Techzoombd

কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার যা আপনার লাগবেই

কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার

কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার গুলো যেকোনো কম্পিউটার ব্যবহারীর কাছে যে কতটা প্রয়োজনীয় শুধু সেই ভালো বলতে পারবে । বিশেষ কিছু সফটওয়্যার আছে যেগুলো ব্যবহার না করলে আপনি কম্পিউটার ব্যবহার করে উপভোগ করতে পারবেন না ।

তাই আজকে জেনে নেওয়া যাক কম্পিউটার উইন্ডোজ দেওয়ার পরে কোন সফটওয়্যারগুলো প্রয়োজন ।

কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার সম্পর্কে জেনে নিন

১) মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন (Microsoft Office application)

আপনার কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার এর মধ্য মাইক্রোসফট অফিস অ্যাপ্লিকেশন একান্ত প্রয়োজন । কারণ এই সফটওয়্যার মাধ্যে প্যাকেজ আকারে অনেকগুলো সফটওয়্যার এক সাথে থাকে যেগুলো আমরা প্রতিদিনে কাজে ব্যবহার করে থাকি ।

এখানে আপনি মাইক্রোসফট ওয়ার্ড, পাওয়ার পয়েন্ট, অ্যাক্সেস, এক্সেল, ডকুমেন্ট, এই সব কাজ করতে পারবেন । এইগুলো দিয়ে আপনি লেখালিখি, প্রেজেন্টেশন, হিসাব, ডাটাবেজ তৈরি করতে পারবেন। উইন্ডোজ ব্যবহারকারী প্রায় সবাই লেখার কাজে মাইক্রোসফট ওয়ার্ড ব্যবহার করে থাকে ।

২) মিডিয়া প্লেয়ার ( Media Player(Audio & Video))

উইন্ডোজ নতুন ভাবে সেপআপ বা অন্য যেকোনো সময় ভিডিও বা অডিও প্লে করার জন্য যে কোনো মিডিয়া প্লেয়ার একান্ত প্রয়োজন । তা না হলে উইন্ডোজের ডিফল্ট প্লেয়ার ব্যবহার করতে হবে যেখানে ভালো ভিডিও আশা করা যায় না ।

কয়েকটি খুব পরিচিত মিডিয়া প্লেয়ার MX player, QQ player, VLC player, Pot player,ইত্যাদি এখান থেকে যেকোনো একটা সফটওয়্যার ইনস্টল করে খুব ভালো ভাবে ভিডিও প্লে করতে পারবেন ।

৩) ব্রাউজার ( Browser )

ইন্টারনেট ব্যবহার করতে হলে ব্রাউজা একান্ত প্রয়োজন । কারণ ব্রাউজারকে ইন্টারনেট জগতের দরজা বলা হয়ে থাকে যেখান থেকে ইন্টারনেট জগতে প্রবেশ করতে হয় ।বর্তমান সময়ে সবচেয়ে বেশি জনপ্রিয় ব্রাউজার হলো Chrome browser, Mozilla Firefox, Brave browser .

এখান থেকে আপনি যেকোনো একটা ব্যবহার করতে পারেন ।তবে আমার কাছে মনে হয় Chrome ব্রাউজারই ভালো । আপনি ব্রাউজার সম্পর্কে জানতে চাইলে নিচের পোষ্টটি পড়তে পারেন ।

ব্রাউজার সম্পর্কে আরও জেনে নিনঃ পিসিতে সেরা ১০টি ওয়েব ব্রাউজার যা আমাদের জানা দরকার

৪) উইনরার (WinRAR)

এই সফটওয়্যার দিয়ে আপনি যেকোনো ফাইলকে জিপ বা কম্প্রেস তৈরি করতে পারবেন। আবার কম্প্রেস বা জিপ ফাইলকে আনজিপ করতে পারবেন ।আমরা যখন ইন্টারনেট থেকে কোনো সফটওয়্যার ডাউনলোড করি তখন সেই ফাইলগুলো বেশি জিপ আকারে থাকে । তখন সেই ফাইল বা সফটওয়্যারগুলো আনজিপ করে ব্যবহার করতে হয় ।

WinRAR ছাড়া আরও অনেক সফটওয়্যার আছে তারাও একই কাজ করে যেমনঃ 7 Zip, pea zip ইত্যাদি । এক কথায় কম্পিউটার ব্যবহার করতে হলে আপনাকে জিপ আনজিপ সফটওয়্যার লাগবেই। এটা একটা কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার

