Techzoombd

ক্ষতিকর অ্যাপস ১৩টি এখনই Uninstall করন

harmful apps

ক্ষতিকর অ্যাপস আমাদের মোবাইলে থাকতে পারে অনেক তা হয়ত আমরা জানি না । এই সব অ্যাপস আমাদের মোবাইলের সব গুরুত্বপূর্ণ ডাটা হাতিয়ে নিয়ে যেতে পারে । যেখান থেকে আমাদের অনেক বড় ধরনের ক্ষতি হতে পারে ।

যেমন আপনার ফোনে যদি কোনো ব্যাংকের কোনো গুরুত্বপূর্ণ ডাটা থাকে সেখান থেকে যদি কিছু পরিমাণ অন্য লোকের কাছে চলে যায় তাহলে আপনার এই সকল ডাটা নিয়ে ক্ষতি করতে পারে ।

এছাড়া আপনার কোনো ব্যাক্তিগত অনেক কিছু থাকতে পারে যেমনঃ আপনার ছবি, পরিবারের ছবি, গোপন ছবি , ভিডিও বা অডিও হতে পারে ।  যেগুলো নিয়ে আপনাকে অনেক হেনস্তার শিকার করতে পারে এই ক্ষতিকর অ্যাপস গুলো ।

এই অ্যাপসগুল এই সব নিয়ে করে

এদের প্রথম কাজ থাকে এক জন গ্রাহকের ডাটাগুলো কালেক্ট করা । যেমন ব্রাউজার হিস্টোরি, কল হিস্টোরি মেসেজ এইগুল সাধারণ দেখে । এই গুলো নিয়ে এদের যে নিদিষ্ট জায়গা থাকে সেখানে পাঠিয়ে দেওয়া ।

সেখান থেকে তারা বিভিন্ন থার্ড পার্টি যেসব কোম্পানি আছে তাদের কাছে বিক্রি করা । কোম্পানি এই গুলো পরিক্ষা নিরিক্ষা করে বিভিন্ন অনলাইন প্লাটফর্মে অ্যাড দেওয়া । তাছাড়া বিভিন্ন সময় দেখা যায় যে, এই সব ডাটা নিয়ে ব্লাকমেইল এর মত ঘটনা ঘটে থাকে ।

ক্ষতিকর অ্যাপস এর কিছু লিস্ট দেওয়া হল

এখানে যে অ্যাপসগুলো দেওয়া হয়েছে সেগুলো বিভিন্ন টেক ব্লাগার বা অ্যাপস নিয়ে যারা কাজ করে  । তাদের লেখা বা তাদের গবেষনা ও পরিক্ষা নিরিক্ষা করে দেখেছে  সেখান থেকে নেওয়া ।

১) Shareit. ২) Auxiliary Message, ৩) Fast Magic SMS, ৪) Free CamScanner,  ৫) Super Message, ৬) Element Scanner, ৭) Go Messages, ৮) Travel Wallpapers  ৯) Super SMS ১০)Shoot Clean ১১)Super Clean Speed ১২)Clean Rocket  ১৩)Cleaner Rocket

তাছাড়া এই সব অ্যাপসের আর একটা সমস্যা হচ্ছে তারা অধিকাংশ সময় অশ্লীল অ্যাড দেখিয়ে থাকে । উদাহরণ হিসেবে বলা যায় যে, Shareit  এরা অধিক পরিমাণে অশ্লীল অ্যাড দেখায় । এই নিয়ে দেখবেন যে, আমাদের দেশের অনেক ইউটিউবার এদের নিয়ে অনেক ভিডিও বানিয়েছে ।

এই সমস্যার সমাধান

এর তেমন একটা সমাধান পাওয়া যায় না । তবে আপনারা একটু সচেতন হলে এই ক্ষতিকর অ্যাপ থেকে রেহায় পেতে পারি । যখন কোনো অ্যাপস ডাউনলোড করব সেটার রিভিউ দেখে ডাউলোড করবো ।

তাছাড়া গুগল প্লে স্টোর ছাড়া অন্য কোনো প্লাটফর থেকে কোনো ধরনের অ্যাপস ডাউনলোড করব না ।

আরও পড়ুনঃ স্মার্টফোনে যে ৫টি বিপদজনক অ্যাপস এখনই ডিলিট করা উচিত

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x