Techzoombd

মোবাইল কেনার আগে যে ১০টি বিষয় মনে রাখবেন ।

মোবাইল

মোবাইল আজ কাল শুধু প্রয়োজন মেটায় না অনেকটা ফ্যাশানের অংশ হিসেবে দাড়িয়েছে । এখন মানুষ দেখে কে কত স্টাইলিস্ট মোবাইল ব্যবহার করে থাকে ও তার সাথে সাথে কে কত দামি ফোন ব্যবহার করে থাকে । তাই আজকে দেখব ফোন কেনার আগে আমাদের কো ন দশটি বিষয় মনে রাখতে হবে ।

মোবাইল কেনার আগে ১০টি বিষয় মনে রাখতে হবে

১) ডিজাইনঃ

ফোন কেনার আগে ডিজাইন দেখে কেনা উচিত । কারণ আপনার যদি ডিজাইন পছন্দ না হয় তাহলে আপনি সেটা যত বেশি ভালো ফোন হোক না বেশি দিন ব্যবহার করতে চাইবেন না । আপনার পছন্দ হয়ে এমন ফোন কেনা উচিত ।

ধরুনঃ আপনার সামনে অনেক সুস্বাদু খাবার আছে কিন্তু তার চেহারা মলিন আপনি কিন্তু খেতে চাইবেন না বা খাইলেও পেটের সমস্যা হতে পারে । তাই আপনি অনেক টাকা দিয়ে যখন ফোন কিনবেন তখন নিজের পছন্দ মত কিনবেন যেটা আপনি নিজের ইচ্ছা মত চালাতে পারেন ।

২) প্রসেসরঃ

ডিজাইন পছন্দ হয়ে গেলে মোবাইলের পারফমেন্স এর দিকে খেয়াল দেওয়া উচিত । সব সময় মোবাইল  ফোন কেনার আগে ভালো মানের প্রসেসর নেওয়া উচিত । যেন সব কাজ ভালো ভাবে করা যায় ।

সব চেয়ে ভাল হয়ে স্নাপড্রাগনের পেসসর নিলে  । তবে সব কোম্পানির লেটেস্ট ভার্সনগুলো অনেক ভালো করে থাকে । ভালো প্রসেসর না হলে ফোন হ্যাং করবে গেম ভালোভাবে খেলা যাবে  না  তাই ভালো প্রসেসর দরকার ।

৩) র‍্যামঃ

স্মার্টফোনের ক্ষেত্রে র‍্যাম একটা ভালো গুরুত্বপূর্ণ বিষয়  কাজ করে থাকে । অল্প র‍্যামের ফোনগুলোতে আপনি অনেক লোড দিতে পারবেন না । বেশি অ্যাপস ইনস্টল দিলে এবং অনেক অ্যাপস একই সাথে রান করে রাখলে ফোন হ্যাং করে থাকে ।

তাই মিনিমাম ৪জিবি র‍্যামের ফোন নেওয়া প্রয়োজন । আর গেম খেলার অভ্যাস থাকলে আরও বেশি নেওয়া উচিত । তবে এখনকার ফোনগুলোতে ২ জিবি র‍্যাম থাকে  ।

৪) স্টোরেজঃ

ফোনের স্টোরে জেনে নিতে হবে ফোন কেনার আগে । কারণ রম এ যত বেশী পরিমানে জায়গা থাকবে তত বেশি আপনি বিভিন্ন ফাইল রাখতে পারেবেন । যেগুলো আপনার অনেক কাজে সাহায্য করে থাকবে । তাই ফোন কেনার আগে যথা যথা স্টোরেজে জায়গা আছে কিনা তা জেনে নেওয়া দরকার ।

৫) ডিসপ্লেঃ


মোবাইলের ডিসপ্লে বাইরের একটা অংশকে ভালো ভাবে দেখার একটা অংশ । বর্তমানের সময়ে অনেক বড় বড় ডিসপ্লে  সমৃদ্ধ ফোন বাজারে পাওয়া যায় ।

