বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

গুগল ক্রোম টিপস যা ব্যবহারকে আরও সহজ করবে

গুগল ক্রোম টিপস

আমি ব্যক্তিগতভাবে যতগুলো ব্রাউজার ব্যবহার করেছি । তার মধ্যে আমার কাছে অন্যতম মনে হয়েছে গুগল ক্রোম ব্রাউজার । কারণ তাদের ব্রাউজারের ফিচারের অভাব নেই । গুগল ক্রোম টিপস নেওয়ার আগে এই ব্রাউজারে আমাদের কী রকম সুবিধা দিয়েছে সে সম্পর্কে জানা উচিত ।

বলা যায় ব্রাউজার জগতে সকল ব্রাউজারের থেকে এই ব্রাউজার বেশি সুবিধা দিয়ে থাকে । আপনি চাইলেই ইচ্ছামত ফ্রি বিভিন্ন ধরনের এক্সটেনশন ব্যবহার করতে পারবেন । এছাড়া থিম, ফিচার, আপডেট ভার্সন ইত্যাদি । তবে গুগল ক্রোম ব্রাউজারের অন্যতম অসুবিধা হলো কম শক্তিশালী কম্পিউটারের এই ব্রাউজারে ব্যবহার করলে অনেক বেশি স্লো কাজ করে ।

তাছাড়া আমি তাদের কোনো সমস্যা দেখি না । তাই এই সময়ের অন্যতম জনপ্রিয় ব্রাউজার গুগল ক্রোম টিপস নিয়ে আলোচনা করব । যে টিপসগুলো আমি নিয়মিত ব্যবহার করি । আপনারও ভালো লাগতে পারে ।

গুগল ক্রোম টিপস

এই সকল গুগল ক্রোম টিপস কম্পিউটার ও মোবাইলের জন্য কাজ করবে । তবে মোবাইলের সিস্টেমটা ভিন্ন ।তবে এখানে শুধুমাত্র কম্পিউটারে কিভাবে কাজ করে সেটা দেখানো হয়েছে ।

পেজ ছোট বড় করা

আপনি মনে করেন কোনো ওয়েবসাইটে বা ফেসবুকে আছেন । সেখানের সেই পেজটা একটু ছোট বা বড় করা দরকার । তার জন্য সেটিং এ গিয়ে ছোট বা বড় করার কোনো দরকার নেই ।

তার সহজ উপায় আছে CTRL চেপে ধরে মাউসের চাকা/হুইল ঘোরালে পেজ ছোট বা বড় হবে । নিচের দিকে ঘোরালে ছোট আর উপরের দিকে ঘোরালে বড় হবে ।

লিংক কপি

কোনো ওয়েবসাইট ভিজিট করার পর আপনার সেই লেখা ভালো লাগতে পারে । তখন আপনি কোথা থেকে লিংক কপি করবেন । কোথাও যাওয়ার দরকার নেই ।

ক্রোম ব্রাউজারে লিংক বারের শেষে দেখবেন একটা স্টার চিহ্ন আছে তার পাশে বাকানো একটা শেয়ার অপশন আছে সেখানে ক্লিক করতে হবে । প্রথমে আছে Copy link এখানে ক্লিক করলেই কাজ  হয়ে যাবে । এবার যে কোনো লিংক বারে Paste করলেই হবে ।

যে কোনো লেখা বা ভিডি QR Code তৈরি করা

যেকোনো লেখা বা ইউটিউব ভিডিও আপনার ইচ্ছামত QR Code তৈরি করতে পারবনে। QR Code এর ছবি যেখানে দিবেন সে স্ক্যান করে লেখা পড়তে পারবে বা সেই ভিডিও দেখতে পারবে । যেটা আমার কাছে খুব ভালো লেগেছে ।

মনে করেন আপনি আমার ওয়েবসাইটে আছেন । সেখানের একটা লেখা খুব ভালো লেগেছে সেটা আপনি QR Code ছবি তৈরি করে অন্য একজনের কাছে দিতে চান । তার জন্য সেই লেখায় যেতে হবে ।

উপরের পোষ্টের মত লিংক বারের স্টার চিহ্নের পাশে শেয়ার অপশনে ক্লিক করতে হবে । দেখবেন দুই নম্বরে আছে Create QR Code এখানে ক্লিক করলে নিচে কিউআর কোড সম্বলিত একটা ছবি আসবে ।

সেই ছবিতে আপনার লেখা বা ভিডিওর লিংক QR Code তৈরি হয়ে গিয়েছে । এবার ছবিটি ডাউনলোড করতে হবে । এই ছবি যেখানে দিবেন সে সেই পোষ্ট দেখতে পাবে না । বিশ্বাস হলে নিচের QR Code টি স্ক্যান করুন ।

Please Scan

ইজি লিংক শেয়ার সোশ্যাল মিডিয়া

আপনার ওয়েবসাইটের লেখা বা  ইউটিউবে একটা ভিডিও খুব ভালো লেগেছে। সেই ভিডিওটা বা লেখা Facebook, Twitter, Raddit, LinkedIn, Pinterest এতগুলো সোশ্যাল মিডিয়াতে শেয়ার করার দরকার । তখন আপনার এতগুলো সাইট ওপেন করার কোনো দরকার নেই ।

আগের মত স্টার চিহ্নের পাশের শেয়ার এ ক্লিক করবেন । দেখবেন নিচে লেখা আছে Share link to এর আন্ডারে সব সোশ্যাল মিডিয়াতে শেয়ার করতে পারবেন । এটা বলা যায় গুগল ক্রোম টিপস এর মধ্য অন্যতম ।

গুগল ক্রোম টিপস: বুকমার্ক করা

বুকমার্ক করে রাখলে সবচেয়ে বড় সুবিধা হলো লেখা কোনো কারণে অর্ধেক পড়ার পর অন্য সময় পড়লে কোনো প্রকার খোঁজার প্রয়োজন হয় না । বুকমার্ক থেকে খুব সহজে পাওয়া যায় । কাজ, আগে যে বলেছিলাম লিংকবারে স্টার চিহ্ন । সেই স্টার চিহ্নটাই হলো বুকমার্ক । নিজের ইচ্ছামত ব্রাউজারে বুকমার্কের নাম দেওয়া যায় ।

আরও পড়ুনঃ গুগল ক্রমে ক্যাশ মেমোরি পরিষ্কার করার সেরা উপায়

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x