Techzoombd

ফেসবুক এর সেরা সেটিং যা আপনার জানা দরকার

ফেসবুক

ফেসবুক আমাদের প্রতিদিনের প্রতি ক্ষনের জন্য একটি সময় কাটানোর একটি অন্যতম প্লাটফর্ম হয়ে উঠেছে । এখানে আমারা আমাদের খুব গুরত্বপূর্ণ সময় খরচ করছি । এর প্রফাইলে গুতা মেরে তো ওর প্রফাইলে বিভিন্ন প্রকার রিয়্যাক্ট দিয়ে বা কমেন্ট করে ।

তবে আমরা অনেকেই জানি না ফেসবুকে খুব কার্যকারী অনেক সেটিং আছে যেগুলো সেট করে দিলে শুধুমাত্র আপনার পছন্দের ভিডিও বা পোষ্টগুলো আপনার সামনে আসবে । এছাড়া আরও কিছু সেটিং দেখাব যেগুলো আপনার খবু কাজে দিবে ।

যেমনঃ ফেসবুক স্ক্রল করার সময় কোনো ভিডিও আসলে তার সাউন্ড না আশা । একটু কম এমবি খরচ করা যায় মোবাইল ইন্টারনেট ইউজারদের জন্য এই সব নিয়ে আলোচনা হবে আজকে ।তো চলুন শুরু করা যাক ।

ফেসবুক এর খুব কাজের সেটিং

Favorite

এটা খুব কার্যকরি সেটিং একটু বুঝিয়ে বলছি । আমরা সারাদিন যদি ফেসবুক ব্যবহার করি তাহলে দেখা যায় যে, সেখানে সব পোষ্ট বা ভিডিও ভাইরালগুলো । কিন্তু যেগুলো কাজের টপিক আছে সেগুলো আমাদের নিউজ ফিডে দেখা যায় না ।

সেই কারণে আমাদের মূল্যবান সময় সব নষ্ট হয়ে যায় কাজের কাজ কিছুই হয় না । আপনি যদি এই সমস্যা থেকে মুক্তি পেতে চান তাহলে এই Favorite  এই ফিচারটি খুব কাজে লাগবে ।

আপনার পছন্দের কোন পেজ বা প্রফাইলে Favorite  অনেক করে রাখেন তাহলে আপনার নিউজ ফিডে আপনার পছন্দের পেজগুলো শো করবে অন্য কিছু শো করবে একবারে নিচে ।

যেকোনো পেজে Favorite অপশন অন করার উপায় ।

থ্রি ডট মেনুতে ক্লিক করলে নিচে পেয়ে যাবেন Manage follow settings সেখানে ক্লি করুন ।নিচের ছবিতে একটু খেয়াল করুন

এখানে যে Default আছে সেখান থেকে Favorites  এ ক্লিক করলে এই পেজ দিনে যতগুলো পোষ্ট করবে সবগুলো আপনার নিউজ ফিডের প্রথমে পেয়ে যাবেন ।আপনার পছন্দের যত পেজ আছে সেগুলো আপনি এইভাবে Favorite লিস্ট এ যোগ করলে আপনার নিউজ ফিডে এই সকল পেজের পোষ্টগুলো আসবে অন্য পোষ্ট খুব কম আসবে ।

পেজে Favorite অপশন off করার উপায় ।

মোবাইলের ডান পাশের থ্রিলাইন মেনুতে ক্লিক করবেন । সেখান থেকে Settings এ ক্লিক করবেন । একটু নিচে Preferences এর নিচে News feed আছে সেখানে ক্লিক করলে প্রথমে Favorites  অপশন আছে সেখানে ক্লিক করলে এখান থেকে পেজ বা প্রফাইল Favorites  রিমুভ করতে পারবেন ।

Save

এই ফিচারটি দেখবেন ইউটিউব এর মত কাজ করে । ইউটিউবের কোনো ভিডিও পরে দেখতে হলে যেমনঃ WATCH LATER করে রাখলে পরে দেখা যায় । তেমনি ফেসবুকে সেভ অপশন কাজ করে ।

সেটা সেভ করতে চাইছেন সেই পোষ্ট বা ভিডিও এর পাশে দেখবেন থ্রিডট মেনু আছে সেখান ক্লিক করলে Save link আছে সেখানে ক্লিক করলে এইটা সেভ হয়ে যাবে । এই পোষ্টটি পাবেন ডান পাশের থ্রিডট মেনতে ক্লিক করলে নিচে দেখবেন Saved এ । এখানে সকল সেভ করা পোষ্ট পেয়ে যাবেন ।

Turn on notifications for this post

আপনার শুধু এই পেজে সকল পোষ্ট আপডেট দরকার । তাহলে পেজের পাশে যে থ্রিডট মেনুতে  ক্লিক করার পর একটু নিচে Turn on notifications for this post এখানে ক্লিক করলে সকল পোষ্ট এর আপডেট পেয়ে যাবেন ।কেও কমেন্ট করলে আপনার কাছে নোটিফিকেশন আপডেট যাবে ।  

Snooze

চাইলেই আপনি কোনো পেজের ৩০ দিন কোনো পোষ্ট দেখবেন না এমনও করা যায় । এটাও একেবারে সহজ পোষ্টের ডান পাশে ক্লিক করলে লেখা আছে Snooze . এখানে ক্লিক করলে ৩০দিন আপনি কোনো পোষ্ট পাবেন না আপনার নিউজ ফিডে । Snooze এ বাদ দিতে চাইলে Undo করে দিলে Snooze বাদ হয়ে যাবে ।

ফেসবুক অল টাইম ভিডিও মিউট

এই অপশন অন রাখলে আপনি ফেসবুকে স্ক্রল করার সময় কোনো ভিডিও আসলে কোনো সাউন্ড আসবে না । এর জন্য থ্রিডট মেনুতে ক্লিক করে Settings & privacy তে ক্লিক করে Settings এ ক্লিক করুন। এবার একটু নিচে Media নামের একটা অপশন আছে সেখানে ক্লিক করুন ।

এখানে videos start with sound নামের যে অপশন আছে সেখানে ক্লিক করলে ভিডিও অন হবে কিন্তু সাউন্ড হবে না । সাউন্ড আনার জন্য ভিডিও থেকে আনমিউট করতে হবে ।  

ফেসবুক ডাটা সেভঃ

আপশনটি মোবাইল ডাটা ব্যবহারকারীদের জন্য । একইভাবে উপরের মত Media এর আন্ডারে দুই নম্বরে Date Saver এই টাই ক্লিক করলে ৪০% ডাটা সেভ হবে ।

আরও পড়ুনঃ ফেসবুক অ্যাকাউন্ট ১০০% নিরাপদের উপায়

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x