বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

ফেসবুক পেজ খোলার নিয়ম কম্পিউটার ও মোবাইলে

ফেসবুক পেজ

ফেসবুক পেজ থাকাটা একান্ত প্রয়োজন কারণ ফেসবুক ছাড়া আমরা এখন একদিন ও কল্পনা করে পারি না । তবে ফেসবুক এখন শুধুমাত্র বিনোদনের মাধ্যম নয় । এখান থেকে আপনি ব্যবসা করতে পারেন অনলাইন থেকে ।

এছাড়া পেজ মনিটাইজেশন এর মাধ্যমে টাকা আয় করতে পারেন ফেসবুকের মাধ্যমে । তাই আমরা আজকে দেখব কিভাবে কম্পিউটার ও মোবাইলের মাধ্যমে ফেসবুক পেজ তৈরি করতে হয় ।

ফেসবুক পেজ তৈরি কম্পিউটারের মাধ্যমে

প্রথমে আপনি যেকোনো ব্রাউজারে আপনার ফেসবুক আইডি লগইন করবেন । তবে আমি মনে করি ক্রোম ব্রাউজার ব্যবহার করা ভালো হবে । কম্পিউটারে ফেসবুক লগইন করলে ফেবুকের তিনটা পার্ট থাকে ।

ডান পাশের কিছু অ্যাড ও মেসেজ দেওয়ার অপশন থাকে । মাঝখানে নিউজ ফিড থাকে । আর বাম পাশে ফেসবুকের বিভিন্ন অপশন থাকে । এবার বাম পাশের বার থেকে একটু নিচের দিকে আসলেই  দেখবেন Pages  নামের একটা অপশন আছে সেখানে ক্লিক করবেন ।

এখানে ক্লিক করলেই আপনি যদি আগে কোনো ফেসবুক পেজ তৈরি করে থাকেন তাহলে সেটা দেখাবে । এবার ছবিতে মার্ক করে দেওয়া Create New Page  লেখা এখানে ক্লিক করতে হবে । এবার নতুন পেজে ওপেন হবে । নিচের ছবিটি ভালোভাবে লক্ষ করুন ।

প্রথমে আছে Create a page তার নিচের বক্সে আছে page name ( required ) এখানে আপনার পেজের নাম দিতে হবে । তার নিচের বক্সে আছে Category ( required ) এখানে আপনার পেজের যে ক্যাটাগরি আছে সেটা দিতে হবে । ক্যাটাগরি বলতে আপনি যে বিষয় নিয়ে লিখতে চান বা ভিডিও দিতে চান বা লাইভ করতে চান ।

এই বক্সে লিখলে আপনি বিভিন্ন ধরণের ক্যাটাগরি পেয়ে যাবেন । যেমন আমি দিয়েছি Information technology company এমন একটা ক্যাটাগরি দিতে পারেন আপনার পছন্দমত । নিচে আরা একটি ঘর আছে সেখান Description দিতে হবে । মানে আপনি যে বিষয়ের উপর কাজ করতে চাইছেন সেই বিষয়ের উপর কিছু বর্ণনা দিতে হবে ।

এগুলো হয়ে গেলে নিচে Create page এর উপর ক্লিক করলে আপনি ফেসবুক পেজ তৈরি করে ফেলতে পারবেন । এবার আপনি profile picture দিতে পারে বা পরে চাইলেইও দিতে পারেন । এর নিচে আছে Add Cover photo এখানে ক্লিক করে আপনার পেজের কভার ফটো দিতে পারেন ।

এবার save বাটনে ক্লিক করলে আপনার একটি পেজ তৈরি হয়ে গেল । এভাবে কম্পিউটারে ফেসবুক পেজ তৈরি করতে হয় । এর পরে পোষ্টে আমরা দেখব কিভাবে এই পেজটা সেটআপ দিতে হ্য় সেটা দেখব । এবার মোবাইলে পেজ তৈরি করার নিয়ম

মোবাইলে ফেসবুক পেজ তৈরি করার নিয়ম

মোবাইলে একটু ভিন্নভাবে পেজ খুলতে হয় । প্রথমে আপনি আপনার ফেসবুক অ্যাকাউন্ট লগইন করবেন তার পর ডান পাশে উপরে থ্রি ডট লাইন আছে সেখানে ক্লিক করতে হবে । তাহলে নিচের ছবির মত একটা পেজ চলে আসবে

সেখান থেকে একটু নিচে Pages নামে যে অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । ক্লিক করার পর পর আর একটা নতুন পেজ ওপেন হয়ে যাবে । সেখানে প্রথমে Create নামের একটা অপশন থাকবে সেখানে ক্লিক করতে হবে ।এখানে ক্লিক করার পর Get Started নামের একটা অপশন আসবে সেখানে ক্লিক করতে হবে ।

এখানে প্রথমে Page Name দিতে হবে । তারপর Next বাটনে ক্লিক করতে হবে । এর পর Category সিলেক্ট করে দিতে হবে ।এখানে আপনি সবোর্চ্চ তিনটা ক্যাটাগরি সিলেক্ট করতে পারবেন ।

এবার মোবাইলের ক্ষেত্রে একটু আলাদা এখানে address চাইবে আপনি যদি না দিতে চান তাহলে I don’t want to add an address এই ঘরে টিক দিয়ে Next অপশনে  ক্লিক করবেন ।

এবার পরবর্তি ধাপে Done এ ক্লিক করে দিলে আপনার ফেসবুক পেজ তৈরি হয়ে যাবে । এর পরে পোষ্টে আমরা দেখব কিভাবে এই পেজটা সেটআপ দিতে হ্য় সেটা দেখব ।

আরও পড়ুনঃ ফেসবুক গ্রুপ খোলার নিয়ম কম্পিউটার ও মোবাইলে

আমাদের ফেসবুক অফিশিয়াল পেজের সাথে থাকতে এই লিংক এ ক্লিক করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x