Techzoombd

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড পরিচিতি Part(1)

wordpress

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড টিউটোরিয়ালে আপনাকে স্বাগতম । আমারা আগেই জেনেছি ওয়ার্ডপ্রেস কী ও ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিস্তারিত। আপনি জানতে চাইলে নিচের লিংকে ক্লিক করুন । আজ আমরা ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড সম্পর্কে জানব ।

উপরের এই দুইটি পোষ্ট পড়লে খুব সহজেই ওয়ার্ডপ্রস সম্পর্কে ধারণা পেয়ে যাবেন যাইহোক ওয়ার্ডপ্রস এর ড্যাশবোর্ড সম্পর্কে আলোচনা করা যাক ।

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ডঃ আপনাকে ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এ যেতে হলে ওয়ার্ডপ্রেস Log In করতে হবে । তার জন্য যা করতে হবে । প্রথমে আপনার ওয়েব সাইটের নাম দিতে হবে । মানে করেন আপনার ওয়েব সাইটের নাম abc.com . যদি এ রকম হয় তাহলে abc.com/wp-admin দিয়ে Enter চাপতে হবে । তার পর নিচের ছবির মত বক্স আসবে ।

wordpress dashboard log in

প্রথমে Username এবং দ্বিতীয় ঘরে Password দিয়ে Log In এ Enter করেয় ওয়ার্ডপ্রস এর ড্যাশবোর্ড ওপেন হয়ে যাবে । এবার নিচের ছবিতে লক্ষ্য করুন ।

wordpress
ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড

ছবিতে যে ড্যাশবোর্ড দেখা যাচ্ছে এটাই ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড । এখান থেকে ওয়ার্ডপ্রেস সাইটের সবকিছু নিয়ন্ত্রণ করা হয় । এগুলো হচ্ছে মূল এর সাথে যত প্লাগইন ব্যবহার করবেন ততই ওয়ার্ডপ্রেস এর ড্যাশবোর্ডে ফিচার এর সংখ্যা বৃদ্ধি পাবে ।

wordpress icon
wordpress icon

এবার প্রথমে আসা যাক ওয়ার্ডপ্রেস এর আইকনের কাছে এখানে কার্সর রাখলে প্রথমে About wordpress আছে । এই About wordpress এ ক্লিক করলে ওয়ার্ডপ্রেস সম্পর্কে জানা যাবে । বর্তমানে ওয়ার্ডপ্রেস এর ভার্সন কত চলে । তাদের প্রাইভেসি তারা কী কী আপডেট নিয়ে আসছে ওয়ার্ডপ্রেস সব কিছু জানা যাবে ।

দ্বিতীয় নম্বরে আছে wordpress.org এখানে ক্লিক করলে ওয়ার্ডপ্রেস যারা প্রভাইড করছে WordPress.org এই কোম্পানি সম্পর্কে জানা যাবে। একটা ওয়ার্ডপ্রেস ওয়েব সাইট তৈরি করার জন্য কী কী প্রয়োজন কীভাবে তৈরি করা যায় সব কিছু জানা যাবে ।

তৃতীয় নম্বরে আছে Documentation এখানে ক্লিক করলে ওয়ার্ডপ্রেস এর Documentation সম্পর্কে জানা যাবে । এখানে ক্লিক করার সাথে সাথে WordPress.org এর Support এ নিয়ে যাবে । সেখান থেকে Documentation পড়ে পড়ে তাদের থেকে Support নিতে পারেন ।

চতুর্থ নম্বরে আছে Support এখানে ক্লিক করলে ওয়ার্ডপ্রেস এর Support এর মধ্যে Forums বলে একটা অপশন আছে ঐ খানে নিয়ে যাবে । এখান থেকে WordPress.org এর বিভিন্ন Forums পড়তে পারবেন ।

পঞ্চম নম্বরে আছে Feedback এখানে ক্লিক করলে ওয়ার্ডপ্রেস সম্পর্কে আপনার অনুভুতি জানেতে পারেন বা ওয়ার্ডপ্রেসে কী আপডেট হলে আরও উন্নত সার্ভিস পাওয়া যাবে সে সম্পর্কে জানতে পারেন ।

তার পরে ঘরের মত যে আইকন আছে ঐখানে কার্সর রাখলে Visit site আসবে । Visit site এ ক্লিক করলে আপনার সাইট ওপেন ।

তার পরে আছে মেসেজ মত দেখতে একটা আইকন ।এখানে দেখতে পারবেন আপনার পোষ্টে কত টা কমেন্ট করেছে কী কমেন্ট করেছে সব কিছু জানা যাবে ।

পাশে যে প্লাস চিহ্ন দেওয়া আছে post media page user যা পরের পার্টে জানানো হবে । এভাবে আমাদের ওয়ার্ডপ্রেস এর পার্ট বাই পার্ট চলবে।

Share on facebook
Facebook
Share on twitter
Twitter
Share on linkedin
LinkedIn
Share on pinterest
Pinterest
Share on telegram
Telegram

আমাদের সাথে সোশ্যাল মিডিয়াতে থাকতে

আমাদের ফেসবুক পেজ এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে গুগল নিউজে থাকার জন্য ফলো করুন এই লিংককে ক্লিক করুন

ফেসবুক গ্রুপে আপনার যেকোনো প্রশ্ন/মতামত এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে টুইটারে থাকেতে এই লিংকে ক্লিক করুন

আমাদের সাথে পিন্টারেস্টে থাকতে এই লিংকে ক্লিক করুন

সব কিছু একই সাথে পেতে  https://techzoombd.com

Leave a Comment

Your email address will not be published.

Latest Post

আরও অন্য বিষয়ে পড়ুন

x