Techzoombd

টাইপ শেখার সেরা ১০টি ফ্রি টাইপিং সফটওয়্যার

typing software

টাইপিং সফটওয়্যার একান্ত প্রয়োজন খুব দ্রুত টাইপ শেখার জন্য । কারণ আপনি কিবোর্ড হাতে নিয়েই খুব প্রফেশনাল ভাবে টাইপিং করে পারবেন না । দ্রুত টাইপিং শেখার জন্য বিভিন্নভাবে অনুশীলন করতে হবে কিবোর্ড নিয়ে ।

তাই কি ধরনের কিবোর্ড টাইপিং সফটওয়্যার নিয়ে আনুশীলন করলে খুব দ্রুত টাইপিং শেখা যায় সে সম্পর্কে জানব ।

দ্রুত টাইপ শেখার কেন প্রয়োজন

বর্তমানে আপনি যে সেক্টরে কাজ করেন না কেন আপনাকে কম্পিউটার সম্পর্কে জানা লাগবেই । আর কম্পিউটার নিয়ন্ত্রণ করতে গেলেই আপনাকে কিবোর্ড সম্পর্কে জানতে হবে ।

কারণ সব কিছু কম্পিউটার নির্ভর হয়ে যাওয়ার কম্পিউটার সম্পর্কে জানাটা একান্ত প্রয়োজন । তাই আপনি দ্রুত টাইপ করতে পারলেই অনেক কাজ খুব অল্প সময়ের মধ্যে করে ফেলতে পারবেন ।

যে সেক্টরে কাজ করেন সরকারি, বেসরকারি ও নিজের ব্যবসায়িক প্রতিষ্ঠানে  কম্পিউটার জানাটা একান্ত আবশ্যক । আপনি দ্রুত টাইপ করতে পারলে আপনার কাজে অনেক মজা পাবেন ।

১) Typing Master

টাইপিং সফটওয়্যার জগতে টাইপিং মাষ্টার এক অন্যতম সফটওয়্যার । কারণ সফটওয়্যার ইনস্টল দেওয়ার পর  প্রথম লেভেলের দিকে আপনি সম্পূর্ণ লে-আউট পাবেন কোন আঙ্গুলে কি অক্ষর বসবে সব কিছু দেওয়ার আছে এই ওয়েব সাইট ও সফটওয়্যারে ।

এই সফটওয়্যারে বেসিক থেকে আপনি অ্যাডভান্স পর্যন্ত শিখতে পারবেন । ওয়েব সাইট থেকে সফটওয়্যার ডাউনলোড দিয়ে আপনি টাইপিং শেখা শুরু করে দিতে পারেন । আমিও নিজে এই টাইপিং মাষ্টার টুল দিয়ে টাইপিং শিখেছি । ডাউনলোড লিঙ্ক

২) Typing.com

টাইপিং ডট কম একটি ওয়েব সাইট সেখান থেকে আপনি সফটওয়্যার ডাউনলোড করে টাইপিং করতে পারেন । এখানে আপনার রেকর্ড সমূহ রেখে দেওয়া হয় । এখানে বিভিন্ন প্রকার টাইপিং মিনিট ব্যবহার করে আপনার টাইপিং স্পীড আরও বাড়াতে পারেন ।

৩) Thetypingcat.com

এই ওয়েব সাইট ভিজিট করে আপনার টাইপিং এর স্কিল টেস্ট করতে পারেন । এখানে আপনার পছন্দের বিষয় নিয়ে আপনার স্কিল টেস্ট করার সুযোগ রয়েছে । এখানে অনেক বিষয়ের উপর আর্টিকেল রয়েছে আপনার পছন্দের বিষয় নিয়ে এখনই টেস্ট করতে পারেন ।

৪) RapidTyping

এটি একটি ফ্রি সফটওয়্যার যা আপনি ডাউনলোড করে ব্যবহার করতে পারেন । এই সফটওয়্যারে রয়েছে বিভিন্ন ধরনের আকর্ষনীয় ফিচার যেমন গেমের মাধ্যমে আপনি টাইপিং স্পীড বাড়াতে পারেন ।

৫) Typingtest.com

এখান থেকে আপনি শার্টকাটে কিভাবে শেখা যায় সেটা সম্পর্কে জানতে পারবেন । টাইপিং এর বিভিন্ন লে-আউট আছে । এছাড়া পাবেন গেমের মাধ্যে আপনি শিখতে পারবেন টাইপিং ।

৬) Typingclub.com ৭ ) Ratatype.com ৮) Typingacademy.com ৯)
KeyBlaze Free Typing Tutor for Windows ১০) speedtypingonline.com

এছাড়া অনলাইনে অনেক অনলাইন বা সফটওয়্যার ভিত্তিক টাইপিং শেখার টুলস রয়েছে । আপনি যেকোনো একটা ডাউনলোড বা অনলাইনে ভিজিট করে অনুশীলন করতে হবে । সব টাইপিং সফটওয়্যার দিয়ে কাজ হবে না যদি না অনুশীলন করেন । তাই একটা ডাউনলোড করে কাজ শুরু করে দিন ।

বিঃদ্রঃ এখানে শুধু মাত্র প্রথম টাইপিং সফটওয়্যার এর ডাউনলোড লিংক দিয়েছি । আপনি উপরের ইংরেজি নাম নিয়ে সার্চ দিলে সব সফটওয়্যার পেয়ে যাবেন ।

কম্পিউটার এর কিবোর্ডের টিপস সম্পর্কে জানলে আপনার বিভিন্ন কাজ খুব সহজে করতে পারবেন সেই কাজ করতে আরও পড়ুনঃ কম্পিউটার কিবোর্ড এর ১৩ টিপস যা জানা

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x