন্ট ও গেমস খেলার মত সুবিধা রয়েছে । আপনি চাইলে স্টিকার ও ফটো শেয়ার করাতে পারন । চীনের সার্ভার বাদেও গুগল প্লে স্টোরে পাওয়া যায়। এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ১০০ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ।

১০। Privacy Messenger-প্রাইভেসি মেসেঞ্জারঃ

আমাদের সর্বশেষ অবস্থানে আছে প্রাইভেসি মেসেঞ্জার । নাম দেখেই বোঝা যায় তারা কতটুকু প্রাইভেট মেসেঞ্জার। অন্য অ্যাপের মত এখানে থাকছে অডিও ভিডিও কলিং ব্যবস্থা । মেসেজ ও বিভিন্ন প্রকার স্টিকার সেন্ড করা যায় । আপনার মেসেজকে পারবেন Backup ও Restore করতে পারবেন । এখানে ১০০০০+ HD Wellpapers আছে । আপনি চাইলে আপনার মেসেজগুলো হাইড করে রাখতে পারেন । এখন পর্যন্ত গুগল প্লে স্টোর থেক ৫ মিলিয়ন বার ডাউনলোড করা হয়েছে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x