Techzoombd

বিটিআরসি অপারেটরদের তদারকি করতে টেলিকম মনিটরিং সিস্টেম কিনছে ।

btrc

বিটিআরসি মোবাইল অপারেটরদের কার্যক্রম তদারকিতে কানাডা ভিত্তিক আন্তর্জাতিক প্রতিষ্ঠান টিকেসি এবং বিটিআরসির মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম ক্রয়ের একটি চুক্তি স্বাক্ষর হয় ।

এই আনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের মাননীয় মন্ত্রী জনাব মোস্তাফা জব্বার এবং বিশেষ অতিথি হিসেবে ডাক ও টেলিযোগাযোগ বিভাগের সচিব জনাব মোঃ আফজাল হোসেন বক্তব্য দেন ।

অ্যান্ড্রয়েড ১২ যা যা থাকছে এই ভার্সন এ

এই সভায় সভাপতিত্ব করেন বিটিআরসি,র চেয়ারম্যান জনাব শ্যাম সুন্দর সিকদার । এছাড়া এই সভায় স্বগত বক্তব্য রাখেন বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের কমিশনার প্রকোশলী মোঃ মহিউদ্দিন আহমেদ ।

বিটিআরসি’র পক্ষে স্বাক্ষর করেন ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের পরিচালক জনাব মোঃ গোলাম রাজ্জাক আর টিকেসি টেলিকমের পক্ষ থেকে স্বাক্ষর করেন প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সামির তালহামি ।

এই চুক্তিতে বিশেষ ভাবে উল্লেখ থাকে যে চুক্তির ১৮০ দিনের মধ্যে টেলিকম মনিটরিং সিস্টেম স্থাপনের কাজ শেষ করতে হবে ।

এই চুক্তির সাথে সাথে আরও বক্তব্য রাখেন এই অনুষ্ঠানে বিটিআরসি’র ইঞ্জিনিয়ারিং এন্ড অপারেশন্স বিভাগের মহাপরিচালক ব্রিগেঃ জেনঃ মোঃ এহসানুল কবীর এবং টিকেসি টেলিকমের প্রধান নির্বাহী কর্মকর্তা জনাব সামির তালহামি ।

এই অনুষ্ঠানে ডাক ও টেলি্যোগাযোগ বিভাগ ও বিটিআরসি’র কর্মকর্তাগণ এবং মোবাইল অপারেটদের প্রধান নির্বাহী ভার্চুয়াল মিটিং এ উপস্থিত ছিলেন ।

এই মনিটরিং সিস্টেম এ খরচ পড়বে ৭৭ কোটি ৬৫ লক্ষ টাকা যেটি সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রীসভা কমিটি অনুমোদন দিয়েছে । এ

ই অনুষ্ঠানে অতিথিদের উপস্থাপনা থেকে জানা যায়, সিস্টেমটি বাস্তবায়িত হলে  মোবাইল অপারেটরদের কাছ থেকে তথ্য সংগ্রহ এবং রিপোটিং প্রক্রিয়া স্বয়ংক্রিয় হবে । একই সাথে প্রয়োজনীয় সকল তথ্য বাস্তব সময়ে  পর্যবেক্ষণ করা সম্ভব হয়ে যাবে ।

এতে ভয়েস ও ডাটা ট্রাফিক নেটওয়ার্ক ব্যবহার এবং মান সম্পর্কিত তথ্য সর্বোপরি বিটিআরসি’র প্রাপ্য রাজস্ব সম্পর্কে নিয়মিত ও নির্ভর যোগ্য  তথ্যপ্রাপ্তি নিশ্চিত হবে বলে মনে করেন ।

এই সকল কাজ হলে বিটিআরসি’র নীতি নির্ধারণী ব্যবস্থার ব্যাপক উন্নতি সাধতি হবে এবং সরকারের নিকট প্রতিবেদন পেশ ব্যবস্থা আরও দক্ষ এবং দ্রুত হবে । এর ফলে গ্রাম থেকে শহর দ্বীপ থেকে হাওড় দুর্গম সকল জায়গায় নেটওয়ার্কের প্রকৃতি আবস্থা যাচাই করা যাবে ।

অপারেটররা বাস্তবে যেসকল ট্যারিফ বাস্তবায়ন করছে এবং এসকল ট্যারিফ প্যাকেজ বিটিআরসি কর্তৃক অনুমোদিত কি না অথবা গ্রাহকরা অন্যায্যভাবে ক্ষতিগ্রাস্থ হচ্ছে কি না তা যাচাই করা সম্ভব হবে  এবং এ বিষয়ে অভিযোগসমূহের নিষ্পত্তি কার্যকরভাবে করা সম্ভব হবে ।

ফেসবুকে আরও অন্যান্য বিষয় জানতে ক্লিক

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x