বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

ছাত্রছাত্রীদের মোবাইলে যে ৫টি অ্যাপ থাকা প্রয়োজন

student apps

ছাত্রছাত্রীদের মোবাইলে কিছু অ্যাপ থাকা প্রয়োজন কারণ  বর্তমানে আমরা তথ্য ও যোগাযোগ প্রযুক্তির যুগে বসবাস করছি । সব কিছু প্রযুক্তি নির্ভর হয়ে গিয়েছে । এখন সবাই প্রায় স্মার্টফোন ব্যবহার করে থাকে ।

আর এই স্মার্টফোন দিয়ে যদি আমরা কিছু কাজ করতে পারি তাহলে অসুবিধা কোথায় এমনই ছাত্রছাত্রীদের ৫টি অ্যাপ সম্পর্কে আলোচনা করা হবে ।

ছাত্রছাত্রীদের মোবাইলে প্রয়োজনীয় অ্যাপ

১) Bangla Dictionary :

আমরা সকলেই জানি আমাদের দেশের অধিকাংশ ছাত্রছাত্রীদের ইংরেজিতে অনেক সমস্যা আছে । দেখা যায় আমরা অনেক ইংরেজির অর্থ জানি না  তখনই এই অ্যাপটি ব্যপক কাজে দিতে পারে ।

আপনি ইংরেজি লিখতে তার বাংলা অর্থ চলে আসবে । আবার বাংলা অর্থ লিখলে তার ইংরেজি অর্থ খুব সহজে পেতে পারি । আপনার যেভাবে ইচ্ছা সেই ভাবে ব্যবহার করতে পারেন ।

২)Speak English Online –Practice English Speaking

যারা ইংরেজিতে কথা বলতে পারেন না বা পরিচিত মানুষের কাছে ভয় পান বা লজ্জাবোধ করেন তারা ইংরেজি প্রাক্টিস করার জন্য অনলাইন ভিত্তিক এই অ্যাপটি ব্যবহার করতে পারেন ।

এরকম যে সব অ্যাপ আছে সেখানে সবাই আশে প্রাক্টিস করতে কেউ কারো ভুল ধরতে নয় তাই আপনি ভয়হীন ভাবে এখানে প্রাক্টিস করতে পারেন কারণ এখানে যারা এসেছে তারা সময় আপনার মত ইংরেজি প্রাক্টিস করতে এসেছে ।

৩) Google Translate

ইংরেজি বা যেকোনো ভাষাকে অন্য যেকোনো ভাষায় Translate করতে Google Translate এর উপরে কোনো অ্যাপ নেই । অন্য জায়গা থেকে কপি করে বা সরাসরি লিখে এখানে রাখলেই অটোমেটিক Translate হয়ে যায় । ব্যপক একটা অ্যাপ ।

৪) 10 Minute School –Online Educational Courses

এত সময় ধরে সব বাইরের দেশের অ্যাপ নিয়ে আলোচনা করা হল এবার দেশের তা নিয়ে আলোচনা করা যাক । ১০ মিনিট স্কুল সম্পর্কে জানে না এমনুষের সংখ্যা খুব কম । এই ওয়েব সাইটে বা অ্যাপে সকল ধরনের ছাত্রছাত্রীদের লেখাপড়ার ভিডিও অডিও লেখা কুইজ প্রশ্ন পাওয়া যায় ।

যা বাংলাদেশের অনলাইনে লেখাপড়ার ক্ষেত্রে ব্যপক মাত্রা যোগ করেছে । তাদের ইউটিউবে ২৫ হাজার প্লাস ভিডিও আছে সকল ক্লাস, ভর্তি, চাকরি, স্কিল ডেভেলপমেন্ট সকল বিষয়ের উপর আপনি ভিডিও পেয়ে যাবেন ।

৫) Adobe  Acrobat Reader: PDF Viewer, Editor & Creator

পিডিএফ রিডার সকলের ফোনে থাকা একান্ত প্রয়োজন ।ধরেন আপনি একটা পিডিএফ ফাইল ডাউনলোড করলেন তখন সেই লেখাটা পড়তে পারবেন না । এছাড়া এখন সকল ধরনের বই অনলাইনে পাওয়া যায় তাই অনলাইনথেকে বই পড়তে হলে এই অ্যাপটি রাখতে হবে । Download link

আরও পড়ুনঃ ইমো ডিলিট ও কিছু গুরুত্বপূর্ণ সেটিং যা জানা দরকার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x