Techzoombd

কম্পিউটার স্লো হওয়ার কারণসমূহ জেনে নিন

কম্পিউটার স্লো

কম্পিউটার স্লো হওয়ার একক কোনো কারণ বলা যাবে না । কারণ কম্পিউটার একাধিক কারণে স্লো হতে পারে । যেমনঃ হার্ডওয়্যার, সফটওয়্যার, র‍্যাম, রম ব্যবহার করার দক্ষতা ইত্যাদি কারণে । কম্পিউটার আমাদের এখন নিত্যদিনের ব্যবহারের একটি সঙ্গীতে পরিনিত হয়েছে ।

আধুনিক এই যুগে আমাদের প্রায় সকল কাজ আমরা কম্পিউটার দিয়ে করে থাকি । কাজের সময় যদি সেই কম্পিউটার যদি স্লো হয়ে যায় তাহলে কাজের প্রতি তেমন একটা মন বসে না ।কারণ স্লো কম্পিউটার আমাদের কাজের অনেক বাধা ঘটায় । তখন দেখা যায় যে, আপনার কাজের এবং সময়ের ব্যাপকভাবে অপচয় হয়ে থাকে ।

আমরা জানব কি কি কারণে আসলে কম্পিউটার স্লো কাজ করে । তাই আপনি যদি সমস্যা সম্পর্কে খুব ভালো ভাবে জানেন তাহলে সমাধান করতে অনেক সহজ হয়ে যায় । তাই আমরা আজকে স্লো হওয়ার কারণসমূহ জানব ।

কম্পিউটার স্লো হওয়ার কারণগুলো জেনে নিন

১) হার্ডওয়্যার

কম্পিউটার হার্ডওয়্যার বলতে সাধারণত আমরা যেগুলো দেখতে পায় । যেগুলো আমরা স্পর্শ করতে পারি । হার্ডওয়্যার যদি একটু নরমল মানের হয় । যেমনঃ কয়েক বছর আগে সেক্ষেত্রে পিসি স্লো কাজ করতে পারে ।

যখন আপনি পুরাতন হার্ডওয়্যার এর উপর আপডেট সফওয়্যার ইনস্টল দিবেন তখনই পিসি স্লো কাজ করতে শুরু করবে । এই কারণ হার্ডওয়্যারের সাথে মিল রেখে সফটওয়্যার ব্যবহার করতে হবে ।

২) সফটওয়্যার

আপনার যদি পুরাতন ভার্সনের যেমন ডুয়েল কোর এর  একটি পিসি হয়ে থাকে । সেখানে আপনি অ্যাডোবি সি সি ২০২২ ইনস্টল দেন তাহলে হবে না । আপনার দরকার অ্যাডবি সি এস ৬ ভার্সন বা আরও লাইট ভার্সন । যেন হার্ডওয়্যারের সাথে সফটওয়্যারের মিল থাকে ।

কাজের কোনো প্রকার বাধা প্রদান করতে না পারে । এছাড়া আপনার পিসি ডুয়েল করের হয় তাহলে যে সব সফটওয়্যার ব্যবহার করলে স্লো হবে অ্যাডোবির যত প্রকার সফটওয়্যার আছে । ভিডিও এডিটিং এর যত প্রকার সফটওয়্যার আছে ।

একই সাথে একাধিক সফটওয়্যার ব্যবহার করলে । তাই প্রয়োজন ছাড়া অতিরিক্ত কোনো সফটওয়্যার আমরা ইনস্টল করে রাখব না ।

৩) ব্রাউজার

ব্রাউজার যদি ব্যবহার করেন ক্রম তাহলে কম্পিউটার স্লো হয়ে যাবে যদি পিসিতে ডুয়েল কোর হয়ে এবং র‍্যাম ২ জিবি হয় । ক্রাম ব্রাউজার সাধারণ ভাবে অঙ্কে বেশি র‍্যাম ব্যবহার করে থাকে ।

আর সেখানে একাধিক ট্যাব ব্যবহার করলে  পিসি সাথে সাথে স্লো কাজ করা শুরু করে দিবে । তাই ক্রোম ব্রাউজার ব্যবহারের জন্য একটু হিসাব করে ব্যবহার করতে হয় ।

৪)র‍্যাম

পিসি যদি মোটামোটি মানের হয় সেখানে যদি খুব কম র‍্যাম ব্যহবার করা হয় সেখানে সমস্যা দেখা দিবে ।আপনার যদি অধিক পরিমাণে ট্যাব নিয়ে ব্রাউজ করতে হয় ।

তাহলে কখনও কম র‍্যাম ব্যবহার করে হবে না । এই রকম হয়ে বলা যায় পিসি অটোমেটিক ঘুমিয়ে পড়বে । র‍্যামের করণে পিসি স্লো হয়ে থাকে ।

৫) ক্যাশ ফাইল র‍্যামে জমে থাকা

পিসির যদি পুরাতন কনফিগারেশনের হয়ে থাকে । সেই সব পিসিতে কম লোড নিয়ে থাকে । এই সব পিসির র‍্যামে ক্যাশ ফাইলের কারণ পিসি স্লো কাজ করে থাকে ।

৬) জায়গা ব্যবস্থাপনা

যখন উইন্ডোজ দিতে হয় তখন একটু বেশি জায়গা সি ড্রাইভে রাখতে হয় । দূর্বল কনফিগারেশন পিসিতে না হলে স্লো কাজ করবে । এছাড়া হার্ডডিস্কে যদি যথাযথ জায়গা না থাকে তাহলেও পিসিতে তেমন কাজ করে না ।

৭) ব্যবহারের অদক্ষতা

অনেকে বলতে পারে এইটা কেমনে সম্ভব ব্যবহারের অদক্ষতার কারণ পিসি কিভাবে স্লো হয় । কয়েকটি কারণ বলছি পিসি সম্পর্কে যার ধরণা কম বা যে নতুন ক্রয় ক্রয় করেছে ।

সে না বুঝেই তার পিসির যে লোড নেওয়ার ক্ষমতা তার থেকে অধিক লোড দিয়ে দিবে তখই পিসি অটোমেটিকভাবে স্লো করতে শুরু করবে । তাই বলা যায় যে, এটা ব্যবহারের অদক্ষতা ।

(৮) ভাইরাস

পিসিতে যদি ভাইরাসে আক্রান্ত হয়ে থাকে তাহলে সেক্ষেত্রও সমস্যার সমূখীন হতে হয় । ভাইরাস  পিসির অনেক ফাইলের বা ডাটার ক্ষতি করে থাকে সেক্ষেত্রে দেখা যায় পিসি স্লো হয়ে থাকে ।

আরও পড়ুনঃ এন্টিভাইরাস কি? সেরা ৫টি এন্টিভাইরাস (কম্পিউটার)

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x