তবে সাধারণভাবে ফোনের ডিসপ্লে ৫ – ৬ ইঞ্চি হলে ভালো হয় । ডিসপ্লে যত বেশি বড় হবে তত ফোন তত বেশি সমস্যা হবে বেড়াতে ।  সুপার অ্যামলোড ডিসপ্লে আছে এমন ফোন কিনতে হবে ।

৬) ব্যাটরিঃ

ফোনের অন্য হার্ডওয়্যারের মত ব্যাটরি অন্যতম । ফোনের ব্যাটরি যদি কম mah হয় তাহলে চার্জ অনেক কম থাকবে । স্মার্টফোনে যদি কম চার্জ থাকে তাহলে গেম খেলতে, ওয়েব ব্রাউজিং, ফেসবুকিং বা কথা বলতে অনেক সমস্যার সম্মূখীন হতে হয় ।

আপনি যখন বার বার চার্জ দিবেন তখন আপনারই বিরক্তি লাগবে । তাই মিনিমাম ৫০০০ mah ব্যাটরি আছে এমন ফোন কিনতে হবে ।

৭) ফাস্ট চার্জিংঃ

স্মার্টফোনে অনেক লোড পড়ার কারণে খুব দ্রুত চার্জ শেষ হয়ে থাকে অনেক সময় । তখনই চার্জ দেওয়ার প্রয়োজন পড়ে । চার্জ হওয়ার জন্য যদি অনেক সময় নিয়ে থাকে তা হলে অনেক কাজ আমরা করতে পারব না ।

তাই দ্রুত চার্জ হয় এমন ফোন কেনা প্রয়োজন । ফোনের চার্জ কত দ্রুত হবে সেটা নির্ভর করে থাকে ফোনের হার্ডওয়্যার ও সফটওয়্যার এর উপর ।

 ৮) ক্যামেরাঃ

স্মার্টফোনের প্রায় সব কোম্পানি ভালো মানের ক্যামেরা দিয়ে থাকে । বর্তমানে সোশ্যাল মিডিয়ার  সময়ে সকলে ছবি তুলতে বা ভিডিও করতে ভালোবাসে । এখার কার সময়ে যত ছবি তোলা হয় তার প্রায় সোশ্যাল মিডিয়াতে দেওয়া হয় ।

কিছু কিছু ফোন আছে তারা শুধু মাত্র ক্যামের উপর বেশি ফোকাস দিয়ে থাকে । যে ক্যামেরার মেগাপিক্সেল বেশি সেই ক্যামেরা নেওয়ার চেষ্টা করবেন । তবে কত মেগাপিক্সেল ক্যামেরা নিবেন সেটা নির্ভর করে আপনার টাকার উপর ।

৯) অপারেটিং সিস্টেমঃ

ফোনের  অপারেটিং সিস্টেম বলতে আমাদের দেশের বেশির ভাগ মানুষ বোঝে অ্যান্ড্রয়েড । আমাদের সব মানুষই প্রায় অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করে থাকে ।

ফোনের অনেক অপারেটটিং সিস্টেম আছে । মোবাইলের বিভিন্ন ধরনের অপারেটিং সম্পর্কে জানতে এই পোষ্টটি পড়তে পারেন স্মার্টফোনের ১০টি অপারেটিং সিস্টেম সম্পর্কে জেনে নিন । তবে আমাদের দেশে বেশি পরিমাণে অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমের ফোন পাওয়া যায় তা অ্যান্ড্রয়েডের লেটেস্ট ভার্সনটা আমরা নিতে পারি ।

১০) টাকাঃ

আপনার সব কিছু নির্ভর করবে টাকার উপর । যদি বেশি পরিমাণে টাকা খরচ করতে পারেন তাহলে সব কোম্পানির লেটেস্ট ফোন কিনতে পারবেন । তবে সবকিছুর একটা লেভেলে রেখে ফোন  কিনতে পারেন ।

আসলে টাকা কম থাকলে ভালো ফোন কেনা এক প্রকার অসম্ভব কাজ । তবে শেষে একটা কথা বলতে হয় “ যত চিনি দেবেন তত মিষ্টি হবে, তেমনি টাকা বেশি দিলে ভালো ফোন হবে আশা করা যায়” আজ  এ পর্যন্ত  সব পড়ার জন্য ধন্যবাদ ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন