Techzoombd

মোবাইল ফোন কি?জনক, ও এর কিছু বৈশিষ্ট্য

mobile phone

মোবাইল ফোন ব্যবহার করে না এমন মানুষ বর্তমানে খুজে পাওয়া খুবই কষ্টসাধ্য । আমাদের দেশের ছোট থেকে বড় সব ধরনের মানুষ মোবাইল ফোন ব্যবহার করে থাকে ।

অনেকে স্মার্টফোন আবার অনেকে ফিচার ফোন আবার অনেকে ট্যাবলেট ব্যবহার করে থাকে । তবে ফোন ব্যবহারের একেক জনের উদ্দেশ্য থাকে ভিন্ন ।

যায় হোক প্রাথমিকভাবে সবাই উদ্দেশ্য থাকে কথা বলা বা প্রয়োজনীয় কাজ করা । এছাড়া অনেকে অনেক ধরনের কাজ করে থাকে ।

মোবাইল ফোন নিয়ে আলোচন

মোবাইল ফোন এক ধরনের ইলেকট্রনিক ডিভাইস যার সাহায্যে নেটওয়্যার ব্যবহার করে দ্বি-মুখী টেলিযোগাযোগ করা যায় । যোগাযোগের জন্য বেতার যন্ত্র ব্যবহার হয়ে থাকে

। MOVE ইংরেজি শব্দ হতে মোবাইল শব্দটি এসেছে । আমরা সাধারণভাবে জানি যে, Move শব্দের অর্থ নাড়ানো বা এক জায়গা থেকে অন্য জায়গা নিয়ে যাওয়া ।

এই যে নিয়ে যাওয়া বা নিয়ে আশা এই ধরনের ব্যবহারের জন্য মোবাইল ফোন বলা হয় । এই কারণে মোবাইল ফোনগুলোকে সেলফোন, হ্যান্ডফোন আবার অনেকে মুঠোফোন বলে থাকে ।

মোবাইল ফোনের আবিষ্কারক

সর্বো প্রথম ১৯৭৩ সালে এপ্রিল মাসে ডঃ মার্টিন কুপার এবং জন ফ্রান্সিস মিচেলকে প্রথম মোবাইল ফোনের উদ্ভাবক হিসেবে ধরা হয় । তবে আমরা বিভিন্ন বইয়ে মার্টিন কুপারকে মোবাইল ফোনের জনক হিসেবে দেখি । প্রথমে যে ফোন আবিষ্কার হয় তার ওজন ছিল প্রায় ২ কেজি ।

প্রথমে জাহজ বা ট্রেনে এনালগ রেডিও কমিউনিকেশন ব্যবহার করে এই ফোন গুলো ব্যবহার করা হত । ফোনের বাণিজ্যিকভাবে উৎপাদন শুরু হয় ১৯৮৩ সালে ।

তবে ১৯৯১ সালের দিক থেকে পৃথিবীর বিভিন্ন দেশে খুব দ্রুতহারে মোবাইল ফোন ব্যবহার বাড়াতে শুরু করে । তবে জনসংখ্যা বেশি চীনে বেশি তাই তারা বেশি ফোন ব্যবহার করে ।

ফোনের কিছু বৈশিষ্ট্য

বিভিন্ন প্রজন্মের ফোনের জন্য বিভিন্ন ধরনের বৈশিষ্ট্য পরিলক্ষতি হয়ে থাকে । তবে সকল ফোনের কিছু সাধারন বৈশিষ্ট্য দেখা যায় ।যা থেকে নিচে দেওয়া হলো।

১) সকল ফোনের ক্ষেত্রে এটা করে ব্যাটরি দেখা যায় যা ফোনের শক্তির উৎস হিসেবে কাজ করে থাকে । এবং আমাদের মোবাইলকে সচল রাখে ।

২) সকল ফোনে সিম কার্ড ব্যবহার করা যায় সেটা ফিচার ফোন বা স্মার্টফোন হোক ।

৩) সরাসরি কথা বলা থেকে আরও একটি সুবিধা থাকে যে ক্ষুদে বার্তার মাধ্যমে অন্য মানুষের সাথে যোগাযোগ করা যায় ।

৪) সেলুলার ফোনের মাধ্যমে আপনি দী-মুখী যোগাযোগ করতে পারবেন । আপনি কারও সাথে কথা বলার জন্য কল করতে পারেন বা কেও আপনার কাছে কল করতে পার ।

আরও পড়ুনঃ স্মার্টফোন ব্যবহারে যে ক্ষতি হচ্ছে জেনে নিন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x