বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

গুগল সার্চ করার নিয়ম জানা একান্ত প্রয়োজন

গুগল সার্চ করার নিয়ম

বর্তমান সময়ে আমাদের যেকোনো ধরনের তথ্যের জন্য গুগলে সার্চ করে থাকি । দেখা যায় অনেকে গুগলে সার্চ দেওয়ার  সাথে সাথে তথ্য পেয়ে যায় । আবার অনেকে অনেক খোজাখুজি করার পর পায় । তাই গুগল সার্চ করার নিয়ম অনুসরণ করলে আপনি খুব সহজে পেয়ে যাবেন আপনার কাঙ্খিত ফলাফল ।

তার জন্য আপনার গুগল সার্চ করার নিয়ম সম্পর্কে জানা থাকতে হবে । কোন বিষয় জানার জন্য কি সার্চ করতে হবে গুগলে ।

দেখা যায় যে যারা সার্চে অনেক বেশি দক্ষ তারা গুগলে খুব কম সময়ের মধ্যে তাদের কাঙ্খিত ফলাফল পেয়ে যায় । আর যারা জানে না তাদের এই রকম তথ্য পেতে অনেক বেশি সময় লেগে যায় । তাই গুগল সার্চ করার নিয়ম জেনে নেওয়া যাক ।

গুগল সার্চ করার নিয়ম

টাকা কনভার্ট

টাকার মান জানা সবচেয়ে সহজ মাধ্যম গুগল । আপনি যদি গুগলে সার্চ করে USD to BDT মানে ১ ডলারে আজকে কত টাকা পাওয়া যাচ্ছে তা জানা যাবে । যার মান প্রতিদিন উঠা নামা করে ।

আপনার যদি কোনো দেশের টাকার নাম মনে না থাকে তাহলে গুগলে লিখবেন এভাবে indian tk to bd tk সেই দেশের নাম লিখলেই সেই দেশের টাকা থেকে কনভার্ট করে আমাদের টাকায় রুপান্তর হয়ে যাবে ।

স্থানের দূরত্ব জানা

এখন কোনো স্থানের দূরত্ব জানার জন্য অন্য মানুষের নিকট জানার প্রয়োজন হয় না । গুগলে সার্চ করবেন এভাবে মনে করেন ঢাকা থেকে সিলেটের দূরত্ব জানার প্রয়োজন । তার জন্য dhaka to sylhet distance এইভাবে গুগলে লিখে সার্চ দিলেই কাজ হবে ।

টাইমার সেট করা

আমাদের বিভিন্ন কাজের জন্য টাইমার সেট করতে হয় । ফোনে স্টপ ওয়াচ না থাকলে কোনো সমস্যা নেই । গুগলে সার্চ দিবেন timer মোবাইলের মত টাইমার স্টপ ওয়াচ চলে আসবে আপনার সামনে ইচ্ছামত ব্যবহার করতে পারবেন ।

শব্দের পূর্ণ অর্থ জানা

প্রতিনিয়ত বিভিন্ন শব্দের পূর্ণ অর্থ জানতে হয়ে । বিশেষ করে ছাত্রছাত্রীদের । একটা উদাহরণ দিয়ে বলি WiFi এর পূর্ণ অর্থ কি । এটা আপনার পূর্ন অর্থ না জানা থাকতে পারে । এর জন্য গুগলে লিখতে হবে wifi stands for চলে আসবে পূর্ণ অর্থ ।

এছাড়া ইচ্ছামত শব্দ লিখে তার শেষে Stands for লিখলে তার কোনো পূর্ণ অর্থ থাকলে সাথে সাথে চলে আসবে । যদি একাধিক অর্থ থাকে তাহলে চলে আসবে ।

ট্রান্সলেশন করা

ইংরেজি থেকে বাংলা বা অন্য ভাষা সব কিছুতে অনুবাদ করতে পারবেন । গুগলে যে কয়টা ভাষা সাপোর্ট করে সকল ভাষা ট্রান্সলেশন করতে পারবেন। গুগলে শুধু লিখবেন translation লিখলেই কাজ হবে । এখান থেকে ভাষা সিলেক্ট করে যে কোনো ভাষায় রুপান্তর করতে পারেন।

