Techzoombd

বেশি সময় হেডফোন ব্যবহারের ফলে যে ক্ষতি হতে পারে

হেডফোন

ডিজিটাল দুনিয়ায় হেডফোন একটা ফ্যাশান ও প্রয়োজনীয় ইলেক্ট্রনিক্স গ্যাজেটে পরিণত হয়েছে । আমার ঘর-বাড়ি, রাস্তা, অফিস, চায়ের দোকান বা ভ্রমণের সময় সব জায়গায় হেডফোন ব্যবহার করে থাকি ।

আর বর্তমান সময়ে অনলাইন ক্লাস করার জন্য সকালেই হেডফোন ব্যবহার করে থাকে । কেউ শুধুমাত্র গান শোনার জন্য আবার কেউ কাজের জন্য ব্যবহার করে থাকে । তবে আমাদের কিছু সুবিধা দিলেও যদি বেশি সাউন্ড দিয়ে ব্যবহার করা হয় তাহলে অনেক সমস্যা হতে পারে ।

বিশেষ করা কানের ও মস্তিষ্কের ব্যাপক ক্ষতি করে থাকে । তাই বেশি পরমাণ হেডফোন এর ব্যবহারে কি কি ক্ষতি হতে পারে সে সম্পর্কে জেনে নেওয়া যাক ।

হেডফোন ব্যবহারের সমস্যাগুলো

১) কানের সমস্যা

আমরা জানি মানুষের শব্দের সহনীয় মাত্রা ৮০ ডেসিবেল । শব্দ মাপা হয় ডেসিবেল দিয়ে । এই শব্দের মাত্রা যদি ৮০ ডেসিবেল পার হয়ে বাজতে থাকে তাহলে খুব তাড়াতাড়ি কানের সমস্যা হবে । প্রধাণত কানে কম শুনতে পারবেন । যার প্রভাব মস্তিষ্কে পড়তে পারে ।

২) বাতাস প্রদানে বাধা

কিছু কিছু ইয়ারফোন আছে যার মধ্য দিয়ে কোনো ভাবে বাতাস কানের ভেতরে প্রবেশ করতে পারে না । কানের ভেতরে যদি বাতাস চলাচলে সমস্যা হয় তাহলে কানের সমস্যা দেখা দেয় । যার ফলে কানের সমস্যা  মারাত্মক সমস্যা হয় ।

৩) কানে জীবাণু প্রবেশ

কম দামের হেডফোনে অনেক ধরনের সমস্যার মধ্যে একটি হলো কানে জীবাণু প্রবেশ । তাদের খুব নিম্ন মানের হওয়ার কারণে এমন হয়ে থাকে ।

৪) দূর্ঘটনার হওয়ার ঝুকি

আমরা প্রায় দেখে থাকি ট্রেন লাইনে মানুষ কাটা পড়েছে ।তাদের ট্রেনের নিচে যাওয়ার অন্যতম কারণ হিসেবে দেখা যায় । ট্রেন লাইনে কানে ইয়ারফোন ব্যবহার করে গান শুনতে শুনতে যাচ্ছিল ।

তখন সে কোনো কিছু শুনতে না পারায় এমন ঘটনা ঘটে থাকে । তাই এইগুলো ব্যবহার করার জন্য সর্তক হতে হবে । এছাড়া হেডফোন ব্যবহারের ফলে অন্যমনষ্ক থাকার কারণে সে প্রতিনিয়ত সমস্যার সম্মখীন হয় ।

৫) ব্লুটুথ হেডফোন

সাধারণ ইয়ারফোনে যেমন সমস্যা হয়ে থাকে তার থেকে ব্লুটুথ হেডফোনে আরও বেশি ক্ষতি করে থাকে । কারণ ব্লুটুথ ইয়ার ফোনে ইলেক্ট্রম্যাগনেটিক তরঙ্গের জন্য মস্তিষ্কের ক্ষতি করে ।

৬) কানে কম শোনা

আপনি একটানা যদি অনেক দিন এই ভাবে শুনতে থাকেন তাহলে দেখা যাবে কানে আগের মত আর শুনতে পারছেন না । এর প্রভাব পড়বে মস্তিষ্কের উপর ।

সর্তকতা

তাই আমাদের সময় ডিজিটাল গ্যাজেটগুলো ব্যবহারের ক্ষেত্রে সর্তকতা অবলম্বন করতে হবে । বিশেষ করে হেডফোনগুলো । ব্যবহারের ক্ষেত্রে ৮০ ডেসিবেলের বেশি সাউন্ড দেওয়া যাবে না ।

যেখানে সেখানে ব্যবহার না করা । বিশেষ করে রাস্তাঘাটে, গাড়িতে বা জনাকীর্ণ জায়গায় । আর একটা বিষয় খেয়াল রাখতে হবে ভালো মানের প্রোডাক্ট ব্যবহার করতে হবে ।

আরও পড়ুনঃ ক্ষতিকর অ্যাপস ১৩টি এখনই Uninstall করন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x