Techzoombd

স্মার্টফোনে আসক্তি থেকে মুক্তির উপায় জেনে নিন

স্মার্টফোনে আসক্তি

ডি জিটাল এই সময়ে আমরা স্মার্টফোন ছাড়া চলে পারি না । স্মার্টফোনে আসক্তি আসবে এটাই স্বাভাবিক । স্মার্টফোনে আসক্তি এর ফলে আমাদের সকল প্রজন্ম ব্যাপকভাবে ক্ষতিগ্রস্ত হচ্ছে ।

মোবাইলে আসক্তির কারণে আমাদের মানষিক ভাবে ক্ষতির শিকার হতে হয় । সেই সাথে সময়ের ব্যাপক ক্ষতি হয়ে থাকে । এই আসক্তির কারণে তারা কারও সাথে কথা বলতে চায় না । সব সময় মনে হয় তারা অন্য জগতে আছে ।

তাদেরকে অন্য কিছু টেনে ধরেছে । স্মার্টফোনে আসক্তি বলা যায় মাদকাসক্ত এর চেয়ে কম ভায়াবহ নয় । তাই সময় থাকতে যদি আমরা সর্তক না হয় তাহলে আমাদের দিতে হবে অন্য রকম মূল্য । তাই কিভাবে মোবাইল ব্যবহার করলে আমাদের প্রয়োজনের চেয়ে আসক্তি কম হবে । সেই সম্পর্কে জেনে নেব ।

স্মার্টফোনে আসক্তি থেকে মুক্তির উপায় জেনে নিন ।

মানুষিক ভাবে প্রস্তুতি

আমি প্রথমে বলব যেকোনো কাজ করার জন্য যেমন মানষিক ভাবে প্রস্তুতি নিতে হয় । তেমনি স্মার্টফোনে আসক্তি থেকে মুক্তি পাওয়ার  জন্য মানুষিক ভাবে প্রস্তুতি নিতে হবে । একেবারে পারবেন না ।

প্রথমে এমন ভাবে কাজ করবেন যে কম মোবাইল হাতে নেওয়ার চেষ্টা করবেন । যখন দেখবেন হচ্ছে না তখন মোবাইল হাতে নিবেন । এই ভাবে চেষ্টা করতে থাকুন এক সময় অনেক কাজে দিবে ।

প্রিয়জনদের সাথে সময় দিন

আপনার আশেপাশে যে সকল প্রিয়জন আছে তাদের সাথে বেশি সময় দেওয়ার চেষ্টা করুন । যেমন মা-বাবা, ভাই-বোন, বন্ধু বান্ধব, আত্মীয় স্বজন তাদের সাথে ।

আপনার কাছে স্মার্টফোন থাকলে তা দূরে রেখে তাদের সাথে বিভিন্ন বিষয়ে গল্প করতে পারেন । দেখবেন খুব ভালো লাগবে আর মোবাইলের আসক্তি আস্তে আস্তে কমে যাবে ।

বন্ধুদের সাথে খেলা ধুলা তাহলে স্মার্টফোনে আসক্তি হবে না

আপনার যদি খেলা ধুলার প্রতি যথাযথ মন থাকে তাহলে খেলায় মনোনিবেশ  করতে পারেন । আপনি যখন খেলায় সময় দিবেন তখন দৌড়াদৌড়ি করার কারণে মোবাইল বা ডিজিটাল ডিভাইস বলেন সেদিকে খেয়াল থাকবে না ।

ঘুমানোর সময় স্মার্টফোন কাছে নয়

অনেকের ক্ষেত্রে এই কাজটি হয়ে থাকে যে ঘুমানোর সময় স্মার্টফোন কাছে থাকে । ফোন কাছে থাকার কারণে তারা স্কিনের দিকে অধিক সময় তাকিয়ে থাকে । এর ফলে খুব সহজে ঘুম আসে না । তাই এই অভ্যাসটি পরিবর্তন করতে হবে ঘুমানোর সময় ফোন অনেক দূরে রাখতে হবে যেন খুব তাড়াতাড়ি ঘুম চলে আসে ।

নির্ধারিত সময় সেট করা

স্মার্টফোন থেকে নিজেকে মুক্তি করার জন্য দিনের একটা নির্ধারিত সময় থাকবে সেই সময় কোনো ভাবেই স্কিনের দিকে তাকিয়ে থাকা যাবে না । কিছু দিন করলে দেখবেন কাজ হচ্ছে এই অভ্যাসের ।

মোবাইলের ব্রাইটনেস কমানো

মোবাইল ফোনের যে ব্রাইটনেস থাকে সেখানে আমাদের চোখের ভালো ক্ষতি করে থাকে । আমরা সেই সাথে রঙিন আলোর সাথে আসক্ত হয়ে যায় । রাতে যাদের ঘুম ভালো ভাবে হয় না তাদের অধিকাংশ হয়ে থাকে । অতিরিক্ত স্মার্টফোন ব্যবহার করার কারণে ।

সোশ্যাল মিডিয়া কম্পিউটার এ  চালানো

আমরা যখন শুয়ে শুয়ে সোশ্যাল মিডিয়াগুলো ব্যবহার করে থাকি তখন আমরা বেশি পরিমাণ স্মার্টফোনে আসক্তি হয়ে থাকি । কখন যে আমাদের সময় চলে যায় তা আমরা বুঝতে পারি না ।

তাই স্মার্টফোনের আসক্ত থেকে বাঁচতে হলে আমাদের মোবাইল ফোন বাদ দিয়ে কম্পিউটারে সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে হবে । কারণ কম্পিউটারে চেয়ারে বসে আপনার সোশ্যাল মিডিয়া ব্যবহার করতে বেশি ভালো লাগবে না ।

স্মার্টফোনে আসক্তি থেকে মুক্তি পাওয়ার জন্য ডাটা অফ রাখা

আমরা যদি সব সময় মোবাইলের ডাটা অন রেখে দেয় । তখন আমাদের সোশ্যাল মিডিয়ার নোটিফিকেশন আসতে থাকে । তখন মনে হয় দেখিতো কে ম্যাসেজ পাঠিয়েছে বা কি নোটিফিকেশন এসেছে এই দেখতে গেলেয় আমাদের অনেক সময় নষ্ট হয়ে যায় ।

লেখাপড়ায় ফোন কম ব্যবহার করুন

এখন আমরা লেখাপড়ায় অধিক পরিমাণে ফোন ব্যবহার করে থাকি । দেখা যায় যে ই-বুক ব্যবহারের ফলে আরও বেশি ফোনের দিকে ঝুকে যেতে হচ্ছে । তাই আমরা ফোনের ই-বুক বাদে কাগজের যে সব বই আছে সেগুলো ব্যবহার করার চেষ্টা করব । তাহলে আমরা স্মার্টফোনে আসক্তি কম হব ।

আরও পড়ুনঃ স্মার্টফোনের ১০টি অপারেটিং সিস্টেম সম্পর্কে জেনে নিন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x