বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা সম্পূর্ণ বাংলা

দৈনন্দিন জীবনে বিজ্ঞান

ভূমিকাঃ আমরা সকলে আজ বিজ্ঞানের বিষ্ময়কর যুগে বসবাস করছি । মানুষের জীবনের প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞানের দান অনেক । বিজ্ঞান আমাদের জীবনকে করেছে গতিশীল ও সহজতর । দৈনন্দিন জীবনে আমরা বিজ্ঞান ছাড়া আমরা কল্পনা করতে পারি না ।

বিজ্ঞান বর্তমানে সারা বিশ্বকে আজ হাতের মুঠোয় এনে দিয়েছে । শিক্ষা, বিনোদন, চিকিৎসা, গৃস্থালী সহ সকল ক্ষেত্রে আজ আমরা অনেক বেশি বিজ্ঞান এর ফসল ব্যবহার করছি ।

বিজ্ঞানের বহুমুখী ব্যবহার

মোটরসাইকেল, মোটরগাড়ি, যেকোনো ধরনের গাড়ি, আমরা যে সাধারণ সাইকেল ব্যবহার করি সবই এই বিজ্ঞানের অবদান । আজ আমাদের প্রতি মুহূর্তের সঙ্গী ইন্টারনেট, মোবাইল, স্মার্টফোন, ফ্যাক্স, কম্পিউটার ।

এছাড়া আরও আছে  মেইল, মেসেঞ্জার, হোয়াটঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম, ভাইবার, ইমো ইত্যাদি । এইসব প্রযুক্তি আমাদের জীবনকে করেছে অনেক সহজ ও গতিশীল । বর্তমানে এমন কোনো ক্ষেত্র পাওয়া যাবে না যেখানে বিজ্ঞানের হাওয়া লাগে নি । গ্রাম থেকে শুরু করে শহরের সকল ক্ষেত্রে দৈনন্দিন জীবনে বিজ্ঞানের অবদান অনসীকার্য।

নিত্যদিনের ব্যবহার

সকালে উঠেয় আমরা যে লাইট ব্যবহার করি সেখান থেকে আমাদের শুরু । তারপর চায়ের পেয়ালা হাতে যে চুলা জ্বালাই তার জন্য প্রয়োজন বিদ্যুৎ কিংবা গ্যাস, তা সব বিজ্ঞানের অবদান । তারপর ফ্রিজ, কম্পিউটার, টেলিভিশন, এয়ার কুলার, পাখা, রেডিও, কম্পিউটার, ইন্টারনেট এসব কিছু সম্ভব হয়েছে বিজ্ঞানের জন্য ।

যেমন দৈনন্দিন জীবনে বিজ্ঞান এ আমরা রেফ্রিজারেটর সাংসারিক দ্রব্যকে আশ্রয় দিয়ে রেখেছে, সতেজ সজীব খাবার । দৈনন্দিন জীবনে বিজ্ঞানের মধ্যে অন্যতম কম্পিউটার । বর্তমানে সব কাজ করা যায় কম্পিউটারের মাধ্যমে। জীবনের প্রতিটি ক্ষেত্রে আমরা কম্পিউটার ব্যবহার করে থাকি ।

দৈনন্দিন জীবনে বিজ্ঞান শিক্ষা ক্ষেত্রে

মানুষের মৌলিক অধিকারের মধ্যে খাদ্যের পরে রয়েছে শিক্ষা । যেখান মানুষ বেশি পরিমাণে অর্থ বিনিয়োগ করে থাকে । শিক্ষা ক্ষেত্রে বিজ্ঞানের অবদান ভুলবার নয় । আগে যখন মুদ্রণ ব্যবস্থা ছিল না । তখন হাতে লিখে সব কিছু সমাধান বা অনুলিপি করতে হত ।

এতে করে সময়, অর্থ সব কিছুতে অনেক বেশি সময় লাগত । বর্তমান কম্পিউটারে একটা লিখে নিজের ইচ্ছামত অনুলিপি তৈরি করা যায় । এছাড়া আমাদের দেশের এখন শিক্ষা ব্যবস্থায় প্রায় সব কিছু প্রযুক্তি নির্ভর হচ্ছে ।

বিদ্যুৎ ক্ষেত্রে

বর্তমানে দেশে ভয়াবহ লোডশেডিং হচ্ছে ।এখন আমরা বুঝতে পারছি বিজ্ঞান আমাদের কি উপহার দিয়েছে । বিজ্ঞানের প্রতিটা ক্ষেত্র সচল রাখার জন্য দরকার বিদ্যুৎ । তাই আমরা দৈনন্দিন জীবনে বিজ্ঞান এর অবদান ভুলতে পারি না ।

চিকিৎসা ক্ষেত্রে

আজকের চিকিৎসা বিজ্ঞানের ক্ষেত্রে সবটাই বিজ্ঞানের অবদান ।  ই.সি.জি. এম.আর.আই, এক্সরে, সব ধরনের পরীক্ষা নীরিক্ষা করে দিচ্ছে বিজ্ঞানের সকল যন্ত্রপাতি । কিডনীর ডায়ালাইসিস, ক্যান্সারের চিকিৎসাসহ সকল রকমের ঔষাধপত্র তৈরিতে বিজ্ঞানের অবদান শতভাগ ।

কৃষিক্ষেত্রে

মানুষের বেঁচে থাকার জন্য দরকার খাদ্য । আর খাদ্য উৎপাদন হয় কৃষির মাধ্যমে । বর্তমানে কৃষির প্রতিটি ক্ষেত্রে বিজ্ঞানের সর্বোচ্চ ব্যবহার করা হচ্ছে । ট্রাক্টার দিয়ে চাষ বাস থেকে শুরু করে  বীজতলা রোপন, ধান কাটা, মাড়াই করা, চাল তৈরি করা, পাটের আঁশ আলাদা করণ, চিনি তৈরি সব কিছু বিজ্ঞানের অবদান ।

উপসংহার

পরিশেষে বলা যায় যে, বিজ্ঞান দিয়েছে আমাদের জীবনে আনন্দ, স্বস্তি, বিশ্বাস, বিনোদন ও বেঁচে থাকার সকল অনুপ্ররণা । দৈনন্দিন জীবনে বিজ্ঞান এর জন্য হয়েছে আমাদের জীবন সহজ, সরল, নিরাপদ, আনন্দদায়ক, আরামপ্রদ ও উপভোগের । তাই বলা যায় আমরা বিজ্ঞানের কাছে ঋণী।

আরও পড়ুনঃ সরকারি চাকরির প্রস্তুতি জন্য সেরা সব ইউটিউব চ্যানেল

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

2 thoughts on “দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা সম্পূর্ণ বাংলা”

  1. সভ্যতার অগ্রগতির পাশাপাশি বিজ্ঞানের সঠিক ব্যবহার মানব সভ্যতাকে করেছে সহজতর ও উন্নত। আজকাল, এমনকি একটি দিন, এমনকি একটি মুহূর্তও বিজ্ঞান ছাড়া অবাস্তব নয়। প্রাকৃতিক দুর্যোগ হোক বা প্রাণঘাতী রোগ, বিজ্ঞান মানবজাতির কল্যাণে পাশে দাঁড়ায়। তাই আমাদের আজকের বিষয় দৈনন্দিন জীবনে বিজ্ঞান রচনা পড়ে আমার খুব ভালো লেগেছে

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x