Techzoombd

গুগল ক্রোম সফটওয়্যার এর আর ও ৭টি টিপস ও ট্রিকস

গুগল ক্রোম

গুগল ক্রোম সফটওয়্যার ব্যবহার করেন না এমন মানুষ খুব কম পাওয়া যাবে । যারা ল্যাপটপ ও পিসি ব্যবহার করেন তারা সবাই এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকে ।

কারণ গুগল ক্রোম অত্যাধিক ফিচার সমৃদ্ধ হওয়ার কারণে এই সফটওয়্যারটি ব্যবহার করে থাকে । আমরা আগে Google chrome সম্পর্কে ১০টি টিপস ও ট্রিকস শেয়ার করেছি এই লিংকে দেখতে ক্লিক করুন।

গুগল ক্রোম থিম চেঞ্জঃ

গুগল ক্রোম সফটওয়্যার এর বিভিন্ন থিম ব্যবহার করে আপনার ব্রাউজারকে আরও সুন্দর চমকপ্রদ করতে পারেন। গুগল ক্রোম সফটওয়্যার ব্রাউজার ওপেন করলেই একটা অন্য রকম লুক চলে আসবে যা দেখতেই ভালো লাগবে । তার জন্য যা করতে হবে।

  • ব্রাউজার ওপেন করতে হবে ।
  • তারপর ডানপাশের উপরের থ্রি-ডট মেনুতে ক্লিক করতে হবে।
  • থ্রি-ডট মেনুতে ক্লিক করে Settings এ ক্লিক করতে হবে।
  • একটু নিচে দেখবেন Theme নামের একটা অপশন আছে ঐখানে ক্লিক করতে হবে।
  • থিম এ ক্লিক করলে ভাইগো ভাই হাজার হাজার থিম দেখতে পাবেন ।
  • এবার আপনার যে থিমটা পছন্দ হয় সেই থিমে ক্লিক করুন ।
  • ক্লিক করার পর ডান সাইডে Add to chrome অপশনটি আছে । এবার Add to chrome এ ক্লিক করার সাথে সাথে দেখবেন আপনার ব্রাউজারের লুক পরিবর্তন হয়ে গিয়েছে এবং নতুন ফিচার যুক্ত হয়ে গিয়েছে ।

হোম বাটনঃ

ক্রোম ব্রাউজার সফটওয়্যার এ সাধারণত হোম বাটন দেখা যায় না । হোম বাটনের কাজ হচ্ছে আপনি একটা ওয়েব সাইটে ব্রাউজ করে আছেন। এবার ভাবছেন নতুন ওয়েব সাইটে ভিজিট করবেন তখন আগের লিংক কেটে নতুন ট্যাব নিয়ে নতুনভাবে ওয়েব সাইট ভিজিট করতে হয় ।

কিন্তু হোম বাটনের কাজ হচ্ছে যে ট্যাবে আছেন সেই ট্যাবে থেকে নতুন ওয়েব সাইট ব্রাউজ করার জন্য নতুন ট্যাব নেওয়া লাগবে না ।

তার জন্য যা করতে হবে । আগের মত ডান পাশের থ্রি-ডট মেনুতে ক্লিক করে Settings অপশনে এসে Themes এর নিচে Show home button নামে একটা অপশন থাকবে এখানে আপনি ক্লিক করলেই ফিচারটি ওপেন হয়ে যাবে।এখানে আপনি হোম বাটনে custom ওয়েব সাইটের লিংক ও যুক্ত করতে পারবেন ।

Show bookmarks bar :

এটা আরও সুন্দর ফিচার গুগল ক্রোম সফটওয়্যারে । এটা অফ রাখলে কোনো ওয়েব সাইট ব্রাউজ করার সময় বুকমার্ক দেখা যাবে না । তার জন্য যা করতে হবে। আবার থ্রি-ডট মেনুতে গিয়ে Settings এ ক্লিক করে হোম বাটনের নিচে ।Show bookmarks bar অপশনটি পেয়ে যাবেন on থাকে off করলে কাজ হয়ে যাবে।

Font size:

গুগল ক্রোমতে ভালোভাবে দেখতে font size গুলো ছোট ও বড় করা যায় । এই font size এ পাঁচ প্রকারের সাইজ পাওয়া যায় ।প্রথমে আছে Very small যা দেখতে খুব ছোট । তারপর Small , তারপর Medium(Recommended) , তারপর Large , তারপর আছে Very Large এই পাঁচটি । এর মধ্যে যেটা আপনার পছন্দ সেটা ব্যবহার করতে পারেন।

Customize fonts:

আমরা কম্পিউটারে যে লেখাগুলো দেখি সেটা কোনো না কোনো একটা fonts .  এই fonts গুলো customize করা যায় । তার জন্য একই পথ থ্রি-ডট মেনুতে চেপে Settings এর themes এর নিচের দিকে Customize fonts এ ক্লিক করে নতুন fonts দেওয়া যায় কম্পিউটারে ।

Page zoom:

পেজ জুম সুন্দর একটা ফিচার । পেজ যত বেশি জুম করবেন তত বেশি লেখাগুলো বড় বড় দেখাবে । একটা পেজের ২৫% থেকে ৫০০% পর্যন্ত জুম করা যায়। আপনার যতটুকু জুম থেকলে ভালো হয় তত % জুম করে নিবেন। তবে সাধারণত ৯০%-১১০% এর মাঝখানে থাকায় ভালো তাহলে সম্পূর্ণ পেজ একই সাথে দেখতে ভালো হয়।

সার্চ ইঞ্জিন পরিবর্তনঃ

আমরা সার্চ ইঞ্জিন বলতে শুধু মাত্র Google কে বুঝি।কিন্তু আরও সার্চ ইঞ্জিন আছে যেমনঃ Bing, Yahoo!, DuckDuckGo, Ecosia ইত্যাদি । আপনার ইচ্ছামত যে কোনো সার্চ ইঞ্জিন ব্যবহার করতে পারেন । আপনি Settings এ এসে যে Search ennine যে অপশন আছে ঐখানে ক্লিক করলেই পেয়ে যাবেন।

software download link: Download here

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x