Techzoombd

কম্পিউটারের গতি বাড়ানোর সুপার টিপস

কম্পিউটারের গতি

কম্পিউটারের গতি বাড়ানো একান্ত প্রয়োজন কারণ স্লো কম্পিউটার দিয়ে আপনি যে কোনো কাজ দ্রুত করতে পারবেন না । আপনার যদি স্লো কম্পিউটার হয়ে থাকে তাহলে কাজ করতে অনেক সমস্যায় পড়তে পারেন ।

যেমন অনেক সময় নষ্ট হবে পাশাপাশি ধৈর্য হারিয়ে ফেলতে পারেন তখন কাজের গতি অনেক কমে যাবে । আমারা কম্পিউটার ব্যবহার করতে করতে অনেক জাঙ্ক ফাইল আমাদের কম্পিউটারে জমে যায় । এই সব জাঙ্ক ফাইলের কারণে আমাদের উইন্ডোজ কম্পিউটারসমূহ অনেক গতি কমে যায় ।

তখন কাজের লেভেল অনেক নিচে নেমে যায় । তাই আমরা দেখব কম্পিউটারের গতি বাড়ানোর জন্য জাঙ্ক ফাইল কিভাবে ডিলিট করতে হয় এবং কম্পিউটারের গতি বাড়াতে হয় ।

কম্পিউটারের গতি হবে রকেটের মত সুপার ফাস্ট

কম্পিউটারের জাঙ্ক ফাইল ডিলিট করার জন্য আমদের নিচের পদ্ধতিসমূহ কাজ করতে হবে ।

১) %temp%

প্রথমে আপনি Windows বাটন ও R একই সাথে চাপবেন (Windows+R) চাপলেই Run  লেখা একটা পপআপ আসবে সেখান একটা খালি বক্স আসবে এখানে লিখতে হবে %temp% লিখে এন্টার প্রেস করলে আপনার জাঙ্ক ফাইল পেয়ে যাবেন ।

সেখান থেকে ctrl+A চেপে সব সিলেক্ট করে ডিলিট করে দিবেন । কিছু ফাইল হয়তবা ডিলিট না ও হতে পারে সেগুলোর পরিমাণ খুব কম ।

২) recent

উপরের মত একই কাজ করতে হবে প্রথমে আপনি Windows বাটন ও R একই সাথে চাপবেন (Windows+R) চাপলেই Run  লেখা একটা পপআপ আসবে সেখান একটা খালি বক্স আসবে এখানে লিখতে হবে recent  লিখে এন্টার প্রেস করলে আপনার জাঙ্ক ফাইল পেয়ে যাবেন ।

সেই ফাইল গুলো ctrl+A চেপে সব সিলেক্ট করে ডিলিট করে দিবেন । তাহলে আপনি সাম্প্রতিক ফাইলগুলো ওপেন করেছেন সেই জাঙ্ক ফাইল ডিলিট করতে পারবেন ।

৩) prefetch

এবার ও আপনাকে একই ধরনের কাজ করতে হবে । প্রথমে আপনি Windows বাটন ও R একই সাথে চাপবেন (Windows+R) চাপলেই Run  লেখা একটা পপআপ আসবে সেখান একটা খালি বক্স আসবে এখানে লিখতে হবে prefetch লিখে এন্টার প্রেস করলে আপনার জাঙ্ক ফাইল পেয়ে যাবেন ।

সেখান থেকে সকল ফাইল সিলেক্ট করে ডিলিট করে দিতে হবে । যদি কোনো ফাইল রান অবস্থায় থাকে তাহলে সেই ফাইলগুলো ডিলিট হবে না ।

৪) temp

এইটা ও প্রথম যেটা আছে তারা প্রায় একই তবে একটু ভিন্ন আছে তাই দেখে নিন ।  প্রথমে আপনি Windows বাটন ও R একই সাথে চাপবেন (Windows+R) চাপলেই Run  লেখা একটা পপআপ আসবে সেখান একটা খালি বক্স আসবে এখানে লিখতে হবে temp  লিখে এন্টার প্রেস করলে আপনার জাঙ্ক ফাইল পেয়ে যাবেন ।

এখানে কোনো প্রকার % দেওয়া যাবে না । এবার সব ফাইল সিলেক্ট করে ডিলিট করতে পারেন  আগের মত ।

৫) tree

এইবার আপনাকে আর কোনো ফাইল ডিলিট করা লাগবে না । উপরের মত একই কাজ করতে হবে প্রথমে আপনি Windows বাটন ও R একই সাথে চাপবেন (Windows+R) চাপলেই Run  লেখা একটা পপআপ আসবে সেখান একটা খালি বক্স আসবে এখানে লিখতে হবে tree লিখে এন্টার প্রেস করলে  আপনার কম্পিউটার রিফ্রেস হয়ে যাবে কোনো কাজ করা লাগবে না ।

বিঃদ্রঃ এখান যদি আপনার কম্পিউটার ভালো মানের হয়ে তাকে তাহলে আপনি জাঙ্ক ফাইলগুলো ডিলিট করতে পারেন । আর নরমাল কম্পিউটার হয়ে থাকে তাহলে ও এই কাজগুলো করতে পারেন । তবে এতে নরমল কম্পিউটারে তেমন একটা কাজে আসবে না  ।

কথায় আছে “ পেটে ভাত না থাকলে আপনার শরীরে কেমনে শক্তি আসবে” তার পরে ও জাঙ্ক ফাইল্গুলো ডিলিট করলে কম্পিউটার অনেকটা রিফ্রেশ মনে হয় ।  তাই নিয়মিত এই কাজগুলো করতে থাকেন ।

কম্পিউটারের গতি বাড়ানোর এই টিপসগুলো কেমন লাগল জানাতে পারেন কমেন্টের মাধ্যমে  ধন্যবাদ ।

আরও পড়ুনঃ কম্পিউটার কিবোর্ড এর ১৩ টিপস যা জানা দরকার

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x