Techzoombd

গুগল ডকস কি? গুগল ডকস ব্যবহারের সুবিধাসমূহ জেনে নিন।

গুগল ডকস

গুগল ডকস হলো গুগলের একটা সার্ভিস । গুগল যা আমাদের ফ্রি দিয়ে থাকে । এই ফ্রি সার্ভিস সম্পর্কে জানলে আপনি মাইক্রোসফট অফিস ওয়ার্ড এর প্রায় সকল সেবা পেয়ে যাবেন ফ্রিতে ।

এখানে আপনি সকল ধরণের লেখালেখি কিরতে পারবেন । যেগুলো আবার সংরক্ষরণ করে রাখতে পারবেন অনলাইনে যা কখনও হারানোর কোনো ভয় নেই । তাই আমারা জেনে নিই Google Docs কি এবং এর সুবিধা সমূহ ।

গুগল ডকস কি (What is Google Docs?)

আমরা যারা মাইক্রোসফট অফিস ওয়ার্ড ব্যবহার করি বা করেছি তারা প্রথমে দেখলেই বলবেন এটা মাইক্রোসফট অফিস ওয়ার্ড । গুগল ডকস আর অফিস ওয়ার্ড এর ভেতরে প্রাথমিকভাবে তেমন একটা পার্থক্য নেই ।

আপনি অফিস ওয়ার্ড দিয়ে যেমন অফলাইনে কাজ করতে পারবেন তেমনি গুগল ডকস দিয়ে অনলাইনে কাজ করতে পারবেন । আর Google Docs এ যে সব ফাইল সেভ করবেন সেই সব ফাইলসমূহ গুগল ড্রাইভে সেভ হয়ে যাবে । তাই ফাইল হারানোর কোনো সম্ভাবণ নেই ।

গুগল ডকস কোথায় পাব?

Google Docs পাওয়ার জন্য আপনাকে তেমন কোনো পরিশ্রম বা সময় নষ্ট করার কোনো প্রয়োজন নাই। শুধুমাত্র আপনার একটা জিমেইল থাকলেই হবে । আমরা সকলেই জানি যে, যার একটা জিমেইল আইডি আছে সে গুগলের সব সার্ভিস পেয়ে যায় ।

আপনি যখনই একটা জিমেইল আইডি খুলবেন তখনই গুগল অনলাইন ক্লাউড স্টোরেজ দিয়ে থাকে ১৫ জিবি পর্যন্ত ফ্রি যেটা আপনার ইচ্ছামত ব্যবহার করতে পারেন ।

আপনার জিমেইল যত দিন থাকবে তত দিন আপনি এই ১৫ জিবি জায়গা ফ্রিতে ব্যবহার করতে পারবেন । Google Docs আপনি ৩ ভাবে পেতে পারেন  যা নিচে সবগুলো পদ্ধতি দেওয়া হলো ।

১)ক্রোম ব্রাউজার থেকেঃ

আপনি যদি ক্রোম ব্রাউজার ইউজার হয়ে থাকেন তাহলে আপনাকে কোনো ঝামেলাই যেতে হবে না । ক্রাম ব্রাউজার ওপেন করে দেখবেন ।

ডান পাশে যে জিমেইলের সাইন আছে তার পাশে ৯টা ডট দিয়ে দেওয়া আছে এইটার নাম Google apps এখানে ক্লিক করুন । এখানে ক্লিক করার পর পর আপনি গুগলের অনেক সার্ভিস পেয়ে যাবেন ।

এখান থেকে একটু নিচে দেখবেন Google Docs নামের যে অপশন আছে সেখানে ক্লিক করলে Google Docs পেয়ে যাবেন । তাছাড়া নিচের ছবিটি একটু লক্ষ করুন । এই সার্ভিস পাওয়ার জন্য আপনার ব্রাউজারে অবশ্যই জিমেইল লগইন করে রাখতে হবে ।

২)লিংক ব্রাউজ করেঃ

আপনার যদি উপরের সিস্টেমটা ভালো না লাগে তাহলে যেকোনো ব্রাউজারে গিয়ে লিখবেন docs. Google .com এটা লিখলেই আপনাকে Google Docs এর পেজে নিয়ে যাবে সেখানে আছে প্রথমে Blank নামের যে পেজ আছে সেখানে ক্লিক করলেই একই কাজ হবে ।

৩) গুগল ড্রাইভেঃ

এছাড়া drive. Google .com ভিজিট করলে আপনাকে গুগল ড্রাইভে নিয়ে যাবে । ড্রাইবের প্রথমে যে প্লাস চিহ্ন আছে সেখানে ক্লিক করলে দেখবেন Google Docs নামের একটা অপশনা আছে সেখানেও একই কাজ করবে ।এখানেও গুগল ডকস এর ফাইল ওপেন হবে ।

কিভাবে গুগল ডকস এ ফাইল তৈরি করব

উপরে যে পদ্ধতিতে ফাইল গুগল ডকস ওপেন করতে বলেছি এইভাবে ওপেন করার পর blank পেজে আপনার ইচ্ছামত লিখতে পারবেন । এখানে লেখার কিছুক্ষন পরে সেই ফাইল অটোমেটিক সেভ হবে আপনার গুগল ড্রাইভে চলে যাবে ।

যে জিমেইল দেওয়া আছে তার আন্ডারে যে গুগল ড্রাইভ আছে সেখানে চেক করলে আপনার কাঙ্খিত ফাইলগুলো পেয়ে যাবেন ।আর কোনো ফাইলের নাম পরিবর্তন করতে চাইলে প্রথমের File এ ক্লিক করবেন একটু নিচে দেখবেন Rename নামের একটা অপশন আছে সেখানে ক্লিক করে আপনার ফাইলের নাম পরিবর্তন করতে পারেন ।

বিভিন্ন ফরমাটে ডকুমেন্ট ডাউনলোডঃ

এখানে কাজ করে আপনি সেই ফাইলকে বিভিন্ন ফরমাটে কনভার্ট করতে পারবেন । যেমনঃ ওয়ার্ড, মানে ডকস ফাইল । OpenDocument Format (.odt), Rich Text Format(.rtf), PDF Document(.pdf), Plain Text(. txt), .html, zipped, .epub  তাই বলা যায় যে, আপনার পছন্দের ফাইলটি পেয়ে যাবেন ।

উপরের ছবিটি একটু দেখলে পেয়ে যাবেন । এখান থেকে এই সকল ফরমাটে ফাইল ডাউনলোড করতে পারেন ।

এছাড়া পরবর্তিতে দেখাব google doce এর বিভিন্ন প্রকার সুবিধা ও কাজ তাই পরের পোষ্টগুলো দেখার আমন্ত্রণ রইল। বিঃদ্রঃ আমাদের সকল লেখা একই সাথে দেখতে চাইলে মেনুবার থেকে সাইট ম্যাপে ক্লিক করুন ।

আরও পড়ুনঃ

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x