Techzoombd

হোয়াটসঅ্যাপ কি? হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট কিভাবে খুলব

হোয়াটসঅ্যাপ

হোয়াটসঅ্যাপ হলো একধরনের মেসেজিং প্লাটফরম। যার মাধ্যমে আপনি খুব সহজে আপনার বন্ধু বান্ধব বা আত্মীয় স্বজনদের সাথে খুব সহজে যোগাযোগ করতে পারবেন । এটা অনেকটা ইমো, ভাইবার, ফেসবুক মেসেঞ্জার, টেলিগ্রাম, লাইন, এর মত কাজ করে থাকে । তবে এরমধ্যে অনেকটা পার্থক্য আছে ।  তবে এর অন্যতম লক্ষ্য হলো বিনামূল্য গ্রাহকের অধিকতর এবং উন্নত সেবা দেওয়া ।

হোয়াটসঅ্যাপ কি (What is whatsapp)

whatsapp হলো এমন একটি মেসেজিং অ্যাপ যা ব্যবহার করে আপনি আপনার  কাছের মানুষজনদের সাথে যোগাযোগ করতে পারবেন ।সহজ ফিচার এর কারণে এই অ্যাপ মানুষ বেশি গ্রাহণ করেছে । যেটা করতে পারবেন স্মার্টফোন থেকে স্মার্টফোন অথবা কম্পিউটার থেকে মোবাইলে ।

এটা ওয়েব বা মোবাইল ভার্সন দুইটাই আছে ।বর্তমানে পৃথিবীতে প্রায় ১৮০ টি দেশের মানুষ হোয়াটসঅ্যাপ ব্যবহার করে থাকে। যাদের অ্যান্ড্রয়েড ভার্সন ডাউনলোড হয়েছে ৫ বিলিয়ন এর বেশি ।

সবচেয়ে মজার বিষয় হচ্ছে আপনি চাইলে বাংলাতে এই অ্যাপ্লিকেশন ব্যবহার করতে পারবেন । হোয়াটসঅ্যাপ ৬০ টি ভাষা সাপোর্ট করে এখন পর্যন্ত ।

Whatsapp এর জনক কে

জ্যান কউম(Jan Koum)  ও ব্রায়ান এক্টন (Brain Acton) তারা প্রায় ২০ বছর ইয়াহুতে কাজ করার পর এই অ্যাপ্লিকেশনটি তৈরি করে । তাদের অভিজ্ঞতা দিয়ে এই মেসেজিং প্লাটফরম তৈরি করেছে ।

হোয়াটসঅ্যাপ তৈরি হয় কত সালে

২০০৯ সালে মূলত তারা বাজারে আশে । তাদের অনেক ফিচার সমৃদ্ধ হওয়ায় মানুষ তাদেরকে অনেক বেশি গ্রহণ করে ।

হোয়াটসঅ্যাপ কিভাবে ডাউনলোড করব

আপনি যদি অ্যান্ড্রয়েড ইউজার হন তাহলে আপনার তেমন কিছু করতে হবে না । প্রথমে গুগল প্লে স্টোর গিয়ে লিখতে হবে WhatsApp Messenger  লিখলেয় প্রথমে চলে আসবে । সেখান থেকে ৩১ এম্বির এর অ্যাপটি ইনস্টল করে নিবেন ।

হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলার নিয়ম

অ্যাপটি ডাউনলোড করা হয়ে গেলে এই খানে । Open নামের যে অপশন থাকে সেখানে ক্লিক করলেই হবে । অথবা আপনি চাইলে কেটে দিয়ে আপনার অ্যাপটি ইনস্টল দেখাছে সেখানে ক্লিক করতে হবে । নিচের ছবিতে যেভাবে আছে এই রকম দেখাবে ।

এখানে যে  AGREE AND CONTINUE আছে সেখানে ক্লিক করতে হবে ।  দেশ সিলেক্ট করে  নম্বর দিতে হবে । আপনি যদি বাংলাদেশে বসে এই অ্যাকাউন্টটি করেন তাহলে অটোমেটিক বাংলাদেশটি সিলেক্ট করা থাকবে । যেখানে কোন কিছু সিলেক্ট করার দরকার নাই।

 নম্বর দেওয়া হয়ে গেলে নিচে যে NEXT বাটন আছে সেখানে ক্লিক করতে হবে । ফোনে যদি যে নম্বর দিয়েছেন সেই নম্বর থাকে তাহলে মেসেজ এসে কোড অটমেটিক নিয়ে নিবে । আর নম্বর যদি অন্য ফোনে থাকে তাহলে সেখান থেকে কোড নিতে হবে । তাই নম্বরটি কাছেই রাখুন ।

তবে অনেক সময় দেখা যায় কল আশে আবার মেসেজও আসতে পারে ।  এবার যে NOT NOW এবং CONTINUE  এসেছে এখান থেকে CONTINUE  তে ক্লিক করুন । তার পর আপনার কাছে যে কয়েকটি পারমিশন চাইবে সব কয়টিতে ALLOW তে ক্লিক করুন ।

হোয়াটসঅ্যাপে নাম সেটআপ

উপরের কাজগুলো সেট করা হয়ে গেলে চলে আসবে নাম সেট করার ঘর সেখানে নাম দিতে হবে । এবং নামের উপরে চলে চলে আসবে প্রফাইল পিকচার সেটআপ করার ঘর । সেখানে আপনার প্রফাইল এর ছবি দিবেন ।

দেওয়ার পর NEXT এ ক্লিক করুন কিছুক্ষণ সময় নিতে পারে ।  যাক হয়ে গেল আপনার হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট খোলা ।  এখানে কথা হলো আপনার ফোনে যতগুলো নম্বর থাকবে সেখানে কারও যদি হোয়াটসঅ্যাপ অ্যাকাউন্ট থাকে তাহলে অটোমেটিক যোগ হবে ।

হোয়াটসঅ্যাপ কি কি কাজে ব্যবহার করা যায়

আপনি ব্যবহার করতে পারবেন  ভয়েস কল, লোকেশন শেয়ার, ফাইল, ভিডিও, ছবি,  যেগুলো আপনার খুব প্রয়োজন ।  আর এইগুলো করতে পারবেন খুব সিকিউরভাবে । এমন ভাবে তৈরি করেছে ।

whatsapp নিরাপত্তা কেমন

এই কোম্পানি তাদের ওয়েব সাইটে দিয়ে রেখেছে যে তারা তাদের সকল ধরনের ডকুমেন্ট  এন্ড-টু-এন্ড এনক্রিপশন এর মাধ্যমে নিরাপত্তা দিয়ে থাকে তাই আপনি আপনার ইচ্ছামত এই কোম্পানির সার্ভিসটি নিতে পারেন ।

আরও পড়ুনঃ টেলিগ্রাম কি? টেলিগ্রাম অ্যাকাউন্ট খোলার নিয়ম

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x