Techzoombd

সাব ডোমেইন কি? সাব ডোমেইন কিভাবে তৈরি করব?

subdomain

সাব ডোমেইন হলো ডোমেইন এর একটা অংশ যেটা নিজের ইচ্ছা মতো তৈরি করা যায় । আমারা জানি ডোমেইন কোনো কোম্পানি থেকে রেজিস্ট্রেশন করতে হয় । subdomain তৈরি করতে হয় হোস্টিং এর মধ্যে । যখন হোস্টিং ক্রয় করবেন তখন কোম্পানির থেকে জেনে নিবেন যে কয়টা তৈরি করা যাবে ।

কোনো কোনো কোম্পানি ৫টি কোনো ১০টি তৈরির সু্যোগ দিয়ে থাকে । তাই হোস্টিং ক্রয় করার সময় জেনে নিবেন যে কয়টা subdomain তৈরি করতে পারবেন ।

সাব ডোমেইন কি

যেখানে ডোমেইন আইপি নির্ভর হয়ে থাকে ।আইপি যেমন-১৯২.১৬৮.০.১ এরকম হয় তাহলে আইপি মানুষের পক্ষে মনে রাখা সম্ভব নয় । তাই সহজে মনে রাখার জন্য নামে তৈরি হয়েছে ।যেমন আমার একটা ডোমেইন আছে nasirbd.xyz এটা মেইন ডোমেইন । এবার যদি এর আগে support.nasirbd.xyz এটা হচ্ছে subdomain .

ডোমেইন হোস্টিং জনাতে ক্লিক

Subdomain তৈরি কারর সহজ উপায়

সাব ডোমেইন তৈরি করতে হলে হোস্টিং প্যানেলে প্রবেশ করতে হবে । হোস্টিং প্যনেলে প্রবেশ করার বিভিন্ন উপায় আছে । এখানে দুইটি উপায় দেখানো হলো । প্রথমে ব্রাউজার ওপেন করে লিংক বার domain এর না লিখতে হবে । নিচের ছবির দিকে লক্ষ করলে বুঝতে পারবেন ।

cpanel log in area

যেমন-(i) nasirbd.xyz/cpanel এটা একটা উপায় । (ii) nasirbd.xyz:2083 যে কোনো একটা দিয়ে এন্টার প্রেস করলে সি প্যানেলে লগ ইন করার জন্য অপশন আসবে ছবিতে যেখানে দেখা যায় । আবশ্যই আপনার ডোমেইন এর না দিবেন । হোস্টিং প্রভাইডার কতৃক প্রদানকৃত ইউজার নেম ও পাসওয়ার্ড দিয়ে এন্টার প্রেস করলে সি প্যানেলে লগ ইন করতে পারবে ।

সি প্যানেলের ডিজাইন এক এক জনের এক এক রকম হতে পারে তবে ভেতরের কাজ একই হয়ে থাকে । এবার সি প্যানেলের সার্চ বারে লিখবেন subdomain  অথবা কোথায় আছে subdomain লেখা সেখানে ক্লিক করতে হবে । এবার নিচের ছবির মত আসবে

subdomain

Subdomain এর জায়গায় ইচ্ছামত নাম দিবেন আমি যেমন দিয়েছি support . এর নিচে আছে মেইন ডোমেন । নিচে আছে Create অপশন এখানে ক্লিক করতে হবে । এই দুইটা মিলেই হবে subdomain . যেমন-support.nasirbd.xyz . এটা আপনি কোথায় পাবেন যে subdomain তৈরি হয়েছে ।

এবার সি প্যানেল থেকে File Manager নামের যে অপশন আছে সেখানে ক্লিক করে তার মধ্যে Public_html নামের একটা ফোল্ডার থাকবে সেখানে ক্লিক করে দেখবে যে নামে subdomain তৈরি করেছিলেন সেই নামে একটা ফোল্ডার তৈরি হয়েছে এটাই সাব ডোমেইন ।

সাব ডোমেইন ডিলিট করার উপায়  আবারও সি প্যানেল থেকে subdomain এ ক্লিক করতে হবে । একটু নিচে আপনি যে কয়টা subdomain তৈরি করেছেন তার একটা লিস্ট দেখাবে । এখন subdomain এর পাশে লেখা আছে Remove এ ক্লিক করলে subdomain ডিলিট হয়ে যাবে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x