বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হওয়ার কারণ ও সমাধান Part(1)

android

বর্তমানে ফোন ব্যবহারকারীদের মধ্যে অ্যান্ড্রয়েড ফোন ব্যবহারকারীর সংখ্যা সবচেয়ে বেশি । আর এর সফটওয়্যার ওপেন সোর্চ অপারেটিং সিস্টেম হওয়ার কারণে জনপ্রিয়তা সবচেয়ে বেশি । আর সবচেয়ে ভালো লাগার অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করতে গিয়ে আমরা বিভিন্ন সমস্যার মধ্যে পড়ি সেটা হচ্ছে ফোন হ্যাং হওয়া । আমরা আজ জানব কী কারণে অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হতে পারে এবং এর সহজ সমাধান।

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং হওয়ার কারণ ও সমাধান

Google Play Auto Update

অ্যান্ড্রয়েড ফোনের সবচেয়ে সহজে সফটওয়্যার পাওয়ার একমাত্র মাধ্যম হচ্ছে Google Play Store । এই Google play Store এর কারণে আপনার ফোন হ্যাং হতে পারে । কি কারণে ফোন হ্যাং হতে পারে তা এখনই বলছি।

Google Play Store যাওয়ার পরে বামপাশে যে Three dot মেনু আছে ঐখানে ক্লিক দেবেন । ক্লিক দেওয়ার পরে প্রথমে দেখবেন My apps & games আছে ঐখানে ক্লিক দিবেন । ক্লিক দেওয়ার পরে দেখবেন ৪টা অপশান আসবে পর পর ।

UPDATES INSTALLED LIBRARY BETA এই ৪টা অপশান থাকবে । প্রথমে আছে UPDATES । এবার দেখবেন আপনার ফোনে যতগুলো সফটওয়্যার Updates প্রয়োজন সবগুলো লিস্ট আকারে দেখাবে । এখানে যদি AUTO UPDATES on অবস্থায় থাকে তাহলে আপনার ফোনে ইন্টারনেট কানেকশন দেওয়ার সাথে সাথে সবগুলো সফটওয়্যার একই সাথে updates হওয়া শুরু করবে যার ফলে ফোন ব্যাপক চাপ প্রয়োগ করবে ।

সমাধানঃ Google Play store এ UPDATES অপশান কখনও Auto করা যাবে না । সব সময় Manual রাখতে হবে যাতে কর ইন্টারনেট কানেকশান দেওয়ার সাথে সাথে Auto Update শুরু না হয় । তাহলে ফোন কখন ও সমস্যা হবে না ।

অ্যান্ড্রয়েড ফোন হ্যাং Space এর জন্য

অ্যান্ড্রয়েড ফোনের সমস্যা হওয়ার আর ও একটি প্রধান কারণ হচ্ছে আপনার ফোনে যথেষ্ঠ পরিমাণে Space না থাকা । কারণ ফোন মেমরিতে / ইন্টারনাল মেমরিতে যত পরিমাণ জায়গা থাকে তার বেশির ভাগ জায়গা System এ জায়গা দখল করে নেয় । System বলতে ফোন চালাতে যত সফটওয়্যার প্রয়োজন তার সবই install থাকে ফোন মেমরির System এ ।

আর যে পরিমাণ জায়গা থাকে সেই পরিমাণের বেশি সফটওয়্যার install করলে RAM এ যদি জায়গা না থাকে তখনই আপনার ফোন সমস্যার মুখে পড়তে শুরু করে । তাই আপনার ফোনের (RAM) এর কথা চিন্তা করে সফটওয়্যার install দেওয়া উচিত ।

সমাধানঃ ফোনে নতুন সফটওয়্যার install দেওয়ার সময় কত পরিমাণ জায়গা আছে তা দেখে নেওয়া । যথেষ্ঠ পরিমাণ ফোন মেমরির জায়গা রেখে সফটওয়্যার install করলে ফোনে কোনো প্রব্লেম হবে না ।

