Techzoombd

গুগল ক্রমে ক্যাশ মেমোরি পরিষ্কার করার সেরা উপায়

ক্রমে ক্যাশ মেমোরি

আমাদের প্রতিদিনের ইন্টারনেট ব্রাউজিং করার ক্ষেত্রে আমরা সবচেয়ে বেশি ব্যবহার করে থাকি গুগল ক্রম । গুগল ক্রম ব্রাউজারে ফিচার অ্যাড করার জন্য বিভিন্ন ধরনের এক্সটেশন পাওয়া যায় । যা এই ব্রাউজার ব্যবহারকে আরও আকর্ষনীয় করে তোলে । আর আপনি জানেন যেকোনো ব্রাউজারে ইন্টারনেট ব্রাউজ করলে ক্যাশ মেমোরি জমা হয় ।তেমনি গুগল ক্রমে ক্যাশ মেমোরি জমা হয়ে যায় । তাই সেগুলোকে পরিষ্কার করা প্রয়োজন পড়ে ।

ক্যাশ মেমোরি কি

কাজের দ্রুততার জন্য কম্পিউটার, ল্যাপটপ ও ইন্টারনেটের ক্ষেত্রে বা ব্রাউজার যে ফাইল জমা রাখে তাকেই মূলত ক্যাশ মেমরি বলে । ক্যাশ মেমরিতে ফাইল জমা থাকলে ইন্টারনেট ব্রাউজ করার সময় এম্বি কম লাগে ।

কারণ আগে সেই সাইট ব্রাউজ করলে সেখানে অনেক ফাইল জমা থাকে । গুগল ক্রমে ক্যাশ মেমোরি তার ব্যতিক্রম নয় ।

কেন ক্যাশ মেমোরি পরিষ্কার করব

প্রথমে আমরা ক্রমে ক্যাশ মেমরি বা অন্য ব্রাউজারের ক্যাশ মেমরি পরিষ্কার করব । কারণ যখন আপনার ব্রাউজার বা কম্পিউটারে অনেক ফাইল জমা হয়ে যাবে । তখন ইন্টারনেট ব্রাউজ বা কম্পিউটার ব্যবহার করার জন্য অনেক সম্য লাগবে । এই কারনে নিয়মিত ক্যাশ মেমরি পরিষ্কার করব ।

গুগল ক্রমে ক্যাশ মেমোরি পরিষ্কার করার উপায়

যেহেতু কম্পিউটার ও ব্রাউজারে ক্যাশ মেমরি থাকে তাই আমরা আজ দেখব ব্রাউজারের তা । প্রথমে দেখব কম্পিউটার পরে দেখব মোবাইলের ক্রম ব্রাউজার ।

কম্পিউটার ব্রাউজারে ক্রমে ক্যাশ মেমোরি পরিষ্কার করার উপায়

আমরা যেহেতু গুগল ক্রোম ব্রাউজারের ক্যাশ মেমোরি ক্লিয়ার করার কথ বলছি তাই প্রথমে ব্রাউজার ওপেন করব । তারপর উপরের ডানপাশে থ্রিডট মেনু আছে সেখানে ক্লিক করতে হবে ।

এবার একটু নিচে দেখবেন More toos এ মাউস রাখবে পপআপে আরও কিছু লেখা আসবে ।সেখান থেকে Clear browsing data এখানে ক্লিক অথবা কিবোর্ডের Ctrl+Shift+Delete এ ক্লিক করলেই একই কাজ করবে । প্রথমে Basic আর পাশে থাকবে Advanced দুইটাই প্রায় একই কাজ করে ।

তার পরে আছে Time range এখানে থাকবে আপনি কত সময়ের Last hour, Last 24 hours, Last 7 days, Last 4 days, All time  মানে আজ, ১ সপ্তাহ, ৪ সপ্তাহ, অথবা সব সময় এখান থেকে নিচে Clear data এখানে ক্লিক করলে ব্রাউজারের সকল ডাটা মুছে যাবে । ঠিক Advanced ট্যাবে একই কাজ করবে ।  

মোবাইল ব্রাউজারে ক্যাশ মেমোরি পরিষ্কার করার উপায়

একইভাবে মোবাইলে গুগল ক্রোম ওপেন করে ডানপাশের থ্রিডট মেনুতে ক্লিক করতে হবে । এখান থেকে Settings এ ক্লিক করবেন দেখবেন অনেক অপশন আছে এখান থেকে Privacy and security তে ক্লিক করবেন ।

এবার প্রথমে আছে Clear browsing data এখানে ক্লিক করবেন । এবার কম্পিউটারে যেমন দেখায় একই রকম দেখাবে । তাই এখানে টাইম সেট করে Clear data তে ক্লিক করলেই কাজ হবে ।এই ভাবে ক্রমে ক্যাশ মেমোরি পরিষ্কার রাখলে আপনার ইন্টারনেট জীবনকে আরও সুন্দর ও ফাস্ট করবে ।

আরও পড়ুনঃ গুগল ক্রোম সফটওয়্যার এর আর ও ৭টি টিপস ও ট্রিকস

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post