Techzoombd

সেরা ১০টি এন্ড্রয়েড ফোন টিপস যা আপনার কাজে লাগবে

এন্ড্রয়েড ফোন টিপস

মোবাইল ফোন আমাদের নিত্য সময়ের সঙ্গী যা সব সময় সাথে থাকে । তার মধ্যে এন্ড্রয়েড ফোন বেশি ব্যবহার হয়ে থাকে আমাদের দেশে । তাই এন্ড্রয়েড ফোন টিপস সম্পর্কে আমাদের জানা একান্ত প্রয়োজন ।

এন্ড্রয়েড ফোন টিপস এই কারণে শেয়ার করছি আমাদের মধ্যে যারা স্মার্টফোন ব্যবহার করে তাদের অধিকাংশ এন্ড্রয়েড । আমি নিজেও এন্ড্রয়েড ফোন ব্যবহার করি । এন্ড্রয়েড ফোনের টিপসগুলো যদি আমাদের জানা থাকে তাহলে ফোন ব্যবহার করা আরও সহজ, আনন্দমত ও আরামদায়ক হবে ।  

এন্ড্রয়েড ফোন টিপস সম্পর্কে জেনে নিন

১) ওয়াইফাই স্ক্যানিং

মানে করেন আপনি নতুন জায়গায় গিয়েছেন । সেখানে খুব একটা পরিচিত মানুষ খুঁজে পাচ্ছেন না । আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড দরকার । তখন কি করবেন ? দেখবেন আপনার পাশে যারা আছে তাদের ফোন যদি ওয়াইফাই কানেক্ট থাকে তখন এই কাজ করবেন ।

আপনি প্রথমে তার ফোন নিবেন এবং ওয়াইফাই এ চলে যাবেন ও আপনার ফোনে ওয়াইফাই যেখানে আছে সেখানে যাবেন। যদি আপনার ফোন আপডেট ভার্সনের হয়ে থাকে তাহলে হবে ।

যেখান থেকে ওয়াইফাই কানেক্ট দিতে হয়ে সেখানে ডান পাশে উপরে স্ক্যানিং এর একটা অপশন আছে । সেখানে ক্লিক করে পাসওয়ার্ড স্ক্যানিং করে নিতে পারবেন । আপনার ওয়াইফাই এর পাসওয়ার্ড জানা লাগবে না । স্ক্যানিং করার সাথে সাথে কাজ হয়ে যাবে । স্ক্যানিং এর মাধ্যমে ওয়াইফাই কানেক্ট হয়ে যাবে ।

২) রিয়েল টাইম নেটওয়ার্ক স্পিড

দেখবনে অনেকের মোবাইলে যখন ইন্টারনেট ব্রাউজ বা ফেসবুক ব্যবহার করে তখন মোবাইলের একেবারে উপরে । তার মোবাইলে কতটুকু করে ইন্টারনেটের স্পিড পাচ্ছে সেটা দেখা যায় । এই সুবিধ এন্ড্রয়েডে পাওয়ার জন্য একটা সেটিং করতে হয় ।

এই সুবিধা পাওয়ার জন্য ফোনের Settings  এ প্রবেশ করার পর সার্চ অপশনে লিখবেন Real-time network speed  এবার দেখবনে প্রথমে চলে আসবে ।

সেখানে ক্লিক করবেন। এই অপশন অফ থাকলে অন করে দিলেই ফোনের উপরে আপনি কতটুকু করে ইন্টারনেট স্পিড পাচ্ছেন সেটা দেখতে পারবেন। এই সুবিধা পাওয়ার জন্য আপডেট ফোন লাগবে ।

৩) অ্যাপস আপডেট

সফটওয়্যার মানে আপডেটের খেলা । যে সব কোম্পানি অ্যাপসগুলো আমাদের জন্য তৈরি করে তারা অ্যাপসকে আরও কার্যকারী করার জন্য প্রতিনিয়ত আপডেট নিয়ে আসে । এই আপডেটগুলো আমাদের দিতে হয় গুগল প্লে স্টোর থেকে । অ্যাপস আপডেট দেওয়ার জন্য গুগল প্লে স্টোরে প্রবেশ করুন ।

উপরে ডান পাশে আপনার যে গুগল অ্যাকাউন্ট আছে সেখানে ক্লিক করুন । ক্লিক করার সাথে সাথে প্রথমে আছে Manage apps & device এ ক্লিক করুন । ক্লিক করে দুই নম্বরে দেখবেন Update all পাশে See datails  আছে ।

Update all এ ক্লিক করলে সব অ্যাপস আপডেট হতে থাকবে একই সাথে । আর see details এ ক্লিক করলে সকল আপডেট ফাইল দেখাবে এখান থেকে আপনার ইচ্ছামত আপডেট দিতে পারবেন । আপডেট দিলে অ্যাপের নতুন সুবিধা পাওয়া যায় ।

৪) সার্চ লিস্ট গোপন রাখা

আমরা যে সব তথ্যে জন্য গুগলে সার্চ দিয়ে থাকি তার উপর ভিত্তি করে আমাদের অ্যাড দেখানো হয় । তবে আমরা এন্ড্রয়েড ফোনে সার্চ দিলে কোনো কিছু সার্চ হিস্টোরিতে যোগ  হবে না । তার জন্য ফোনের ক্রোম ব্রাউজার ওপেন করতে হবে ।

উপরে ডান পাশের যে থ্রি ডট মেনু আছে সেখানে ক্লিক করতে হবে । এবার এখান থেকে দুই নম্বরে New Incognito tab  এখানে ক্লিক করে গুগলে কোনো কিছু সার্চ করলে আপনার সার্চ হিস্টোরিতে কোনো কিছু দেখাবে না । এই ট্যাব কেটে দিবনে সকল হিস্টোরি মুছে যাবে ।

৫) সাউন্ড বাড়ানো

চাইলেই আপনি ফোনের সাধারণ ভলিউম থেকে একটু বাড়াতে পারেন । তার জন্য গুগলে প্লে স্টোরে গিয়ে সার্চ করবেন Audio booster  অ্যাপ ইনস্টল করলে আশা রাখা যায় ফোনের সাউন্ড সিস্টেম বাড়বে ।

৬)এন্ড্রয়েড ফোন টিপস স্কিনশট নেওয়া

এইটা বিশেষ করে রিয়েলমি ফোনের জন্য । আপনি যেখানে থেকে স্কিনশট নিতে চাচ্ছেন সেখানে মোবাইলের স্কিনের উপর তিন আঙ্গুল চেপে ধরলেই স্কিনশট নেওয়া যাবে । তার জন্য প্রথমে Settings এ প্রবেশ করে সার্চ অপশনে লিখতে হবে ।

Screenshot এইটা লিখলে চলে আসবে এখান থেকে । 3-finger swipe down এখানে ক্লিক করে অপশন অন করে দিতে হবে। এইবার উপার থেকে আঙ্গুল উপর থেকে নিচের দিকে টান দিলে স্কিনশট হয়ে যাবে । এইটা আমি বলেছি রিয়েলমির আপডেট ফোনগুলোতে ও অন্য ফোনের পাওয়া যায় ।

৭)অটোমেটিক ফোনের ঘড়ির টাইম ঠিক রাখা

আমরা প্রতিনিয়ত বিভিন্ন কারণে ঘড়ির ব্যাটরি বা অন্য পার্টস খুলে ফেলি । যার কারণে টাইম এলোমেলো হয়ে যায় । এই সমস্যা থেকে সমাধানের জন্য অটোমেটিক টাইম সিস্টেম করে রাখতে হবে ।

ফোনের Settings এ প্রবেশ করে লিখতে হবে Time  এখান থেকে Date & time এ ক্লিক করতে হবে এই বার পাবেন Set automatically এইটা অন করে দিলে । আপনার আর কোনো সময় টাইম সেটআপ দিতে অটোমেটিক টাইম ঠিক হয়ে যাবে ।

৮) ফোনের কার্যক্ষমতা বৃদ্ধি করা

ফোনের অরিজিনাল সফটওয়্যার আপডেট দিলে ফোনের কার্যক্ষমতা বৃদ্ধি পায় । তার জন্য settings এ প্রবেশ করে সার্চ অপশনে লিখবেন Software update আপনার ফোনের যদি কোনো প্রকার সফটওয়্যার আপডেট থাকে তাহলে এখানে চলে আসবে ।

এখান থেকে আপডেট করে নিবেন। বিঃদ্রঃ ফোনের এই আপডেট দেওয়া সময় সম্পূর্ণ নিজের দায়িত্বে দিবেন। কারণ অনেক চাইনিজ কোম্পানির ফোনে আপডেট দেওয়ার পর অনেক সমস্যা দেখা দিয়েছে । অনেক সময় সফটওয়্যারে বাগ থাকার কারণে এমন ফোনে সমস্যা হয় ।

৯) ওটিজি ক্যাবল ব্যবহার এন্ড্রয়েড ফোন টিপস

বর্তমানে ফো নগুলোতে কিবোর্ড মাউস ব্যবহার করতে পারবেন । তার জন্য ওটিজি অন করতে হয় । Settings এ গিয়ে সার্চবারে লিখবনে OTG connection এইটা লিখলেই হবে । একটা ওটিজি ও হাব কিনলে মাউস ও কিবোর্ড একই সাথে সাপোর্ট করাতে পারবনে।

১০) এন্ড্রয়েড ফোন টিপস Launcher ব্যবহার

Launcher ব্যবহার করলে ফোন দেখতে অনেক সুন্দর দেখায় । খুব আকর্ষনীয় করা যায় ফোনকে । অনেক প্রকার থিম পেয়ে যাবেন যা দেখতে অনেক সুন্দর । গুগলে প্লে স্টওর থেকে এই Launcher গুলো ডাউনলোড করতে হয় । তবে ফোন যদি নরমল হয়ে থাকে তাহলে Launcher ব্যবহার না কারায় ভালো । কারণ ফোন হ্যাং করে । এন্ড্রয়েড ফোন টিপস গুলো ব্যবহার করলে আপনার ফোন ব্যবহারকে আরও সুন্দর করে তুলবে ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x