Techzoombd

গুগল কিপ কি? জেনে নিন গুগল কিপের ব্যবহার

গুগল কিপ

ডিজিটাল সময়ে সব কিছু হবে ডিজিটাল ভাবে । যেমন আগের দিনে মানুষ কিছু লিখে রাখার জন্য নোট খাতা ব্যবহার করত । এখন সেই নোট খাতা হয়ে গিয়েছে মোবাইলের অ্যাপ গুগল কিপ । এখন মানুষ সব কিছুতে স্মার্টভাবে করতে কাজ করতে চাই ।

তারই ধারাবাহিকাতায় নোট খাতার পরিবর্তে গুগল কিপ এর ব্যবহার শুরু করেছে । আপনার হাতে থাকা স্মার্টফোন দিয়ে বা কম্পিউটার ব্যবহার করে এই অ্যাপ বা ওয়েব ভার্সনের গুগল কিপ ব্যবহার করতে পারেন ।

গুগল কিপ কি

Google Keep হলো গুগলের একটা সার্ভিস যা আমরা ফ্রিতে ব্যবহার করতে পারি । আপনার কোনো কিছু নোট রাখার জন্য এখন আর খাতা বয়ে বেড়ানো লাগবে না । গুগল সেই চিন্তা করে আপনার হাতের স্মার্টফোনের উপযোগী করে গড়ে তুলেছে Google keep অ্যাপ যেখানে অন্য কিছুর প্রয়োজন নেই ।

গুগল কিপ কত সালে আবিষ্কার হয়

সর্বপ্রথম Google Keep  ২০১৩ সালের ২০ মার্চ অ্যান্ড্রয়েড ও আইওএস  ডিভাইসের জন্য সার্ভিস নিয়ে আসে । একই সাথে ওয়েব ভার্সনের জন্য কাজ করে ।  যেন সকলের তার প্রতিদিনের কাজ কর্মের হিসাব টুকে রাখতে পারে। এখন পর্যন্ত গুগল প্লে স্টোরে ১ বিলিয়ন প্লাস ডাউনলোড হয়েছে ।

মোবাইলে গুগল কিপের ব্যবহার

প্রথমে আপনার মোবাইলের গুগল প্লে স্টোর থেকে সার্চ দিয়ে ডাউনলোড করে নিতে হবে । সার্চ অপশনে লিখবেন Google Keep এই টুকু লিখলেই চলে আসবে আসার সাথে সাথে ডাউনলোড করে নিবেন ।

১) নোট লেখা

ডাউনলোড করে ওপেন করে নিচে ডান দিকে দেখবেন প্লাস চিহ্ন আছে সেখানে ক্লিক করবেন । ক্লিক করার সাথে সাথে প্রথমে আসবে Title এখানে আপনার বিষয়ের টাইটেল লিখবনে । নিচে আছে Note এখানে টাইটেল অনুসারে যা মনে চাই তাই লিখবনে ।

২) নোট সেভ করা

এবার এটা সেভ করার পালা । উপরে আছে প্রথমে পিন আকারের চিহ্ন এখানে ক্লিক করলে । আপনার লেখাটা হোম পেজে সেভ হয়ে যাবে এবং হোম পেজে দেখাবে । দুই নম্বরে আছে রিমাইন্ডার এখানে ক্লিক করলে আপনার কতক্ষণ পরে কাজটা করলে ভালো হয় তার একটা রিমাইন্ডার দেওয়া যাবে  ।

সেই সাথে সময় সেট করা যাবে । আপনার যখন এটা মনে করা প্রয়োজন সেই সময় সেটা করে রাখলে জানিয়ে দিবে । অনেকটা অ্যালার্ম ঘড়ির মত । আর শেষেরটা আছে Archive এই টার কাজ হলে আপনার লেখা হোমে না রেখে এখানে গচ্ছিত আকারে রেখে দিলেন । পরে Unarchive  করে আবার হোমে আনা যাবে ।

৩) গুগল কিপ এ পুরাতন লেখায় রিমান্ডার

 আপনার মনে করেন একটা লেখা সেভ করা হয়ে গিয়েছে সেটা রিমান্ডার দেওয়া দরকার কিভাবে করবেন । যেই লেখা হোম পেজে দেখাছে তার উপর ক্লিক করবেন । উপরে দেখবেন আবার সেই তিনটা চিহ্ন এসেছে এখান থেকে ঘণ্টা চিহ্ন ক্লিক করে টাইম সেট করলে সময় মত ঘণ্টা দিবে । 

৪) ট্রাশ

আপনি যদি কোনো কিছু  ভুলে ডিলিট করে দেন তাহলে সেটা আবার ফিরিয়ে আনতে পারবেন । তার জন্য বাম পাশের উপরের থ্রি লাইনে ক্লিক করে নিচের দিকে Trash নামের একটা বাটন আছে এখানে আপনার ডিলিট করা সব কিছু থাকবে । এখান থেকে পুনরায় আপনার হারানো ফাইল খুঁজে পাবেন । যদি না সেই ফাইল স্থায়ীভাব ডিলিট করে দেন ।

৫) ফাইল ডিলিট

কোনো নোটের কাজ শেষ হয়ে গেলে সেটা ডিলিট করার প্রয়োজন পড়ে । যেই নোটের কাজ শেষ হয়ে গিয়েছে তার উপর একটু চেপে ধরবেন । এবার উপরের ডান পাশে থ্রি ডট লাইন আসবে সেখানে আছে Delete নামের অপশন এখানে ক্লিক করলে আপনার নোট ডিলিট হয়ে যাবে ।

৬) লেখার কালার করা

আপনার নোটগুলো ইচ্ছা করলে কালার করতে পারনে । তার জন্য যেই লেখা কালার করতে চান তার উপর একটু চেপে ধরবেন । চেপে ধরার সাথে সাথে উপরে পাঁচটা মেনু বের হয়ে আসবে । ডান দিক থেকে তিন নম্বরটাতে ক্লিক করলে অনেক রং দেখাবে এখান থেকে রঙ সিলেক্ট করে দিলেই আপনার লেখা রঙ হয়ে যাবে । android app download link

কম্পিউটারে Google keep ব্যবহার

কম্পিউটারে ব্যবহার করার জন্য যে কোনো ব্রাউজারে লিখবনে keep. google. com এইটা লিখলেই একেবার মোবাইলের মত একটা ফিচার চলে আসবে । তবে মোবাইলে প্লাসে চাপ দিয়ে  নতুন লেখা যুক্ত করতে হয় আর কম্পিউটারে উপরে আছে Take a note এখানে ক্লিক করে নোট নিতে হয় । তাছাড়া মোবাইলের মত সকল কাজ একইভাবে কাজ করে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন