Techzoombd

স্মার্টফোন ব্যবহারে যে ক্ষতি হচ্ছে জেনে নিন

স্মার্টফোন ব্যবহারে

স্মার্টফোন ব্যবহারে যে আমরা শুধু সুবিধা পেয়ে থাকি এমন টা নয় । স্মার্টফোনে আমাদের অনেক ধরনের ক্ষতির মধ্যে ফেলে দিয়ে থাকে । যেগুলো বুঝতে অনেক দেরি হয়ে গেলে আমাদের শরীরে অনেক প্রভাব পড়তে পারে । স্মার্টফোন ব্যবহারে  আমদের কি কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে আজকে আলোচনা হবে তাই জেনে নিন ।

স্মার্টফোন ব্যবহারে যে ক্ষতি হয় আমাদের

১) চোখের সমস্যাঃ

অতিরিক্ত স্মার্টফোন ব্যবহারের ফলে চোখের উপর ব্যপক প্রভাব পড়তে পারে ।ফোনের ক্ষতিকর রশ্মি চোখের দেখার ক্ষমতা অনেক কমিয়ে দিতে পারে । একজন সাধারণ ব্যবহারকারীর ক্ষেত্রে ৪০ সেন্টিমিটার দূরে রাখা উচিত । কিন্তু অনেকে এখন ১০-১৫ সেন্টিমিটার করে রাখে ।

আবার অনেকে দেখা যায় ঘুমানোর সময় ৫-৬ সেন্টিমিটার পর্যন্ত হয়ে থাকে । অতিরিক্ত সময় ধরে স্মার্টফোন ব্যবহারের ফলে জীনগত সমস্যা হতে পারে দেখা দিতে পারে ক্ষিণ দৃষ্টি শক্তি । দিনে কিছু সময় হলে স্মার্টফোন ব্যবহার করা থেকে নিজেকে বিরত রাখুন ।

২) সোশ্যাল মিডিয়া আসক্ত

স্মার্টফোন ব্যবহারের ফলে অনেকে সোশাল মিডিয়ার আসক্ত হয়ে যাচ্ছে । কাজের ফাকে ফাকে মনে হয়ে একটু সোশ্যাল মিডিয়ায় ঘুরে আশি । ৫ মিনিটের জন্য অবস্থান নিলে অনেক সময় দেখা যায় সেটা আর ৫ মিনিট থাকে না হয়ে যায় ১ ঘণ্টা এভাবে আমাদের অনেক কর্ম ঘণ্টা নষ্ট হয়ে যায় ।

অনেকে সোশ্যাল মিডিয়ায় রাতের অনেক ক্ষণ পর্যন্ত জেগে থাকে যার কারণ ঘুমের ব্যঘাত ঘটে যার প্রভাব পড়ে শরীরের উপর । পর্যাপ্ত ঘুম না হওয়ার কারণে শরীরে অনেক সমস্যা হতে পারে ।

৩) গেমে আসক্ত

মোবাইল গেম একটা বড় নেশার মত । একবার যদি নেশা চলে আশে তাহলে সেখান থেকে ফিরে আশা অনেক বড় কঠিন ব্যপার । গেম কোম্পানিগুলো এমন অ্যাটাক্টিভ করে গেমগুলো তৈরি করে সেগুলো ছেড়ে আসতে চায় না ।

সাম্প্রতি ফ্রি ফায়ার গেম বন্ধ করে দেওয়ায় অনেকে তা মেনে নিতে পারছে না । যার কারণ শারীরিক ও মানসিক ভাবে ব্যাপক প্রভাব পড়ছে ।

৪)ঘুমের সমস্যাঃ

আপনি যদি অনেকক্ষণ ধরে স্মার্টফোন ব্যবহার করে ঘুমাতে গেলে আপনার খুব সহজে ঘুম আসবে না । তাই অনেক তারাতাড়ি ঘুমানে চাইলে ১ ঘণ্টা আগে স্মার্টফোনকে হাত থেকে একটু দূরে রাখুন ।

৫) কানে কম শোনাঃ

মোবাইল ফোনে অতিরিক্ত কথা বলার কারণ কানের উপর প্রভাব পড়ে থাকে । আপনি মোবাইল ফোনে যত বেশি কথা বলবেন তত কান ও মাথার উপর প্রভাব প্রভাব পড়বে । এছাড়া উচ্চ ভলিউমে হেটফোন দিয়ে গান শুননে কানের সমস্যা হয়ে থাকে ।

৬) ঘুমের মধ্যে বিরক্তিঃ

ফোন যদি ঘুমের সময় আপনার খুব কাছে রাখার অভ্যাস থাকে তাহলে অনেক সমস্যা হতে পারে । যখন-তখন কল বা মেসেজ আসলে ঘুমের ব্যঘাত ঘটে । তখন আপনার কাছে ফোনকে বিরক্তির কারণ হতে পারে ।

৭) শরিরে বিভিন্ন অংশে সমস্যাঃ

অতিরিক্ত সময় ধরে মোবাইলে বার্তা প্রেরণ, মেসেঞ্জার বা স্ক্রাল করলে আঙ্গুলের জয়েন্টে ব্যথা বা খারাপ প্রভাব পড়তে পারে । অনেক সময় ধরে মোবাইলের দিকে তাকিয়ে থাকার কারণে ঘাড়ের, চোখের ও মনোযোগ নষ্ট হতে পারে ।

৮)শুক্রাণুর উপর প্রভাব

মোবাইল ফোনের উচ্চগতির ফ্রিকোয়েন্সির ইলেকট্র-মেগনেটিক রেডিয়েশনের কারণে পুরুষের শুক্রাণুর উপর ব্যপক প্রভাব পড়ে থাকে । কমে যেতে পারে শুক্রাণু যা পু

৯) রিংটন বা ভাইব্রেডঃ

রিংটন অনেকটা বিরক্তির কারণ হয়ে থাকে । আপনি কোনো মিটিং এ আছেন বা বিশেষ কাজে আছেন সেখানে অনেক মানুষ আছে সেখানে যদি উচ্চ শব্দে রিংটন বেজে উঠে তাহলে বিরক্ত হবে সকলে ।

আর যদি সেটা কর্পোরেট কোনো মিটিং হয়ে থাকে তাহলে কোনো কথায় নেই । ভাইব্রেড এ তেমন কোনো শব্দ হয় না কিন্তু ফোন হাতে বা কাছে থাকলে কম্পন সৃষ্টি হয় যা আমাদের শরীরে অনেক সমস্যার সৃষ্টি করে ।

১০) ভয়/শঙ্কাঃ

মোবাইল নিয়ে অনেকেই সঙ্কায় থাকেন বিষেশ করে সেটা যদি দামি কোনো মোবাইল হয়ে থাকে । মোবাইলে কখন কি হয়ে যায় এই সব চিন্তায় থাকেন অনেক মানুষ । এই ভয়ের কারণ অনেক শঙ্কায় থাকেন যার প্রভাব পড়ে শরীরে ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন