Techzoombd

কম্পিউটারে ফন্ট ইন্সটল করার সহজ উপায়

কম্পিউটারে ফন্ট ইন্সটল

আমাদের কম্পিউটারে ফন্ট ইন্সটল করতে হয় অনেক কারণে । আমাদের কম্পিউটারে উইন্ডোজ নতুন ভাবে দেয়া হয় । তখন দেখা যায় কম্পিউটারে ইংরেজি ফন্টগুলো উইন্ডোজ এর সাথে থাকে । কিন্তু সমস্যা হচ্ছে বাংলা ভাষার জন্য ।

আপনি যখন ইউটিউবে ভিডিও, ওয়েবসাইট ব্রাউজ, ফেসবুকিং করবেন । তখন দেখা যায় আমাদের computer এ যদি বাংলা font install দেওয়া না থাকে । ব্রাউজারের লিংক বারের উপরে যেখানে ভিডিও এর টাইটেল থাকে সেখানে ঘর ঘর দেখা যায় ।

এছাড়া দেখা যায় যে, এই লেখা গুলো এমন আসে যে আমরা বুঝতে পারি না । এইগুলো হয়ে থাকে বেশি বাংলা টাইটেল লেখা অংশগুলোতে । নিচের লেখা এই খানে ঘর ঘর হয়ে থাকে

টাইটেল এর লেখা গুলো এমন হয় । তাই কম্পিউটারে ফন্ট ইন্সটল দিয়ে এই সমস্যার সমাধান করা যায়  ।

কম্পিউটারে ফন্ট ইন্সটল প্রথম ধাপ

আমি আজ দেখাবো উইন্ডোজ এ কিভাবে ফন্ট ইন্সটল দিতে হয় । এই পদ্ধতি উইন্ডোজে কাজ করবে ৭,১০ । আপনার ইচ্ছামত ইন্টারনেট থেকে বাংলা ফন্ট ডাউনলোড করবেন । বাংলা ফন্ট ডাউনলোড করার জন্য এই পাশের লেখায় ক্লিক করতে পারেন ।

Bangla font কোথায় পাব ? বাংলা ফন্টের উৎস দেখে নিন । এসকল ফন্টগুলো ডাউনলোড করার পর Extract করে নিতে হবে । তখন সকল ফাইলের .ttf  ফাইলগুলো কম্পউটারে ইনপুট করে দিলেই আপনার ব্রাউজারের টাইটেল বারের সকল লেখাগুলো আপনি পড়তে পারবেন ।

কম্পিউটারে ফন্ট ইন্সটল  দ্বিতীয় ধাপ

উইন্ডোজ ৭ এর বাম পাশে আর ১০ এর যে সার্চবার আছে সেখানে লিখবেন control panel  এই বার control panel  চলে আসলে এর উপর ক্লিক করবেন । control panel এ অনেক কিছু দেখাবে নিচের ছবিতে দেখুন ।

মার্ক করা Fonts  লেখা এখানে ক্লিক করতে হবে । control panel এ আরও অনেক কিছু আছে সেখান থেকে অল্প কিছু অংশের ছবি নেওয়া হয়েছে । ক্লিক করার পর দেখবেন আপনার computer এ যে ইংরেজি বা বাংলা font দেওয়া আছে তার সকল .ttf  ফাইল দেখা যাবে ।

আপনার এখন কাজ হলো ইন্টারনেট থেকে যে সকল font ডাউনলোড করে . ttf ফাইল করে রেখেছেন সেইগুলো ড্রাগ অ্যান্ড ড্রাপ করে এই  ঘরে এনে দেওয়া । যাক হয়ে গেল আপনার computer এ font install করা ।  

এখন থেকে ব্রাউজার টাইটেল বারে কোনো বাংলা দেখা ঘর ঘর দেখাবে না । আমার কম্পিউটারে .ttf এই ফাইলের সংখ্যা ৩৯০টি আছে বাংলা ইংরেজি মিলিয়ে । তাই দেরি না করে এই কাজটি করে ফেলুন যদি সমস্যায় পড়তে না ইচ্ছা থাকে । ধন্যবাদ ।

বিঃদ্রঃ কম্পিউটারে ফন্ট ইন্সটল আর মাইক্রোসফট, আডোবি এই সব এর জন্য font install সম্পূর্ণ কাজ আলাদা হয়ে থাকে ।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x