বাংলায় প্রযুক্তি টিপস ও টিক্স

গুগল ওয়ান কি ? গুগল ওয়ানের সুবিধা ও প্লান

গুগল ওয়ান

গুগল ওয়ান হল গুগলের একটি সার্ভিস । যা আমাদের কিছু ফ্রি প্রদান করে আর অতিরিক্ত ব্যবহার করতে হলে টাকা দিয়ে সার্ভিস নিতে হয় । আমরা যারা অ্যান্ড্রয়েড ফোন ব্যবহার করি তাদের প্রত্যেকের গুগল অ্যাকাউন্ট আছে  ।

জিমেইল খুললে আমাদের প্রত্যেকের একটা করে গুগল অ্যাকাউন্ট হয়ে যায় । যেখানে আমাদের ১৫ জিবি করে জায়গা ফ্রি দেয় । সেগুলো আমরা বিভিন্ন কাজে ব্যবহার করি ।

গুগল ওয়ান কি

গুগল ওয়ান গুগল কোম্পানির কিছু সার্ভিসটি ব্যবহার করা যায় । যেখানে তারা ১৫জিবি ক্লাউড স্টোরেজ ফ্রি দেয় । এই ক্লাউড স্টোরেজে ফটো, ভিডিও, ফাইল সব কিছু রাখা যায় । গুগল ওয়ানে ডাটা ব্যাকআপ দিয়ে রাখলে কোনো ডাটা হারানোর ভয় নেয় ।

ফোনের গুগল ওয়ান নামের অ্যাপ নামিয়ে নিলে কাজ করা যায় । কম্পিউটারের জন্য কাজ করে one. Google.com এই ওয়েবসাইটে । তবে আপনার জিমেইল লগইন থাকতে হবে ।

সকল জিমেইল ব্যবহারকারী এই সুবিধা পেয়ে থাকে । আপনার যদি ১৫ জিবির বেশি জায়গা প্রয়োজন হয় তাহলে গুগলের কাছ থেকে ক্লাউড স্টোরেজে জায়গা কিনে ফাইলসমূহ রাখতে হবে ।

গুগল ওয়ান ব্যবহার কেন করবেন

Google one ব্যবহার করার অন্যতম কারণ এখানে ডাটা রাখলে হারানোর কোনো ভয় নেয় । ডাটা চুরি হওয়ার কোনো সম্ভবনা নেয় । আমরা যারা আন্ড্রয়েড ফোন ব্যবহার করি আমাদের সকল ডাটা আগের থেকে গুগলের কাছে আছে ।

কারণ গুগলের সকল ফিচার ব্যবহার করতে হলে আপনার গুগল অ্যাকাউন্ট লাগবে । গুগল অ্যাকাউন্ট করার সময় আমরা সকল পারমিশন দিয়ে থাকি । এছাড়া গুগল অ্যাকাউন্ট ছাড়া আমরা গুগল প্লে স্টোর থেকে কোনো অ্যাপ ডাউনলোড করতে পারি না।

এছাড়া Google one অ্যাপ মোবাইলে থাকলে অটোমেটিক ব্যাকআপ সিস্টেম দেওয়া যায় । যার ফলে দ্বিতীয় বার ফাইল আপলোড দেওয়া লাগে না। গুগল ওয়ানে আপনার কন্ট্রাক্ট নম্বরের লিস্ট ব্যাকআপ দিয়ে রাখতে পারেন ।

Google one এর মাসিক ও বার্ষিক প্লান

এই ক্লাউট স্টোরেজের দাম আমাদের দেশের টাকার সাথে কিছু সময় ওঠা নামা করতে পারে । এটা আমেরিকান ডলার এর দামের উপর নির্ভর করে । আমি এখন বর্তমান টাকার মান এর উপর নির্ভর করে বলছি ।

Google one এর মাসিক প্লান

  • ১৫ জিবি ফ্রি সকলের জন্য ।
  • ১০০ জিবি ১৫০ টাকা (মাসিক)। গুগল এক্সপার্টে এক্সেস নিতে পারবেন । আলাদা ৫ জনের সাথে শেয়ার করতে পারবেন । আরও কিছু সুবিধা আছে । নিচের সব প্লানে একই সুবিধা ।
  • ২০০ জিবি ২৫০ টাকা (মাসিক)।
  • ২ টিবি (টেরাবাইট) ৮০০ টাকা (মাসিক)।

বার্ষিক প্লান

  • ১৫ জিবি ফ্রি সকলের জন্য ।
  • ১০০ জিবি ১৬০০ টাকা (বার্ষিক)।
  • ২০০ জিবি ২৫০০ টাকা (বার্ষিক)।
  • ২ টিবি (টেরাবাইট) ৮১০০ টাকা (বার্ষিক)।

ব্যবহারের নিয়ম

আপনার অ্যান্ড্রয়েড ফোনের জন্য গুগল প্লে স্টোর থেকে Google one নামের অ্যাপটি ডাউনলোড করে নিবেন । সাথে সাথে গুগলের অ্যাকাউন্ট দিয়ে লগইন করে নিলেয় হবে । আর কম্পিউটার এর ক্ষেত্রে one. Google .com এই ওয়েবসাইটে গিয়ে লগইন করলেই হবে ।

আরও পড়ুনঃ গুগল ম্যাপ আপনার বাড়ি বা অন্য যেকোনো জায়গা যুক্ত করুন

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published. Required fields are marked *

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x