Techzoombd

প্রয়োজনীয় ৫টি স্কিল যা কাজের জন্য লাগবে ।

স্কিল

বাংলাদেশের মতো প্রতিযোগিতাপূর্ণ চাকরির বাজারে টিকে থাকার জন্য আপনার কিছু স্কিল থাকা প্রয়োজন । কারণ যেখানে অনেক প্রতিযোগি বেশি সেখানে কেউ না কেউ আপনার থেকে একটু বেশি স্কিল নিয়ে বসে থাকবে ।

তাই তাদের থেকে আপনাকে এগিয়ে রাখতে হলে কিছু কাজ স্কিল সম্পর্কে ধারণ রাখতে হবে । যা আপনাকে অন্যদের থেকে অনেক এগিয়ে রাখবে । তাই চলুন আজকে অন্যদের থেকে থেকে আলাদা হতে কিছু স্কিল সম্পর্কে জেনে নিয় ।

প্রয়োজনীয় ৫টি স্কিল  

1. PowerPoint:

পাওয়ারপয়েন্ট এমনি একটি টুলস যা ছাত্রজীবন চাকরি বা ব্যবসা প্রত্যেক জীবনে এটি দরকার । ছাত্রদের তাদের তাদের বিভিন্ন কাজে ও ব্যবসায় তাদের ব্যবসায়িক পার্টনারদের বিভিন্ন বিষয় জানতে পাওয়ারপয়েন্ট অনেক বেশি কাজ করে থাকে ।

পৃথিবীতে প্রায় ৫০০ মিলিয়ন পাওয়ারপয়েন্ট ইউজার রয়েছে এবং প্রতিদিন প্রায় ৩০ মিলিয়ন পাওয়ারপয়েন্ট প্রেজেন্টটেশন তৈরি করা হয় । পাওয়ারপয়েন্টের মাধ্যমে আপনি Basic animation, Social Media post, CV Making ইত্যাদি তৈরি করতে পারবেন ।

তাই আপনি যদি  PowerPoint সম্পর্কে জেনে থাকেন তাহলে অন্য দের থেকে অনেক এগিয়ে থাকবেন চাকরির বাজারে ।

2. Excel:

এক্সেল এমন একটি টুলস যেখানে আপনি সকল ধরনের হিসাব নিকাশ করতে পারবেন । প্রায় সকল প্রতিষ্ঠানে এধরেণ কাজ থাকে । এছাড়া এই টুলসে Calendar, Form Making, Project Management, Infographic, Accounting, Game ইত্যাদি কাজ করা যায় ।

এক্সেল এর ফরমূলা এবং ফাংশনগুলা জানলে অনেক কার্যকরী টুলস হতে পারে আপনার জন্য । বর্তমানে অনলাইনে অনেক টেমপ্লেট পাওয়া যায় অনলাইনে যেগুলো ব্যবহার করে আপনি অনেক সুন্দর কারে কাজ করতে পারেন ।

বর্তমানে পৃথিবী ব্যপি ৭৫০ মিলিয়ন এর বেশি এক্সেল ইউজার রয়েছে । তাই এক্সেল সম্পর্কে জানলে অন্যদের থেকে আপনারকে চাকরির বাজারে অনেক এগিয়ে রাখবে । Excel link

3. Social Media Management:

বর্তমানে বেশির ভাগ মানুষ গড়ে প্রায় ১৪৫ মিনিট ফেসবুক ইউজ করে থাকে । ফেসবুকের প্রায় ২.৮ বিলিয়ন এক্টিভ ইউজার রয়েছে ফেবুকের । এছাড়া অনেক সোশ্যাল মিডিয়া রয়েছে যেমনঃ ইনস্টাগ্রাম, ইউটিউব, টুইটার, টিকটক ইত্যাদি ।

যেগুলো ব্যবহার করে একজন মানুষ খুব সহজে অন্য মানুষের কাছে পৌছাতে পারে যা অন্য কোনো মাধ্যম ব্যবহার করে পারেন । এই সব সোশ্যাল মিডিয়া থাকে আপনি Branding, Marketing Campaign, Lead Generation, Community Building, Customer Awareness এর মত কাজ খুব সহজে করা যায় ।

আপনি যদি এগুলো ভালোভাবে জেনে থাকেন তাহলে অন্যদের থেকে অনেক বেশি চাকরীর  এগিয়ে থাকবেন ।

4. Graphic Design:

আমরা আগেই আলোচনা করেছি Social Media Management এই মেনেজমেন্ট গুলো করতে গেলে আপনাকে বিভিন্ন ধরনের ডিজাইন করে হবে । যেমনঃ Branding করে হলে আপনাকে ডিজাইনের মাধ্যমে বোঝাতে হবে ।

Marketing Campaign করতে হবে আপনাকে ডিজাইনটা জানা একান্ত প্রয়োজন । কেম্পেইন করতে গেলে সুন্দর ডিজাইন করা প্রয়োজন ।গ্রাফিক্স ডিজাইনের জন্য আপনি অ্যাডোবি ফটোশপ ও অ্যাডোবি ইলাস্ট্রেটর জানতে পারেন।

এছাড়া অনলাইন ভিত্তিক টুলস ক্যানভা ব্যবহার করে গ্রাফিক্স ডিজাইন করতে পারেন। তাই আপনি বেসিক ডিজাইন করতে পারলে অনেক বেশি অন্যদের থেকে এগিয়ে থাকবেন ।

5. Video Editing:

যত দিন যাচ্চে মানুষের মধ্যে ভিডিও করে রাখার প্রবণতা বেড়ে যাচ্ছে । এখন গ্রাম থেকে শহর প্রত্যেক অনুষ্ঠানে ভিডিও রেকর্ড করা হয়ে থাকে । ভিডিও এর কিছু অতিরিক্ত অংশ থাকার কারণে আপনি অনেক মানুষের মধ্যে শেয়ার করতে পারছেন না বা আপনার অফিসের বসকে দেখাতে পারছেন না ।

আপনি যদি অল্প একটু ভিডিও এডিটিং করতে পারেন তাহলে অন্যদের থেকে অনেক বেশি এগিয়ে থাকবেন । ফ্রি মোবাইল ও কম্পিউটারের অনেক সফটওয়্যার পাওয়া যায় সেগুলো ব্যবহার করে আপনি অনেক কাজ করতে পারেন ।

সফটওয়্যার যেমনঃ ক্যামটাসিয়া, ফিল্মোরা, আফটার ইফেক্টা, ইত্যাদি মোবাইলের জন্য অনেক আছে ফ্রি ও পেইড । আপনি এগুলো একটু জেনে রাখলে চাকরির বাজারে অনেক এগিয়ে থাকবেন অন্যদের থেকে ।

আরও পড়ুনঃ অনলাইনে লেখাপড়া করার কিছু সেরা ওয়েব সাইট

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন