বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

সেরা ৫টি গুগল ক্রোম এক্সটেনশন যা খুব কাজের

গুগল ক্রোম এক্সটেনশন

গুগল ব্রাউজার আমাদের ব্রাউজিং চিন্তাধারাকে অনেক পরিবর্তন করে দিয়েছে । বর্তমানে ব্রাউজার জগতে অন্যতম এই ব্রাউজার । তবে ভালো ব্রাউজিং স্বাদ পেতে হবে গুগল ক্রোম এক্সটেনশন সম্পর্কে ধারণা থাকতে হবে ।

কারণ এক্সটেনশনে আপনার ব্রাউজারের নতুন নতুন ফিচার নিয়ে আসবে । এই সকল নতুন ফিচার ব্রাউজার ব্যবহারে আরও বেশি মজাদার হবে ।

সাধারণত গুগল ক্রোম এক্সটেনশন যেসকল সুবিধা দিয়ে থাকে অন্য ব্রাউজার দিতে পারে না । এই কারণে মানুষের কাছে অনেক জনপ্রিয় এই ব্রাউজার ।

সেরা ৫টি গুগল ক্রোম এক্সটেনশন

google translate extension

প্রথমে যে এক্সটেনশন নিয়ে কথা বলব তাদের সবচেয়ে বেশি কাজে আসবে যারা ইংরেজিতে বেশি দুর্বল । গুগলের এক্সটেনশন এমন ভাবে সেটআপ দেওয়া যায় আপনি যেই ইংরেজি সিলেক্ট করবেন সেইটুকু বাংলায় অনুবাদ হয়ে যাবে ।

এছাড়া গুগলের সকল ভাষা আপনি এই এক্সটেনশনের মাধ্যমে অনুবাদ করতে পারবেন । গুগল ট্রান্সলেশন এক্সটেনশন সেটআপ করতে এই লেখাটি পড়তে পারেন । Google translate এক ক্লিকে ইংরেজি থেকে বাংলায় অনুবাদ

lightshot extension

আমাদের কম্পিউটারে বিভিন্ন সময় স্কিনশট নেওয়ার প্রয়োজন পড়ে । তখন আমরা বিভিন্ন ধরনের থার্ডপার্টি সফটওয়্যার ব্যবহার করে থাকি । কিন্তু আপনি যদি lightshot extension  এটি ব্যবহার করেন তাহলে কোনো ধরনের সফটওয়্যার ব্যবহারের দরকার নেই ।

lightshot extension লিখে গুগলে সার্চ দিয়েই প্রথমে চলে আসবে । এই এক্সটেনশন ইনস্টল করে নিলেই কাজ হয়ে যাবে । গুগল ক্রোম ব্রাউজারে পিন করে রেখে যেখানে স্কিনশট দরকার সেখান থেকে স্কিনশট নিতে পারেন ।

Touch VPN extension

যারা ইন্টারনেট ব্যবহার করেন তারা জানেন ভিপিন ব্যবহার কেন করতে হয় । আমাদের অনেক সফটওয়্যার বা অনেক কাজ করতে হয় কম্পিউটারে বা মোবাইলে ভিপিএন কানেক্ট করে । সেই ভিপিএন আপনার ক্রোম ব্রাউজারে ছোট একটা এক্সটেনশনের মাধ্যমে ব্যবহার করতে পারেন ।

তবে বিশেষ অনুরোধ কোনো খারাপ উদ্দেশ্যে ভিপিএন ব্যবহার করবেন না । ভিপিএন কি সে সম্পর্কে বিস্তারিত জানতে এই পোষ্টটি পড়তে পারেন । VPN কি? এর সুবিধা আসুবিধা নিয়ে আলোচনা

Voice in voice typing extension

আপনার যদি ফেসবুকে, টুইটারে, ইন্সটাগ্রামে, ওয়েবসাইট বা অন্য কোনো জায়গায় লেখালেখীর অভ্যাস থাকে তাহলে আপনার লেখার ঝামেলা থেকে অনেক সময় কম লাগবে ।

আপনার এখন আর কোনো প্রকার কিবোর্ড ব্যবহার করে লেখা লাগবে না । আপনি প্রথমে গুগল ক্রোম ব্রাউজারে গিয়ে Voice in voice typing এইটা সার্চ করে ইনস্টল করে নিবেন তার পর একটা অ্যাকাউন্ট করে নিলেই হবে ।

এই এক্সটেনশন এখনও ফ্রিতে ব্যবহার করতে পারবেন। লেখার জন্য ভালো মানের মাইক্রোফোন ব্যবহার করতে হবে । তাই দেরি না করে এই এক্সটেনশন ব্যবহার করতে পারেন ।  

গুগল ক্রোম এক্সটেনশন volume master extension

আমাদের প্রতিদিনের অনেক সময় যায় ফেসবুক, ইউটিউব বা অন্য সোশ্যাল মিডিয়ার ভিডিও দেখে । কিছু ভিডিওতে দেখা যায় যে তাদের সাউন্ড তেমনভাবে কাজ করে না । তখনই আপনি এই এক্সটেনশনটি ব্যবহার করতে পারেন ।

এই এক্সটেনশনে ইউটিউব বা ফেসবুকের ভিডিওর সাউন্ড অনেক বুষ্ট করে থাকে । চাইলেই ব্যবহার করতে পারেন । বিঃদ্রঃ এখানে প্রত্যেক এক্সটেনশনের যে নাম দেওয়া হয়েছে  এই লিখে গুগল ক্রোম ব্রাউজারে সার্চ দিলেই এক্সটেনশনগুলো প্রথমে পেয়ে যাবে ।

আর গুগল ট্রান্সলেটের সেটআপটি উপরের পোষ্ট থেকে পড়ে নিতে পারেন। সবগুলো গুগল ক্রোম এক্সটেনশন ভালোভাবে কাজ করে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x