৫) এন্টিভাইরাস সফটওয়্যার (antivirus)

আপনি যদি কম্পিউটারে ইন্টারনেট ব্যবহারকারী হয়ে থাকেন তাহলে এন্টিভাইরাস সফটওয়্যার দেওয়ার একান্ত প্রয়োজন । কারণ ইন্টারনেটের মাধ্যমে বিভিন্ন সময়ে ভাইরাস ছড়িয়ে থাকে । তবে আমি মনে করি ফ্রি এন্টিভাইরাস ব্যবহার না করাই ভালো ।

১০০০ টাকার মধ্যে বাজারে অনেক পেইড এন্টিভাইরাস সফটওয়্যার পাওয়া যায় সেগুলো অনেক প্রটেক্ট করে কম্পিউটারের। চাইলে আপনি ব্যবহার করতে পারেন।

৬) ফটো এডিটিং সফটওয়্যার (Adobe Photoshop)

আপনার যদি সামান্যতম যেকোনো ফটো এডিটিং এর প্রয়োজন হয় তাহলে ফটোশপ সফটওয়্যার প্রয়োজন হবে । যতগুলো ফটো এডিটিং সফটওয়্যার আছে তার মধ্যে Adobe Photoshop অত্যান্ত জনপ্রিয় ।

৭ কিবোর্ড সফটওয়্যার (Keyboard software)

কিবোর্ড সফটওয়্যার ছাড়া আপনি কোনোভাবে  টাইপ করতে পারবেন না বিশেষ করে বাংলা । বাংলা লিখতে হলে আপনাকে যেকোনো বাংলা কিবোর্ড সফটওয়্যার ব্যবহার করতে হবে । জনপ্রিয় অনেক বাংলা কিবোর্ড রয়েছে যেমনঃ অভ্র, বিজয় বায়ান্ন, আরও অনেক । আপনি আরও কিবোর্ড সম্পর্কে জানতে নিচের পোষ্টগুলো পড়তে পারেন।

আরও পড়ুনঃ

অভ্র কিবোর্ড বাংলা লেখার সহজ নিয়ম

মোবাইলে লেখার ফ্রি ও সেরা বাংলা কিবোর্ড অ্যাপস

৮) জুম অ্যাপ (Zoom)

বর্তমান সময়ে আপনি ঘরে বসে পৃথিবীর যেকোনো জায়গায় মিটিং, সেমিনার, ক্লাস, সবকিছু করতে পারবেন জুম সফটওয়্যার দিয়ে । এরকম আরও অনেক সফটওয়্যার আছে তবে জুম অনেক জনপ্রিয় একটি সফটওয়্যার ।

আপনি চাইলেই এর সমকক্ষ সফটওয়্যার ব্যবহার করতে পারেন । জুম সফটওয়্যার  সম্পর্কে    সম্পূর্ণ জানতে নিচের পোষ্টটি পড়তে পারন।

আরও পড়ুনঃZoom Meeting কী? কীভাবে কাজ করে?

৯)ইন্টারনেট ডাউনলোডার (Internet Downloader)

আপনি যেকোন ধরনের সফটওয়্যার ফাইল ইন্টারনেট থেকে ডাউনলোড করতে হলে অনেক সময় লেগে যায় ।যদি আপনি যেকোনো ধরনের ইন্টারনেট ডাউনলোডার ইনস্টল করে রাখতে পারনে তাহলে খুব সহজে ইন্টারনেট থেকে যেকোনো ধরনের ফাইল আপনি ডাউনলোড করে পারবেন।

১০)মেসেঞ্জার সফটওয়্যার (Messenger software)

আপনি ইন্টারনেটের মাধ্যমে যোগাযোগ করতে চাইলে মেসেঞ্জার সফটওয়্যার আপনার লাগবেই । যেমনঃ What Sapp, Imo, Vibes, Telegram, Skype  ইত্যাদি । আপনি কম্পিউটারে ইমো সফটওয়্যারটি ব্যবহার করতে চাইলে নিচের পোষ্টটি পড়তে পারেন।

আরও পড়ুনঃকম্পিউটারে ইমো ব্যবহার এর সহজ উপায়

কম্পিউটারের প্রয়োজনীয় সফটওয়্যার গুলো যদি আপনি কম্পিউটারে ইনস্টল করে রাখেন তাহলে আপনার ব্যবহার অভিজ্ঞতা অনেক ভালো হবে

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x