Auto Download

বর্তমানে আমরা বিভিন্ন প্রকার সোশ্যাল মিডিয়া ও যোগাযোগের জন্য বিভিন্ন প্রকার অ্যাপস ব্যবহার করে থাকি । সেখানে ভিডিও অডিও কলিং হয়ে থাকে । যেমনঃফেসবুক, ইমো ভাইবা্‌ হোটাসঅ্যাপ আরও অনেক সোশ্যাল মিডিয়া । তার সাথে সাথে চ্যাট করা ও ছবি আদান প্রদান করতে পারি । এখন মনে করেন আপনার ফোনে এ রকম ১০টা অ্যাপস আছে ।

আপনার এখন ইন্টারনেট কানেকশন অফ আছে এই সময় ১০ টা অ্যাপস থেকে ১০টা ফটো কিংবা ভিডিও বা মেসেজ আসল এবার যখনই ইন্টারনেট কানেকশন দেওয়ার সাথে সাথে ঐ অ্যাপসের ১০টা ফাইল একই সাথে Download হওয়া শুরু করবে । আর তখনই এই অতিরিক্ত চাপ ফোনে না নেওয়ার কারণে ফোন হ্যাং করবে ।

সমাধানঃ তাই এই সব অ্যাপস ব্যবহার করার সময় Auto Download অপশানগুলো সব সময় অফ রাখুন । তাহলে ফোন সব সময় ভালো থাকবে ।

File Auto Generated

প্রত্যেকটা অ্যান্ড্রয়েড ফোনে কিছু ফাইল Auto Generated হতে থাকে । আপনি যেকোনো সফটওয়্যার install দিলেই ফোন মেমরিতে সেই নামে একটা ফোল্ডার তৈরি হয়ে যাবে । এভাবে যদি সফটওয়্যার install দিতে থাকেন তাহলে প্রচুর পরিমাণে ফোল্ডার তৈরি হতে থাকবে এবং আপনার ফোনের মেমরি জায়গা নষ্ট হতে থাকবে । এক সময় দেখা যাবে যে ফোনের জায়গার অভাব দেখা দিচ্ছে । ফোন মেমরির অল্প জায়গার কারণে অনেক সময় ফোন প্রবলেম করে ।অ্যান্ড্রয়েড ফোন হ্যাং করে ।

সমাধানঃ যেহেতু আমাদের বিভিন্ন কাজে অ্যান্ড্রয়েড ফোনে সফটওয়্যার install দিতে হয় । তাই সফটওয়্যারের কাজ শেষ হওয়ার সাথে সাথে ফোন মেমরির ঐ ফোল্ডার ডিলিট করতে হবে । তাহলে ফোনের এর সমস্যার সমাধান হয়ে যাবে ।

ভারি সফটওয়্যার install

ফোন যদি কম কনফিগারেশনের হয় বা ফোন মেমরির জায়গার পরিমাণ কম হয় অথবা (RAM) এর পরিমাণ কম থাকে । তখন যদি ভারি সফটওয়্যার install করা হয় তখন মোবাইল ফোনে সমস্যা হতে পারে । যেমন আপনার মোবাইল ফোনের (RAM) 1 GB আপনি মোবাইল গেম পাবজি অথবা ফ্রি ফায়ার install করলেন তখনই আপনার মোবাইল ফোন চলবে না ।কারণ মোবাইলের ক্ষমতার চেয়ে বেশি ভারি সফটওয়্যার install দেওয়া হয়েছে ।

সমাধানঃ মোবাইল যদি খুব Low কোয়ালিটির হয় বা (RAM) 1 GB বা তার কম হয় তাহলে ভারি কোনো সফাটওয়্যার ব্যবহার করবেন না । সব সময় Lite সফটওয়্যারগুলো ব্যবহারের চেষ্টা করবেন তাহলে অ্যান্ড্রয়েড ফোন হ্যাং করবে না ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x