ছুটির দিন সম্পর্কে জানা

আমাদের দেশে বা পৃথিবীর সকল দেশে সরকারি ছুটি থাকে । ছুটির দিন সম্পর্কে জানতে গুগলে সার্চ করতে পারনে Public holiday Bangladesh লেখার সাথে সাথে চলে আসবে ।অন্য সকল দেশে public holiday দিয়ে সেই দেশের নাম দিলে হয়ে যাবে ।

গুগল সার্চ করার নিয়ম-Calculator

আমাদের প্রতিনিয়ত বিভিন্ন হিসাবের জন্য ক্যালকুলেটর ব্যবহার করতে হয় । তখন আর ক্যালকুলেটরের কোনো প্রয়োজন নেই । প্রয়োজনের সাথে সাথে গুগলে সার্চ করবেন Calculator কয়েক সেকেন্ডের মধ্যে আপনার সামনে ক্যালকুলেটর চলে আসবে ।

যেকোনো জায়গার সময় জানা

মনে করেন আপনি এখন বাংলাদেশে বসে সৌদি আরবের সময় জানতে ইচ্ছা হলো । সেখানে কোনো পরিচিত লোক না থাকলে জানা অসম্ভব অনেকে মনে করেন । কোনো লোক না শুধুমাত্র গুগলে সার্চ করতে হবে করলে saudi arabia time now আপনার কাঙ্খিত সময় পেয়ে যাবেন । কোনো মানুষের প্রয়োজন নেই ।

গুগল সার্চ করার নিয়ম-unit converter

ইউনিট কনভার্টার দিয়ে কিলোমিটার, মিটার, সেন্টিমিটার, মিলিমিটার, মাইক্রোমিটার, ন্যানোমিটার, মাইল, ইয়ার্ড, ফুট, ইঞ্চি ও নোটিক্যাল মাইলে কনভার্ট করা যাবে । একটা থেকে অন্যটাই কনভার্ট করা যাবে খুব সহজে । শুধুমাত্র গুগলে লিখবেন unit converter এই ফরমাট চলে আসবে ।

unit converter

গুগল সার্চ করার নিয়ম-আইপি অ্যাড্রেস

আপনি নিজের আইপি অ্যাড্রেস সম্পর্কে জানেন না । তার কোনো উপায় নেই এমন ভাবছেন । এমন ভাবার কোনো কারণ নেই । গুগলে লিখবেন my ip address লিখে একটু দেখেন পেয়ে যাবেন । আপনার কাঙ্খিত আইপি অ্যাড্রেস ।

আরও কিছু কথা গুগল সার্চ করার নিয়ম কিছু কাজ থাকে সেটা হলো সঠিক কিওয়ার্ড দিয়ে সার্চ করা । সঠিক শব্দ দিয়ে সার্চ না করলে আপনি কোনো কিছু সঠিক ভাবে পাবেন না ।

উপরের যে খুব পরিচিত কিওয়ার্ড দেখানো হয়ছে সেগুলো সাধারণত মানুষ ব্যবহার করে । আপনি যদি বিভিন্ন বিষয়ে প্রতিনিয়ত সার্চ করতে থাকেন এমন একটা সময় আসবে তখন যেকোনো কিছু খুব সহজে খুজে পেয়ে যাবেন ।

তখন আর কোনো রকম সময় নষ্ট হবে না । যারা সার্চে এক্সপার্ট তাদের যে কোনো কিছু খুজে বের করতে খুব অল্প সময় লাগে । তাই গুগল সার্চ করার নিয়ম জানলে আপনারও অনেক সময় কম লাগবে ।

আরও পড়ুনঃ গুগলের সার্ভিস আপনি কয়টি ব্যবহার করছেন ?

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

1 thought on “গুগল সার্চ করার নিয়ম জানা একান্ত প্রয়োজন”

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x